আইসিপি কনফারেন্সের বিস্তারিত সূচি

আইসিপি কনফারেন্সের বিস্তারিত সূচি

আগামী ২৯ সেপ্টেম্বর শুরু হতে যাচ্ছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্টস (বিএপি) এর ১১তম আন্তর্জাতিক সাইকিয়াট্রি সম্মেলন- (International Conference on Psychiatry) ‘আইসিপি’।

হোটেল রেডিসন ব্লু চট্টগ্রাম বে ভিউ’তে অনুষ্ঠিতব্য এ বৈজ্ঞানিক সম্মেলন চলবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। এতে অংশ নিবেন দেশ বিদেশের মনোরোগ বিশেষজ্ঞগণ এবং জাতীয়-আন্তর্জাতিক বিভিন্ন সংগঠন।

এতে একই সাথে ‘সার্ক সাইকিয়াট্রি ফেডারেশন’ (এসপিএফ) এর ১৩ তম ‘সার্ক আন্তর্জাতিক সাইকিয়াট্রি সম্মেলন’-(SAARC International Psychiatry Conference) এসআইপিসি ২২’ অনুষ্ঠিত হবে।

দুইদিন ব্যাপী এই বৈজ্ঞানিক সম্মেলনের ধারাবাহিক কর্মসূচির মধ্যে রয়েছে, বৈজ্ঞানিক অধিবেশন, প্রেসিডেনশিয়াল সেশন, গাইডলাইন সেশন, র‌্যাফেল ড্র, পুরস্কার বিতরণী ও সাংস্কৃতিক সন্ধা।

এরইমধ্যে দুইদিনব্যাপাী কনফারেন্সের বিস্তারিত সূচি প্রকাশ করেছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্টস (বিএপি)। মনের খবরকে এ তথ্য নিশ্চিত করেছেন, বিএপির সাধারাণ সম্পাদক ডা. তারিকুল আলম সুমন।

তিনি জানান, সম্মেলনের প্রথমদিন ২৯ সেপ্টেম্বর বেলা ১২টায় আগত অতিথিদের রেজিস্ট্রেশন প্রকিয়া শুরু হবে। রেজিস্ট্রেশন কার্যক্রম চলবে ‘হোটেল রেডিসন ব্লু চট্টগ্রাম বে ভিউ’ এর চতুর্থতলায় নির্ধারিত রেজিস্ট্রেশন বুথে।

রেজিস্ট্রেশন প্রকিয়া সম্পন্ন করেই অতিথিদের জন্য গ্রাউন্ড ফ্লোরের মেজবান হলে দুপুরের খাবারের আয়োজন চলতে থাকবে দুপুর ২টা পর্যন্ত। দুপুরের খাবার-দাবারের পরই সম্মেলনের আনুষ্ঠানিকভাবে কার্যক্রম শুরু হবে বলে তিনি জানিয়েছেন।

অতিথি-দর্শনার্থীদের সুবিধার জন্য বিস্তারিত ‍অনুষ্ঠানসূচি প্রকাশ করা হলো।

সংশ্লিষ্ট খবর…
২৯ সেপ্টেম্বর শুরু হচ্ছে আন্তর্জাতিক সাইকিয়াট্রি সম্মেলন

০২.৩০টা থেকে ০৩.২৫টা : ভার্চুয়াল সেশন ১

দুপুর আড়াইটায় হোটেলের পঞ্চমতলার নীলগিরি হলে ভার্চুয়াল সেশন শুরু হবে। এতে প্রতিবেদন উপস্থাপন করবেন বিএসএমএমইউ এর মনোরোগবিদ্যা বিভাগের (শিশু ও কিশোর রোগ) রেসিডেন্ট, ডা. সুমাইয়া বিনতে জলিল।

এতে ‘কোভিড-১৯ মেন্টাল হেলথ সার্ভিস এক্টিভিটি ইন অস্ট্রেলিয়া’ শীর্ষক প্রবন্ধ উপস্থান করবেন ডা. ভিনয় লাকরা (অস্ট্রেলিয়া) এবং কোভিড-১৯ মহামারী চলাকালীন মানসিক স্বাস্থ্য এবং আত্মহত্যা এবং প্রতিরোধের নানা দিক নিয়ে আলোচনা করবেন সুইডেনের প্রফেসর ডা. দানুতা ওয়াসারম্যান।

