বয়সকালে একাকিত্ব থেকে মুক্তি দিতে পারে ‘বিয়ে’

বয়সকালে একাকিত্ব থেকে মুক্তি দিতে পারে ‘বিয়ে’
প্রতীকী ছবি

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মানবদেহে বিভিন্ন রোগ-ব্যাধি বাসা বাঁধে। সেই সঙ্গে যুক্ত হয় একাকিত্ব। যার ফলে প্রবীণদের মধ্যে দেখা যায় নানা মানসিক সমস্যা। বিশেষ করে স্মৃতিভ্রংশ ব্যাপক হারে দেখা যায় প্রবীনদের মধ্যে। তবে প্রবীণদের জীবন সুস্থ থাকার পথের সন্ধান দিলেন ব্রিটেনের লাগবর্গ বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক।

সেই গবেষণায় বলা হয়েছে, বয়সকালে স্মৃতিভ্রংশ, একাকিত্ব থেকে মুক্তি দিতে পারে বিয়ে। প্রবীণ বয়সের বিয়ে করলে নতুন বন্ধুত্বের ছোঁয়ায় মানসিক দিক থেকে সুস্থ থাকতে সহায়তা করে বলে গবেষকদের দাবি। এছাড়াও বিবাহিত জীবন এবং পরম বন্ধুত্ব প্রবীণদের স্মৃতি ধরে রাখতে সাহায্য করে। প্রবীণ বয়সে হাওয়া আলঝাইমার্স রোগ সারিয়ে তুলতে ওষুধের মত কাজ করে বিয়ে।

এই নিয়ে ব্রিটেনের বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ৮ বছর ধরে ৬৫০০ জনের উপর গবেষণা চালিয়েছেন। পাশাপাশি আলঝাইমার্সে আক্রান্তদের ওপরও গবেষণা করে তারা বেশ কিছু লক্ষণ প্রবীনদের মধ্যে দেখেছেন। যেমন- মধ্যবয়সে শ্রবণশক্তি কমে আসা, বিষণ্নতায় ডুবে যায় ধীরে ধীরে।

বিশেষজ্ঞদের দাবি, বিবাহিত জীবন প্রবীনদের আলঝাইমার্সের ঝুঁকি অনেকটা কমিয়ে দেয়। পাশাপাশি তারা আরও জানিয়েছেন, কাছের বন্ধু-বান্ধব থাকলেও অনেকটা উপকার পাওয়া যায়।

সিলেট এমএজি ওসমানী মেডিক্যাল কলেজের মনোরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. রেজাউল করিম বলেন, বৃদ্ধ বয়সে একাকীত্ব দূর করতে বিয়ে একটি ভালো সমাধান। কিন্তু স্মৃতিভ্রম আর একাকীত্ব দুইটা আলাদা বিষয়। বিয়ে করে স্মৃতিভ্রম কমানো সম্ভব না। স্মৃতিভ্রমের জন্য চিকিৎসা করাতে হবে। একাকীত্বের সময় স্মৃতিভ্রম বিষয়টা ম্যানেজ করা কঠিন হতে পারে। তবে বিয়ে করলে সোশ্যাল টেককেয়ারের মাধ্যমে এটা ম্যানেজ করা সম্ভব হতে পারে।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে 

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪

No posts to display

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here