আমি প্রায়ই বিড়বিড় করে নিজের সাথে কথা বলি

আমি প্রায়ই বিড়বিড় করে নিজের সাথে কথা বলি

সমস্যা: 
আমি প্রায়ই বিড়বিড় করে নিজের সাথে কথা বলি। পাশে কেউ থাকলে এটা হবেনা ভেবে একা না থাকার চেষ্টা করি তাও সেম প্রবলেম ফেস করি। অনেকে এই জন্য আমাকে পাগল ভাবে। আমার বয়স ২২। আমি মুক্তি চাই এই প্রবলেম থেকে।

 
পরামর্শ:
ধন্যবাদ পাঠক তোমার প্রশ্নের জন্য। তোমার প্রশ্নে সমস্যাটি পরিষ্কারভাবে বুঝা যায়নি। এখানে জানা দরকার ছিল যে, তুমি কি কানে কোন গায়েবি কথা শুনে সেটা বিড়বিড় করে বল নাকি অবসেশনাল কোন চিন্তা তোমার মনে আসে সেটা বিড়বিড় করে বল। অনেক কারণেই মানুষ বিড়বিড় করে কথা বলতে পারে।

প্রথমতঃ যখন কেউ কোন বিষয়ে অতিমাত্রায় চিন্তাক্লিষ্ট থাকে তখন সাধারণত মানুষ এরকম বিড়বিড় করে কথা বলতে পারে।
দ্বিতীয়তঃ অনেক সময় দেখা যায় ,অবসেসিভ কম্পালসিভ ডিসঅর্ডার রোগীর মনের মধ্যে এত বিরক্তিকর কথা বা অস্বস্তিভাব আসতে থাকে যে সে এটা প্রতিবাদ করতে গিয়ে জোরে কথা বলে ফেলে এবং বিড়বিড় করতেই থাকে ; কিন্তু সে এটাকে স্ব উদ্যোগে থামাতে পারেনা। অর্থাৎ অবসেশনাল থটের  ক্ষেত্রে এমনটা হতে পারে।
তৃতীয়তঃ সাইকোটিক ডিসঅর্ডার যেমন-সিজফ্রেনিয়া, প্যারানয়েড সাইকোসিস বা ম্যানিক সাইকোসিসের জন্যও অনেকসময় এমন বিড়বিড় করতে পারে। এ ক্ষেত্রে সে কানে কোন শব্দ বা মনের বিরুদ্ধে এমন কিছু কথা শুনতে পায় যেটা সে রেসপন্স করতে বাধ্য হয়। একারনে বিড়বিড় করতে পারে।
যেহেতু তুমি সমস্যাটা আমাদের কাছে জানিয়েছ চিকিৎসা পাওয়ার জন্য। এতে করে বুঝা যাচ্ছে যে, তোমার অন্তদৃষ্টি বা ইনসাইট ভাল। সেক্ষেত্রে এটা অবসেসিভ কম্পালসিভ ডিসঅর্ডার হওয়ার সম্ভাবনাই বেশি। অতএব , তুমি নিকটস্থ কোন মনোরোগ বিশেষজ্ঞ বা মেডিকেল কলেজ হাসপাতালের মনোরোগ বহির্বিভাগে যোগাযোগ করে চিকিৎসা গ্রহন কর।
পরামর্শ দিচ্ছেন,
প্রফেসর ডা. গোলাম রব্বানী


দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।

No posts to display

1 COMMENT

  1. আমার হঠাৎ ভালো লাগে আবার খারাপ লাগে
    কিছু ভালো লাগে না
    মনে কিছু ভয় কাজ করে
    আমার কি সমস্যা বললেন
    আমি মুক্তি চাই
    আমাকে সাহায্যে করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here