এতে সম্মানিত চেয়ারপার্সন হিসেবে থাকবেন ওয়ার্ল্ড সাইকিয়াট্টিক অ্যাসোসিয়েশন- ‘ডব্লিউপিএ’র প্রেসিডেন্ট অধ্যাপক ডা. আফজাল জাভেদ এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্টস (বিএপি) প্রেসিডেন্ট অধ্যাপক ডা. ওয়াজিউল আলম চৌধুরী

০৩.৩৫টা থেকে ০৪.২৫টা : ভার্চুয়াল সেশন ২

প্রথম সেশনের পর পরই শুরু হবে দ্বিতীয় সেশন। এতে প্রতিবেদন উপস্থাপন করবেন, ডা. মো. সাখাওয়াত হোসাইন।

এতে যুক্তরাজ্যে পাবলিক মেন্টাল হেলথের ওপর প্রবন্ধ উপস্থাপন করবেন, ডা. আতিদ্রয়ান জে বি জেমস (যুক্তরাজ্য) এবং ‘টাইমস ফর ইউনাইটেড অ্যাকশন ডিপ্রেশন ‍অ্যা লানচেট ডব্লিউপিএ কমিশন’ শীর্ষক প্রবন্ধ উত্থাপন করবেন অধ্যাপন হেলেন হার্মেন (অস্ট্রেলিয়া)।

এই সেশনে সম্মানিত চেয়ারপার্সন থাকবেন, ডা. গৌতম সাহা এবং বি.জে. (অব:) প্রফেসর ডা. আজিজুল ইসলাম।

০৪.৩০টা থেকে ০৫.৪৫টা : মৌখিক প্রেজেন্টশন ১এ

বিকেল সাড়ে চারটায় এই সেশন শুরু হবে হোটেলের চতুর্থতলায় মোহনা-১ হলে। এতে সম্মানিত চেয়ারপার্সন থাকবেন, অধ্যাপক এ এইচ এম মোস্তাফিজুর রহমান ও অধ্যাপক সন্দীপ গ্রোভার। প্রতিবেদন উপস্থাপন করবেন, ডা. তানজিরা বিনতে আজাদ।

এছাড়াও এই সেশনে প্রেজেন্টেশন উপস্থাপন করবেন, অধ্যাপক নির্মল লামিচানে (নেপাল), ডা. পঞ্চানন আচার্য (বাংলাদেশ), ডা. এ এস এম রেদওয়ান (বাংলাদেশ) ডা. এস এম সাইফুল ইসলাম (বাংলাদেশ)।

০৪.৩০টা থেকে ০৫.৪৫টা : মৌখিক প্রেজেন্টশন ১বি

একই সময়ে মোহনা-৩ হলে সেশন ওয়ান বি অনুষ্ঠিত হবে। অধ্যাপক ইন্দিরা শর্মা এবং অধ্যাপক মো. আব্দুল মোত্তালিব এর সভাপতিত্বে এই সেশনে প্রতিবেদন উপস্থান করবেন, ডা. অনামিকা চৌধুরী।

এতে প্রেজেন্টেশন উপস্থাপন করবেন, ডা. দেবাশীষ রায় (ভারত), ডা. রেদওয়ানা হোসাইন (বাংলাদেশ), ডা. সাইফুন নাহার (বাংলাদেশ), ডা. শাফি রাইসুল মাহমুদ (বাংলাদেশ) এবং ডা. মাহমুদ হুমায়ুন কবির (বাংলাদেশ)।

০৪.৩০টা থেকে ০৫.৪৫টা : মৌখিক প্রেজেন্টশন ১সি

এই সময়ে আরো একটি সেশন অনুষ্ঠিত হবে পঞ্চমতলায় নীলগির হলে। এতে সভাপতিত্ব করবেন, অধ্যাপক সাহিদা চৌধুরী ও বি.জে (অব:) অধ্যাপক ডা. আশফাকুজ্জামান চৌধুরী। প্রতিবেদন উপস্থাপন করবেন, ডা. নুসরাত জাহান তানজিলা।

