আমি কি বিয়ে করতে পারবো?

0
156
আমি কি বিয়ে করতে পারবো?
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

আমাদের প্রতিদিনের জীবনে ঘটে নানা ঘটনা, দুর্ঘটনা। যা প্রভাব ফেলে আমাদের মনে। সেসবের সমাধান নিয়ে মনের খবর এর বিশেষ আয়োজন প্রতিদিনের চিঠি’ বিভাগ। এই বিভাগে প্রতিদিনই আসছে নানা প্রশ্ন। আমাদের আজকের প্রশ্ন পাঠিয়েছেন – রুভেল

প্রশ্ন: আদাব, আমার নাম রুভেল, বয়স ৩২ বছর, অবিবাহিত। আমি ২০১৩ সালে ইউকে তে যাই পড়াশুনা (গ্রাজুয়েসন) করার জন্য। কিন্তু ২০১৩ সালে মানুষিক ভাবে অসুস্থ হয়ে পরি। তাই পড়াশুনা অসমাপ্ত রেখেই দেশে ফিরে আসতে বাধ্য হই। এক বছর চিকিৎসা করার পর আমি দেশে একটা প্রতিষ্ঠান থেকে আমার গ্রাজুয়েসন শেষ করে এমবিএ করি।

আমার চিকিৎসা এখনো চলছে। বর্তমানে আমি একটা বেসরকারি কোম্পানিতে ছোট একটা চাকরি করছি। কিছু দিন আগে আমি Youtube এ আপনার একটা ভিডিও দেখে বুজতে ও জানতে আমি পারি, আমি সিজোফ্রেনিয়ায় আক্রান্ত ছিলাম এবং একটা সময় এই রোগের সবগুলো লক্ষণই আমার মধ্যে ছিল।

আমার চিকিৎসকের কাছে জানতে চাইলে তিনিও বলেন আমি Mild schizophrenia তে আক্রান্ত ছিলাম। এখন আমার মধ্যে schizophrenia এর কোন লক্ষণ নেই । তবুও তিনি আমাকে একটি ঔষধ সারাজীবন চালিয়ে যেতে বলেছেন। যা হল- Aripiprazole10mg tablet 0+0+1।

ইউকেতে থাকার সময় আমি গাঁজাতে আসক্ত হয়ে গিয়ে ছিলাম এবং প্রায় প্রতিদিন গাঁজা খেতাম। যা আমি ডাক্তারের কাছে বলি নাই। এবং আমার পিতাও schizophrenia তে আক্রান্ত ছিলেন। আমার মায়ের একক চেষ্টায় এবং ডাক্তারের সহযোগিতায় আমি সুস্থ হয়েছি। তবে সিদ্ধান্তহীনতায় এখনো ভুগি।

এখন আমার প্রশ্ন হলঃ

১। আমি কি কোনদিন ঔষধ বন্ধ করতে পারবো?

২। গাঁজার কারণে কি আমার schizophrenia হয়েছিল?

৩। আমি কি মেডিটেশন করতে পারবো?

৪। আমি কি বিয়ে করতে পারবো?

আপনার মতামত দিলে কৃতজ্ঞ থাকব। রুভেল।

উত্তর: রুভেল আপনাকে অসংখ্য ধন্যবাদ প্রশ্ন করার জন্য। আপনার প্রথম প্রশ্নের উত্তর দেওয়ার আগে আমি আপনার দ্বিতীয় প্রশ্নে নিয়ে একটু কথা বলতে চাই। গাঁজার কারণে কি আমার সিজোফ্রেনিয়া হয়েছে?

