আত্মহত্যা প্রতিরোধে এগিয়ে এসেছে মমেকের ষ্টুডেন্ট কাউন্সিলিং সেন্টার

0
10
ছবিঃ ময়মনসিংহ মেডিকেল কলেজ।
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

‘একজন ভালো ডাক্তার সবসময় অন্যকে ভালো রাখতে গিয়ে নিজেকে হারিয়ে ফেলে’ বিখ্যাত এই উক্তিটি করেছিলেন রিচার্ড ডিয়াজ। কভিড-১৯ মহামারিতে এই ডাক্তারদের অক্লান্ত পরিশ্রম আর নির্ঘুম রাত কিংবা হয়ত মনে পড়বে, ঢাকা মেডিকেল কলেজ শিক্ষার্থীদের সেই ভাইরাল ভিডিওর কথা। যেখানে নিজেদের মনোবল শক্ত রাখতে বেছে নিয়েছিলেন সামাজিক যোগাযোগ মাধ্যমকে। যা প্রশংসা কুড়িয়েছিলো সবার মাঝে।

কিন্তু অবাক করার মতো তথ্য হলেও সত্য, বিভিন্ন কারণে এই মেডিকেল শিক্ষার্থীরাই সবচেয়ে বেশী অবসাদে ভুগেন। আত্মহত্যার প্রবণতাও বেশী। সেবার প্রত্যয় নিয়ে মেডিকেল পড়তে আসেন হাজারো শিক্ষার্থী। অন্যের জীবন বাচানোর শিক্ষা নিতে এসে কেনই তবে আত্মহত্যার পথ বেছে নেন তারা!

করোনা পরবর্তী সময়ে মেডিকেল শিক্ষার্থীর আত্মহত্যার সংখ্যা দিনকে দিন বেড়েই চলেছে। মেডিকেল কলেজে বাড়ছে মৃত্যুর মিছিল। সামান্য কারণেই প্রাণ দিচ্ছে মেধাবী শিক্ষার্থীরা। পড়াশুনার চাপ, পরীক্ষায় ফেল, পরিবারের সাথে অভিমান, মানসিক চাপ, প্রেমে প্রতারণা অথবা ব্যর্থতা এসব তুচ্ছ কারণেই হারিয়ে যাচ্ছে মেধাবী মুখগুলো।

সম্প্রতি ময়মনসিংহ মেডিকেল কলেজের ডাক্তার মিলন ছাত্রাবাসে চৌধুরী আরেফিন (৩০) নামের এক ইন্টার্ন (শিক্ষানবিশ) চিকিৎসক আত্মহত্যা করেছেন। পারিবারিক সমস্যায় জর্জরিত হওয়ার কারণে অতিরিক্ত ঘুমের ইনজেকশন নিয়েছিলেন তিনি।

মাহফুজা আক্তার মুন্নি (২৫) নামের এক সদ্য এমবিবিএস শেষ করা শিক্ষার্থী নিজ বাড়িতে গলায় ওড়না পেচিয়ে আত্মহত্যা করেন।

যেন কোনভাবেই থামানো যাচ্ছে না মৃত্যুর মিছিল। ঠিক এ কারণেই আত্মহত্যা প্রতিরোধে ময়মনসিংহ মেডিকেল কলেজের ষ্টুডেন্ট কাউন্সিলিং সেন্টার এগিয়ে এসেছে শিক্ষার্থীদের পাশে। শিক্ষার্থীদের মানসিক ভাবে সহায়তা করবে তারা।

এ ব্যাপারে কথা হয় ময়মনসিংহ মেডিকেল কলেজের সহকারী রেজিষ্ট্রার ডা. সজীব আবেদীন এর সাথে। মনের খবরকে তিনি বলেন, মেডিকেল লাইফ খুবই ষ্ট্রেসফুল। মমেকে সম্প্রতি বেশ কয়েকটা আত্মহত্যার ঘটনা ঘটেছে। এই কারণে জুনিয়দের মানসিক স্বাস্থ্যের জন্য কিছু সময় নিয়ে আলাদাভাবে কিছু করার জন্য ছোট পরিসরে এই ব্যবস্থা। নিকট ভবিষ্যতে বড় পরিসরে কিছু করতে ইচ্ছুক তারা।

উল্লেখ্য, ষ্টুডেন্ট কাউন্সিলিং এর সুবিধা পেতে অবশ্যই ময়মনসিংহ মেডিকেল কলেজের শিক্ষার্থী হতে হবে।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে 

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here