আমি এক বছর ধরে প্যানিক ডিজঅর্ডারে আক্রান্ত

আমি এক বছর ধরে প্যানিক ডিজঅর্ডারে আক্রান্ত

সমস্যা: 
আমার বয়স ১৮ বছর। আমি এক বছর ধরে প্যানিক ডিজঅর্ডারে আক্রান্ত। সাথে ফোবিয়া এবং হাইপোকন্ড্রিয়া। সাইকিয়াট্রিস্ট দেখালে তিনি আমাকে
relafin 50mg
0+0+1
indever 10mg
1+0+1
clonium. 5mg
0+0+1 দেন এবং সাইকোথেরাপি নিতে বলেন।
সাইকোথেরাপি নেওয়ার পর তিনি আমাকে oleanz 10mg 0+0+1 দেন।
৫ /৬ বার সাইকোথেরাপি নিয়েছি। সাইকোথেরাপি নিলে কয়েক মাস ভাল থাকি এবং এরপর মনে অনেক প্রশ্ন জমা হয়ে যায় যার ফলে আর সুস্থ থাকতে পারি না।পরীক্ষা আসলে আর সুস্থ থাকতে পারি না। আর বর্তমানে ডাক্তারের পরামর্শ মত
relafin 50mg
0+0+1
indever 10mg
1+0+1
oleanz 5mg
0+0+1 খাচ্ছি।
এখন সমস্যা হচ্ছে ঔষধ খেলে মোটামুটি ভাল থাকি এবং ১দিনও না খেলে প্রচণ্ড মাথা ব্যথার কারণে থাকতে পারি না।এভাবে কি ঔষধ খেয়ে খেয়ে থাকব? আর বর্তমানে ২ মাসের ব্যবধানে আমার ওজন ২.৫ কেজি বেড়েছে।এখন আমি কি করব? আমি ইন্টার ১ম বর্ষের একজন ছাত্র। এই মাথাব্যথা আর রোগ নিয়ে ভয়ের কারণে খুব সমস্যায় আছি। ভালভাবে লেখাপড়া করতে পারছি না। আমাকে একটা সমাধান দিলে কৃতজ্ঞ থাকব। উল্লেখ্য আমার বাড়ি চট্টগ্রামে।
পরামর্শ:
আপনি গত ১ বছর যাবত যে অসুখের উল্লেখ করেছেন তার সাথে আপনার সেবনকৃত ঔষধসমূহের বেশ কিছু পার্থক্য রয়েছে বলে মনে করি।
আপনার চিকিৎসার ব্যবস্থাপত্র দেখে প্রতীয়মান হচ্ছে আপনার ’মুড ডিজঅর্ডার’ অসুখ হয়েছে। আপনি একবার clonium0.5mg  খাচ্ছেন এবং পরে oleanz 10mgI oleanz 0.5 mg খাচ্ছেন। এমতাবস্থায় আপনার রোগের পুরো ইতিহাস জানা প্রয়োজন। যেহেতু আপনি সমাধান চেয়েছেন। নিচে একটা প্রেসক্রিপশন দেওয়া হলো:
Tab. Enconate Chrrano  500mg
১+০+১ —- চলবে
Tab. Oxate 20mg
১+০+০   —– ৭দিন
২+০+০ —— চলবে
Tab. Indevar 40 mg
১/২+০+১/২ ——-চলবে
Tab. Epnil 1 mg
০+০+১ —– চলবে
এক মাসের মধ্যে উন্নতি না হলে ঔষধের সঙ্গে সাইকো থেরাপি নিবেন এবং প্রয়োজনে সাইকিয়াট্রি বিভাগ, চট্টগ্রাম মেডিকেল কলেজে যোগাযোগ করবেন।
পরামর্শ দিচ্ছেন,
প্রফেসর ডা. মো. রেজাউল করিম


 দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।

No posts to display

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here