সিজোফ্রেনিয়া একটা আলাদা রোগ। তবে সিজোফ্রেনিয়ার কারণে যে সমস্ত সিন্টম বা প্রোব্লেম হয় গাঁজা বা এ জাতীয় মাদক গ্রহণের কারণে ঠিক একই জাতীয় সিন্টম হতে পারে বা হয়। সুতরাং গাঁজা বা গাঁজা জাতীয় অন্যান্য মাদকদ্রব্য যদি বন্ধ করতে পারেন তাহলে আপনার এ জাতীয় সমস্যা আর হবে না।

যদি গাঁজা বা এ জাতীয় মাদকদ্রব্য বন্ধ করার পরও সমস্যা থাকে তাহলে শুধুই মাদকদ্রব্যের কারণেই এই রোগ হয়েছে তা ভাবা যাবে না। তখন সিজোফ্রেনিয়া রোগটাকে আলাদা করে দেখতে হবে যে এটা আসলে সিজোফ্রেনিয়া কি না?

একটা জিনিস মনে রাখবেন যাদের সিজোফ্রেনিয়া রোগ হয় তাদের মধ্যে গাঁজা বা এ জাতীয় নেসার প্রবনতা বাড়ে। আবার যাদের এই নেশা করার প্রবনতা থাকে তাদেরও কিন্তু সিজোফ্রেনিয়া হওয়ার সম্ভাবনা থাবে।

সুতরাং এটা একটু সাবধানে খেয়াল করতে হবে যে নেসা থেকে ফেরার পরও সমস্যা হয় কি না? সেক্ষেত্রে সিজোফ্রেনিয়া প্রতি আরো বেশি সতর্ক থাকতে হবে।

প্রথম প্রশ্ন করেছিলেন আপনি কি ঔষধ বন্ধ করতে পারবেন কি না? যদি নেসার কারণে আপনার এই অসুখ হয় তাহলে অসুখ সেরে গেলে বা নেসা বন্ধ করলে আপনি ঔষধ বন্ধ করতে পারবেন। সেক্ষেত্রে কোন সমস্যা নেই।

কিন্তু যদি সিজোফ্রেনিয়া আলাদা রোগ হয় তাহলে সমস্যা। সেক্ষেত্রে নেসা বন্ধ করলেই আপনি ঔষদ বন্ধ করতে পারবেন না। আপনার ঔষধ নিয়মিত করতে হতে পারে।

তৃতীয় যে প্রশ্ন করেছেন আপনি কি মেডিটেশন করতে পারবেন কি না? হ্যাঁ আপনি মেডিটেশন করতে পারবেন। কারণ যে কোন মানুষ মেডিটেশন করতে পারে। আপনার যদি ক্ষমতার মধ্যে থাকে, আপনার যদি কোন সমস্যা না হয় তাহলে আপনি একশত বার মেডিটেশন করতে পারবেন।

চতুর্থ প্রশ্ন করেছেন আপনি কি বিয়ে করতে পারবেন কি না? হ্যাঁ আপনি বিয়ে করতে পারবেন। বিয়ে করা তো কোন সমস্যা না। কিন্তু যদি বিয়ে করার জন্য অন্য যে সমস্ত সমস্যা হয় সেগুলো যদি হয় তাহলে অবশ্যই আপনাকে ডাক্তারের সাথে যোগাযোগ করতে হবে।

আর বিয়ে না করার তো কোন কারণ নাই। আপনার যদি সামাজিক কোন সমস্যা থাকে তাহলে আপনারা সেটা সমাধান করে নিবেন। আর অন্য কোন সমস্যা থাকলে সেটাও আপনি ডাক্তারের সাথে আলাপ করে নিতে পারেন।

ভালো থাকবেন, কোন সমস্যা হলে আমাদেরকে আবার জানাবেন। ধন্যবাদ।

ইতি,
প্রফেসর ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব

চেয়ারম্যান ও অধ্যাপক – মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
সেকশন মেম্বার – মাস মিডিয়া এন্ড মেন্টাল হেলথ সেকশন অব ‘ওয়ার্ল্ড সাইকিয়াট্রিক এসোসিয়েশন’।
কোঅর্ডিনেটর – সাইকিয়াট্রিক সেক্স ক্লিনিক (পিএসসি), মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
সাবেক মেন্টাল স্কিল কনসাল্টেন্ট – বাংলাদেশ ন্যাশনাল ক্রিকেট টিম।
সম্পাদক – মনের খবর।

 

more

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here