এই সেশনে প্রেজেন্টেশন উপস্থাপন করবেন, ডা. রূপ জায়নাব রানা (পাকিস্তান), ডা. হাসান শাহরিয়ার মো. নুরুজ্জামান (বাংলাদেশ), ডা. মো. আব্দুল্লাহ ছায়ীদ (বাংলাদেশ), ফায়েজা আহমেদ (বাংলাদেশ)।

০৫.৪৫টা থেকে ০৭.০০টা : চা ও মাগরিবের নামাজের বিরতি

০৭.০০টা থেকে (রাত) ০৮.৩০টা : প্রেসিডেন্সিয়াল সেশন

চতুর্থতলায় মোহনা হলে দেড় ঘন্টাব্যাপী এই সেশনে সভাপতিত্ব করবেন, অধ্যাপক ডা. সৈয়দ মাহফুজুল হক ও অধ্যাপক ডা. গোলাম রব্বানী। এতে প্রতিবেদন উপস্থাপন করবেন, ডা. রুবিনা হোসাইন।

প্রেসিডেন্সিয়াল সেশনে গবেষণা উপস্থাপন করবেন সার্ক সাইকিয়াট্রি ফেডারেশন (এসপিএফ) এর সভাপতি ডা. গৌতম সাহা (ভারত)।

ওয়ার্ল্ড সাইকিয়াট্টিক অ্যাসোসিয়েশন (ডব্লিউপিএ) এর ভিশন, মিশন ও কর্মপরিকল্পনা নিয়ে আলোচনা করবেন সংগঠনের সভাপতি অধ্যাপক ডা. আফজাল জাভেদ (লন্ডন) এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্টস (বিএপি) এর অর্জন ও চ্যালেঞ্জ নিয়ে আলোচনা করবেন সংগঠনের সভাপতি অধ্যাপক ডা. ওয়াজিউল আলম চৌধুরী।

(রাত) ০৮.৩০টা থেকে ০৯.০০টা : বিএপি গাইডলাইন

এই সেশনে বিএপি কর্তৃক অন্যতম প্রধান মানসিক রোগ ডিপ্রেশন ডিজঅর্ডার এর চিকিৎসা নির্দেশিকা প্রকাশ করা হবে। প্রধান প্রধান পাঁচটি মানসিক রোগের এটি চতুর্থতম গাইডলাইন। এর আগে তিনটি গাইডলাইন করেছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্টস (বিএপি)।

(রাত) ০৯.০০টা থেকে ০৯.৩০টা : র‌্যাফেল ড্র

(রাত) ০৯.৩০টা থেকে ১১টা : রাতের খাবার

গ্রাউন্ড ফ্লোরের মেজবান হলে রাতের খাবারের মধ্য দিয়ে প্রথমদিনের কার্যক্রম আনুষ্ঠানিকভাবে সমাপ্ত হবে।

দেশ বিদেশে বিখ্যাত সব মনোরোগ বিশেষজ্ঞদের আন্তর্জাতিক এ সম্মেলনের দ্বিতীয় দিনের (৩০ সেপ্টেম্বর) আনুষ্ঠানিকতা শুরু হবে সকাল ৮টায়।

০৮.০০টা থেকে ০৯.১৫টা : প্লেনারি সেশন ১

সকাল আটটায় চতুর্থতলায় মোহনা হলে শুরু হওয়া প্লেনারি সেশন-১ এ সম্মানিত চেয়ারপার্সন থাকবেন প্রফেসর এমডি রেজাউল করিম (বাংলাদেশ) এবং প্রফেসর মোয়াদাদ এইচ রানা (পাকিস্তান)। এই সেশনে প্রতিবেদন উপস্থাপন করবেন, ডা. রেদোয়ানা হোসেন।

এই সেশনে প্রবন্ধ উপস্থাপন করবেন যথাক্রমে, প্রফেসর শাহিন উইলিয়ামস (শ্রীলংকা), প্রফেসর ব্রিগেডিয়ার এম.এস.বি.কে রাজু (ভারত), প্রফেসর বি.জে. (অব) আজিজুল ইসলাম (বাংলাদেশ)।

