আপনার সন্তানকে ভাল কাজে উৎসাহিত করুন

0
85
আপনার সন্তানকে ভাল কাজে উৎসাহিত করুন
যদি আপনি চান আপনার সন্তান একটি সুস্থ, সুন্দর এবং সৎ ব্যক্তিত্বের অধিকারী হোক, তবে তার প্রতি আপনার দৃষ্টিভঙ্গি পরিবর্তন করুন এবং তাকে সঠিক দিন নির্দেশনা প্রদান করুন।

একটু লক্ষ করলে দেখবেন সারা দিনই আপনি আপনার সন্তানকে এটা ওটা নিয়ে রাগ করেন, বকাঝকা করেন। কিন্তু দিন শেষে দেখা যায় আপনার সন্তান তার কোনটিই কানে তুলছেনা।

শিশুদের অনেক কাজেই ভুলভ্রান্তি থাকে। অনেক সময় ধৈর্য হারিয়ে আপনি প্রচন্ডরকম বকাঝকা করে বসেন। কিন্তু কখনো ভেবে দেখেছেন আদৌ এটি আপনার শিশুকে কিছু শেখাতে পারছে কি না? প্রকৃতপক্ষে এগুলো কোন সুফল ই বয়ে আনেনা। বরং আপনার বকাঝকা আপনার সন্তানকে আরও শঙ্কিত করে তোলে এবং তারা এক সময় ভাবতে শুরু করে আপনি হয়তো তাঁদের যথেষ্ট ভালবাসেননা।

শুনতে কিছুটা অবাক করা হলেও এটা সত্যি যে, আপনার রাগ আপনার ভেতরে থাকা ভয়ের বহিঃপ্রকাশ। আপনার হয়তো মনে হতে পারে আপনি তার কাজে বিরক্ত হয়ে কিংবা ধৈর্য হারিয়ে এমন রেগে যাচ্ছেন। কিন্তু সেটি সত্য নয়। যখন আপনার মনে হয় আপনার শিশুর সঠিক বিকাশ হচ্ছেনা বা আপনার এবং আপনার শিশুর মধ্যাকার বোঝাপড়া ঠিক ভাবে হচ্ছেনা তখন এ আপনি বিভিন্ন সময়ে আত্ম নিয়ন্ত্রণ হারান।

যখনই খুব রেগে যাবেন লম্বা করে একটি শ্বাস নিন, আপনার রাগের কারণটা নিয়ে আরেকবার ভাবুন  এবং নিজের আবেগ নিয়ন্ত্রণ করুন। আপনার শিশু ছোটদের মত আচরণ করছে কারণ সে ছোট। তাকে বুঝিয়ে বলুন আপনি আসলে কি চাচ্ছেন। এতে আপনাদের সার্বিক বোঝাপড়া এবং আপনার শিশুর উতসাহ বৃদ্ধিতে সহায়তা করবে।

আপনার শিশু যা ই করুক,আপনাকে ধৈর্য হারালে চলবে না। এটা সত্যি যে কোন পিতামাতাই মহামানব নন। বিভিন্ন সময়ে নিজেকে নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে পড়বে। কিন্তু পিতা-মাতা হিসেবে সন্তানের ভালোর জন্য সব পদক্ষেপ তাদের ভাল-মন্দ ভেবে তারপর নিতে হবে।

সারাক্ষণ শিশুর দোষ ধরলে সে বদলে যাবে এমনটা ভাববেননা। এর থেকে  বিরত থাকুন। তাদেরকে তাদের মত প্রকাশ করতে দিন। তাদের উন্নত চরিত্র গঠনে শুধু দোষ ধরা নয়, বরং ছোট ছোট ভাল কাজগুলোকেও তারিফ করুন।

  • সব কাজে তাকে উৎসাহিত করুন,তার তারিফ করুন।
  • একজন ব্যক্তি বিশেষ নয়, বরং মানুষ হিসেবে তাকে মূল্যায়ন করুন।
  • শিশুকে বদলে নেবার প্রচেষ্টা না করে তাকে তার মত করেই মেনে নিন এবং সন্তুষ্টি প্রকাশ করুন।
  • আপনার সন্তানের আচরণের ইতিবাচক দিকগুলো খুঁজে বের করুন এবং তারিফ করুন
  • ভুলগুলো নয় বরং ভাল কাজগুলোকে মনোযোগের কেন্দ্র বিন্দুতে পরিণত করুন।

সব সময় ভুলগুলো নিয়ে নিজেকে ব্যস্ত না রেখে সন্তানের ভাল কাজগুলোর প্রশংসা করুন। রাগ নয় বরং ভালবাসা এবং উৎসাহ বাড়িয়ে সন্তানের উন্নতি ত্বরান্বিত করুন।

সূত্র:  https://www.psychologytoday.com/us/blog/peaceful-parents-happy-kids/201909/catch-your-child-doing-something-right
অনুবাদ করেছেন: প্রত্যাশা বিশ্বাস প্রজ্ঞা

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here