আইন প্রয়োগকারী কর্মকর্তাদের মানসিক স্বাস্থ্য বিষয়ে প্রশিক্ষণ দিচ্ছে যুক্তরাষ্ট্র

আইন প্রয়োগকারী কর্মকর্তাদের মানসিক স্বাস্থ্য বিষয়ে প্রশিক্ষণ দিচ্ছে যুক্তরাষ্ট্র

পোর্টার কাউন্টি কারাগারে স্টাফ, অফিসার এবং শেরিফ ডিপার্টমেন্টের কর্মকর্তারা মানসিক অসুস্থতায় আক্রান্ত রোগীদের পরিচালনা করার জন্য আরেকটি হাতিয়ার পাচ্ছেন। ‘মেন্টাল হেলথ ফার্স্ট এইড’ এর উপর প্রশিক্ষণ শুরু হয়েছে যা একটি জাতীয় কর্মসূচীর অংশ যেখানে কিভাবে মানসিক অসুস্থতার মোকাবিলা করা যায় এবং কিভাবে বিভিন্ন পরিস্থিতির সাথে মোকাবিলা করা যায় তা শিক্ষা দেয়া হবে। কর্মসূচীটিতে আরো একটি আইন প্রয়োগকারী উপাদান রয়েছে যেখানে কিভাবে নিজেদের মধ্যে বিষন্নতার কারণ সনাক্ত করা যায়।
শেরিফ ডেভিড রেনল্ডস বলেন, পোর্টার কাউন্টি কারাগারে ৯৫ শতাংশ বন্দিদের গালাগাল দেয়া এবং খারাপ ব্যবহারের সমস্যা রয়েছে এবং ৮৫ শতাংশ বন্দিরা মানসিক সমস্যায় ভুগে থাকেন। বেশিরভাগ সময় দেখা যায় অনেকে একসাথে দুটি সমস্যায় ভুগে থাকেন।
রেনল্ডস বলেন, “মানসিক অসুস্থতার মোকাবিলা করার জন্য আপনার হাতিয়ার রাখার বাক্সে আরেকটি হাতিয়ার রাখা হচ্ছে, এবং এতী দৈনন্দিন ঝুঁকি গুলোকে কমানোর জন্য কাজ করবে”। তিনি আরো বলেন, “এটি অফিসার এবং ভুক্তভোগী দুজনের জন্যি নিরাপদ”।
পোর্টার স্টার্ক সার্ভিসেস এর শিক্ষা এবং প্রতিরোধ বিষয়ক পরিচালক টড উইলিস বলেন, “আইন প্রয়োগকারী কর্মকর্তা দের জন্য এই ধরণের প্রশিক্ষণ শীঘ্রই বাধ্যতামূলক করা হবে, পোর্টার কাউন্টি এই ব্যবস্থা গ্রহণ করবেন”।
তিনি আরো বলেন, “বর্তমানে মানসিক স্বাস্থ্য সমস্যা খুবই সাধারণ, তথ্য উপাত্ত বিশ্লেষণ করলে দেখা যায় ২০২৫ সাল নাগাদ যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় স্বাস্থ্য সমস্যা হবে বিষন্নতা”।
উইলিস এর প্রদত্ত পরিসংখ্যান অনুযায়ী, যুক্তরাষ্ট্রের ১৯ শতাংশ প্রাপ্তবয়ষ্ক উদ্বিগ্নতায় ভোগে, ৬.৮ শতাংশ বিষন্নতায় ভোগে, ৪ শতাংশ গালাগাল ও দূর্ব্যবহার করে থাকে এবং বাকিরা সিজোফ্রেনিয়ায় আক্রান্ত।
তথ্যসূত্র- শিকাগো ট্রিবিউন
(http://www.chicagotribune.com/suburbs/post-tribune/news/ct-ptb-porter-county-training-st-0116-20170113-story.html)
রুবাইয়াত মুরসালিন, আন্তর্জাতিক ডেস্ক
মনেরখবর.কম

No posts to display

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here