পড়াশোনার প্রচুর চাপ, কিন্তু মন দিয়ে পড়াশোনা করতে পারছি না

পড়াশোনার প্রচুর চাপ, কিন্তু মন দিয়ে পড়াশোনা করতে পারছি না

সমস্যা:
আমি রিয়াদ (ছদ্দনাম)। আমি ইন্টারমিডিয়েট দ্বিতীয় বর্ষের ছাত্র। আমার পড়াশোনার প্রচুর চাপকিন্তু আমি মন দিয়ে পড়াশোনা করতে পারছি না। আমার মনটা প্রায়ই খুব খারাপ থাকে। বেশ কয়েক মাস ধরে আমার মন হঠাৎ করে খারাপ হয়ে যায়। তখন কোনো কাজকর্মপড়াশোনা করতে ইচ্ছা করে না। ইদানিং ঘুমও ঠিকমতো হচ্ছে না। আমি আমার ভবিষ্যৎ নিয়ে খুবই হতাশায় আছি। শুনেছি ডিপ্রেশন রোগে এমনটা হয়ে থাকে। কিন্তু আমি ব্যাপারে কারও সাথে আলোচনা করতে পারছিনা। তাই আপনার কাছে পরামর্শ চাচ্ছি আমার এখন কি করা উচিত। ধন্যবাদ।
 
পরামর্শ:
ধন্যবাদ রিয়াদ তোমার প্রশ্নের জন্য। তোমার প্রশ্ন পড়ে মনে হচ্ছে যেতোমার কিছু এন্টিডিপ্রেশেন্ট ঔষধ এবং পরামর্শের প্রয়োজন। যদি সমস্যাটা কয়েকদিন হতো, তাহলে এতোটা গুরুত্ব সহকারে দেখার দরকার ছিল না। কিন্তু যেহেতু তুমি কয়েক মাস যাবৎ সমস্যা অনুভব  করছো, তাই আর দেরি করা ঠিক হবে না। অতএব প্রথমত তোমার প্রতি পরামর্শ রইল তুমি অতি শীঘ্রই একজন মনোরোগ বিশেষজ্ঞের সাথে যোগাযোগ কর এবং উনার পরামর্শ গ্রহণ কর।
আর দ্বিতীয়ত বলবো এটি একটি নিরাময়যোগ্য রোগ। তাই তোমার ভয় পাওয়ার কিছু নেই। তুমি প্রয়োজনীয়  চিকিৎসা নাও। আশা করি, তুমি সুস্থ হয়ে যাবে এবং পড়াশোনা করে ভাল ফলাফল করতে পারবে।
পরামর্শ দিচ্ছেন,
প্রফেসর ডা. গোলাম রব্বানী


দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।

No posts to display

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here