০৯.১৫ থেকে ১০.৩০টা : প্লেনারি সেশন ২

একই হলে আয়োজিত দ্বিতীয় সেশনে সম্মানিত চেয়ারপার্সন থাকবেন প্রফেসর এমডি ফারুক আলম (বাংলাদেশ) এবং প্রফেসর নির্মল লামিচানে (নেপাল)। এই সেশনে প্রতিবেদন উপস্থাপন করবেন, ডা. নাদিয়া আফরোজ।

এই সেশনে প্রবন্ধ উপস্থাপন করবেন যথাক্রমে, প্রফেসর পি.কে দালাল (ভারত), প্রফেসর সি.পি সেডাইন (নেপাল), প্রফেসর এ.এ মামুন হোসাইন (বাংলাদেশ)।

১০.০০টা থেকে বেলা ১১.০০টা : চা বিরতি

১১.০০টা থেকে ১২.১৫টা : প্লেনারি সেশন ৩

চা বিরতির পর চতুর্থতলায় মোহনা হলে বেলা এগারোটা থেকে পুনরায় প্লেনারি সেশন শুরু হবে। তৃতীয় সেশনে সম্মানিক চেয়ারপার্সন থাকবেন প্রফেসর ব্রিগেডিয়ার এম.এস.বি.কে রাজু (ভারত) এবং প্রফেসর ঝুনু শামসুন্নাহার (বাংলাদেশ)। প্রতিবেদন উপস্থাপন করবেন, ডা. ফাতিমা জোহরা।

এই সেশনে ধারাবাহিক প্রবন্ধ উপস্থাপন করবেন, প্রফেসর ডা. এস.আই মল্লিক (বাংলাদেশ), ডা. অসীম মেহরা (ভারত), প্রফেসর প্রদিপ কুমার সাহা (ভারত)।

১২.১৫টা থেক দুপুর ০১.৩০টা : প্লেনারি সেশন ৪

একই ভেন্যুতে সর্বশেষ এবং চতুর্থ প্লেনারি সেশনের সম্মানিত চেয়ারপার্সন থাকবেন, প্রফেসর মৃগেশ বৈষ্ণব (ভারত) এবং প্রফেসর বিধান রঞ্জন রায় পোদ্দার (বাংলাদেশ)। প্রতিবেদন উপস্থাপন করবেন, ডা. আনিকা বাশারাত।

এই সেশনে ধারাবাহিক প্রবন্ধ উপস্থাপন করবেন, প্রফেসর এম.এ মোহিত কামাল (বাংলাদেশ), প্রফেসর ইন্দিরা শার্মা ও শর্মিষ্ঠা চক্রবর্তী (ভারত), প্রফেসর মোয়াদাদ এইচ রানা (পাকিস্তান)।

০১.৩০টা থেকে ০২.৩০টা : দুপুরের খাবার বিরতি

০২.৩০টা থেকে ০৪.১৫টা : মৌখিক প্রেজেন্টশন ২এ

সম্মেলনের শেষদিনেও একাধিন মৌখিক প্রেজেন্টশন সেশন অনুষ্ঠিত হবে। এদিন দুপুর আড়াইটায় মৌখিক প্রেজেন্টশন ২এ শুরু হবে চতুর্থতলায় মোহনা হল-১ এ। এতে সম্মানিত চেয়ারপার্সন থাকবেন প্রফেসর পি.কে দালাল এবং প্রফেসর এমডি শাহআলম। প্রতিবেদন উপস্থাপন করবেন, ডা. ফাতেমাতুজ জোহরা জ্যোতি।

প্রেজেন্টেশন উপস্থাপন করবেন, প্রফেসর সুদর্শন নার্সিং প্রধান (নেপাল), ডা. মো. জিল্লুর রহমান খান (বাংলাদেশ), ডা. মেঘলা সরকার (বাংলাদেশ), প্রফেসর রাভিশ বি.এন (ভারত), ডা. প্রেম কুমার সানমুগাম (মালয়েশিয়া), ডা. নিয়াজ মোহাম্মদ খান (বাংলাদেশ), ডা. রুমা ভট্টাচার্য (ভারত)।

