অল্পতেই রেগে যাই, মেজাজ খিটখিটে হয়

অল্পতেই রেগে যাই, মেজাজ খিটখিটে হয়
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

সমস্যা: আমার নাম সোমা আকতার। বয়স ২৭ বছর। বেশিরভাগ সময় আমার মন খারাপ থাকে। মাঝে মাঝে খুব মাথাব্যথা হয়। অল্পতেই রেগে যাই, সবসময় না হলেও বেশিরভাগ সময় মেজাজ খিটখিটে থাকে। পরে আবার আমার এমন ব্যবহারের জন্য অনুতাপ হয়। এ অবস্থায় আমি কী করতে পারি?

পরামর্শ: আপনার কষ্টগুলোর মধ্যে শারীরিক যেমন, মাথাব্যথা এবং মানসিক যেমন, মন খারাপ ও খিটখিটে মেজাজের সাথে অনুতাপ। আমরা এইসব কষ্টগুলোর ধরণ ও কারণ জানার চেষ্টা করি। শরীরের অঙ্গ-প্রত্যঙ্গের কার্যকারিতা বিশেষ করে চিন্তা-ভাবনা, আচার-আচরণ, প্রশান্তি ইত্যাদি ব্যক্তির শারীরিক, মানসিক, পারিবারিক, সামাজিক, পরিবেশ, কর্মক্ষেত্র, অর্থনৈতিক ক্ষেত্রের অবস্থা দিয়ে প্রভাবিত ও পরিমার্জিত হয়।

এসব ক্ষেত্রে অস্থিতিশীল অবস্থা এবং ব্যক্তিগত জীবনের গুরুত্বপূর্ণ ঘটনা/দুর্ঘটনাজনিত বেদনাদায়ক স্মৃতি বিভিন্ন মনোদৈহিক চাপ বা উদ্বেগের সৃষ্টি করে। এই মানসিক চাপ বা উদ্বেগ সাময়িক ও দীর্ঘস্থায়ী ভাবে শরীর ও মনে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করে।

আপনার পেশা, বৈবাহিক, পারিবারিক, আর্থ-সামাজিক বিষয়ে কোনো তথ্য নেই। জৈবিক প্রক্রিয়াগুলো তথা খাওয়া, প্রস্রাব-পায়খানা, ঘুম, যৌন তাড়না ইত্যাদি বিষয়েও কোনো উল্লেখ নেই। এমতাবস্থায় বেশিরভাগ সময় মন খারাপ থাকা (নির্দিষ্ট কারণ ছাড়াই) ও মেজাজ খিটখিটে থাকা এবং মাঝে মাঝে খুব মাথাব্যথা সাধারণতঃ একধরনের আবেগজনিত অসুস্থতা (Mood Disorder ), বিষণ্ণতা (Depression) এর কারণে হচ্ছে বলে মনে হয়।
আপনার মাসিক ঋতু-চক্রের সঙ্গে এই কষ্টগুলোর সম্পর্ক আছে কিনা, থাইরয়েড হরমোন এবং রক্তের সুগার লেভেল ঠিক আছে কিনা এগুলো জেনে নেয়া প্রয়োজন।
Antidepressant: cap: Pradeep- 20mg (Fluexteue) আপনি আপাতত প্রতিদিন সকালে নাস্তার পর একটি করে খেতে পারেন। কোনো মানসিক স্বাস্থ্য সেবা কেন্দ্রে গিয়ে পরামর্শ নিলে ভালো হয়। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট, ঢাকা মেডিকেল কলেজ এবং দেশের প্রায় সব সরকারি মেডিকেল কলেজেই মানসিক স্বাস্থ্যের আধুনিক মানসম্মত চিকিৎসা ব্যবস্থা রয়েছে।

প্রশ্ন করার জন্য আপনাকে ধন্যবাদ। ভালো থাকবেন ও সুস্থ থাকবেন। সব সময় মনের খবরের সাথেই থাকুন।

পরামর্শ দিয়েছেন
অধ্যাপক মো. আবদুস সোবহান
মনোরোগ বিশেষজ্ঞ।

more

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here