অনুষ্ঠিত হলো বাকাম-এর দুইদিন ব্যাপি সম্মেলন

অনুষ্ঠিত হলো বাকাম-এর দুইদিন ব্যাপি সম্মেলন

সম্প্রতি অনুষ্ঠিত হল বাংলাদেশ অ্যাসোসিয়েশন ফর চাইল্ড এন্ড অ্যাডোলেসেন্ট মেন্টাল হেলথ (বাকাম) এর নবম বার্ষিক সম্মেলন এবং সাধারণ সভা। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় এর শহীদ ডাঃ মিলন হলে, ২৬-২৭ ডিসেম্বরে অনুষ্ঠিত হয় এ সম্মেলনটি। এবারের প্রতিপাদ্য বিষয় ছিল বাংলাদেশের শিশু কিশোর মানসিক স্বাস্থ্যঃ শিক্ষা এবং প্রশিক্ষণ। সম্মেলনটিতে অংশ নিয়েছেন প্রায় ৩২০ জন মনোরোগ বিশেষজ্ঞ এবং চিকিৎসক, শিশু বিশেষজ্ঞ, ক্লিনিকাল সাইকোলজিস্ট, সাইকোথেরাপিস্ট সহ আরো বিভিন্ন পেশার ব্যক্তিবর্গ যারা শিশু কিশোর মানসিক স্বাস্থ্য নিয়ে কাজ করছেন।
সম্মেলনটিতে মোট ১৭ টি বৈজ্ঞানিক প্রবন্ধ এবং ৩ টি ওয়ার্কশপ উপস্থাপিত হয় এবং সম্মেলনে অংশগ্রহণকারী কানাডা থেকে ডাঃ মুরাদ বখত এবং ভারত থেকে ডাঃ যাতান পাল সিং বালহারা তাদের প্রবন্ধ উপস্থাপন করেন। সম্মেলনটি উদ্বোধন করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় এর মাননীয় উপাচার্য্য অধ্যাপক ডাঃ কামরুল হাসান খান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় এর উপ উপাচার্য্য ডাঃ মো শহীদুল্লাহ সিকদার, ডাঃ আ স ম জাকারিয়া এবং বরেণ্য মনোরোগ বিশেষজ্ঞ বৃন্দ- অধ্যাপক মো গোলাম রাব্বানি, ওয়াজিউল আলম চৌধুরী এবং মো আবদুল হামিদ।
সম্মেলনের পাশাপাশি ২৬ ডিসেম্বরে অ্যাসোসিয়েশন এর কার্যকরী পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয় সেক্রেটারী জেনারেল পদের জন্য। নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন অধ্যাপক ঝুনু শামসুন্নাহার। প্রায় ৫৫০ জন ভোটারের উপস্থিতিতে সুষ্ঠু এবং নিরেপেক্ষ নির্বাচনের মাধ্যমে জয়লাভ করে নতুন সেক্রেটারী জেনারেল হিসেবে নির্বাচিত হন ডাঃ হেলাল উদ্দিন আহমেদ। ২৭ ডিসেম্বরে সাধারণ সভায় নতুন কমিটিকে কেক কেটে স্বাগত জানানো হয়। নতুন কমিটির সদস্য গণ হলেন-
প্রেসিডেন্ট- অধ্যাপক ডাঃ মোঃ আব্দুস সালাম
প্রেসিডেন্ট- ইলেক্ট- অধ্যাপক ডাঃ মোঃ ফারুক আলম
সেক্রেটারী জেনারেল- ডাঃ হেলাল উদ্দিন আহমেদ
কোষাধ্যক্ষ- ডাঃ সুলতানা আলগিন
জয়েন সেক্রেটারী- ডাঃ মোঃ হাফিজুর রহমান চৌধুরী, সেলিনা ফাতেমা বিনতে শহীদ
অ্যাকাডেমিক সেক্রেটারী- ডাঃ সিফাত ই সাইদ  
কাউন্সিলর- অধ্যাপক মোঃ এস আই মল্লিক, অধ্যাপক মোঃ আবদুল হামিদ, ডাঃ মোঃ মহসিন আলি শাহ, ডাঃ তারিকুল আলম, ডাঃ অভ্র দাস ভৌমিক, ডাঃ রাহানুল ইসলাম, কবির মোঃ ফরিদুজ্জামান।
উল্লেখ্য যে, ৮৯০ জন সদস্য নিয়ে গঠিত বাংলাদেশ অ্যাসোসিয়েশন ফর চাইল্ড এন্ড অ্যাডোলেসেন্ট মেন্টাল হেলথ (বাকাম)  বাংলাদেশের মানসিক স্বাস্থ্য বিষয়ক সর্ববৃহৎ অ্যাসোসিয়েশন। শিশু কিশোর মানসিক স্বাস্থ্য পরিসেবা প্রদানকারী সকল পেশাজীবিদের সম্পৃক্ততা এই অ্যাসোসিয়েশনকে করেছে অনন্য।


লক্ষ্য করুন- মানসিক স্বাস্থ্য বিষয়ক খবর বা প্রেস রিলিজও আমাদের পাঠাতে পারেন। বৈজ্ঞানিক সেমিনার, বিশেষ ওয়ার্কশপ, সাংগঠনিক কার্যক্রমসহ মানসিক স্বাস্থ্য বিষয়ক যে কোনো খবর পাঠাতে news@www.monerkhabor.com এই ইমেইলটি ব্যবহার করতে পারেন আপনারা।

No posts to display

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here