০২.৩০টা থেকে ০৪.১৫টা : মৌখিক প্রেজেন্টশন ২বি

একই সময়ে চতুর্থতলায় মোহনা হল-৩ এ অনুষ্ঠিত হবে মৌখিক প্রেজেন্টশন ২বি। এই সেশনে সম্মানিত চেয়ারপার্সন থাকবেন প্রফেসর এম.এ মোহিত কামাল, প্রফেসর এমডি আবু তাহের। এতে প্রতিবেদন উপস্থাপন করবেন ডা. সাদিয়া আফরিন শম্পা।

প্রেজেন্টেশন রাখবেন প্রফেসর সন্দীপ গ্রোভার (ভারত), প্রফেসর এম.এম.এ সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব (বাংলাদেশ), ডা. হেলাল উদ্দিন আহমেদ (বাংলাদেশ), ডা. রাজশ্রী রায় (ভারত), ডা. এম.এম জালাল উদ্দিন (বাংলাদেশ), ডা. আহসান আজিজ সরকার (বাংলাদেশ), ডা. প্রদিপ্ত রায় (ভারত)।

২.৩০টা থেকে ০৪.০০টা : সিম্পোজিয়াম এন্ড ওয়ার্কশপ ১

পঞ্চমতলার নীলগিরি হলে অনুষ্ঠিত হবে এই সেশন। এতে সম্মানিত চেয়ারপার্সন থাকবেন, প্রফেসর মো. এস.আই মল্লিক এবং প্রফেসর শাহিন উইলিয়ামস (শ্রীলংকা)। প্রতিবেদন উপস্থাপন করবেন, অনন্যা কর।

প্রেজেন্টেশন রাখবেন, ডা. এস.এম ইয়াসির আরাফাত (বাংলাদেশ, ডা. সুজিতা কুমার কর (ভারত), ডা. বিকাশ কেনন (ভারত), ডা. দেবলিনা রয় (ভারত)।

প্রেজেন্টেশনের ওপর আলোচনা করবেন, ডা. মোহাম্মদ শামসুল আহসান (বাংলাদেশ), ডা. পলাশ রয় (বাংলাদেশ), ডা. রেদোয়ানা হোসাইন (বাংলদেশ)।

০৪.১৫টা থেকে ০৪.৩০টা : চা বিরতি

০৪.৩০টা থেকে ০৫.৪৫টা : মৌখিক প্রেজেন্টেশন ৩

মৌখিক প্রেজেন্টেশনের এই পর্ব অনুষ্ঠিত হবে চতুর্থতলার মোহনা হল-১ এ। এতে সম্মানিত চেয়ারপার্সন থাকবেন, প্রফেসর বি.জে (অব) এম কামরুল হাসান এবং প্রফেসর এম.এম.এ সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব। প্রতিবেদন উপস্থাপন করবেন, ডা. মোহাম্মদ হাসান।

প্রেজেন্টেশন উপস্থাপন করবেন, ডা. মোহাম্মদ সাঈদ ইনাম (বাংলাদেশ), ডা. টুম্পা ইন্দ্রানি ঘোষ (বাংলাদেশ), ডা. সুমাইয়া বিনতে জলিল (বাংলাদেশ), ডা. মো. আরিফুজ্জামান (বাংলাদেশ)।

০৪.৩০টা থেকে ০৫.২২টা : ওয়ার্কশপ এন্ড মৌখিক প্রেজেন্টেশন

মোহনা হল-৩ এ অনুষ্ঠিত হবে এই সেশন। এতে সম্মানিত চেয়ারপার্সন থাকবেন, প্রফেসর সি.পি সেডাইন (নেপাল) এবং প্রফেসর নাহিদ মাহজাবিন মোর্শেদ (বাংলাদেশ)। এতে প্রতিবেদন উপস্থাপন করবেন, ডা. মাহাবুবা রহমান (বাংলাদেশ)।

প্রেজেন্টেশন রাখবেন ডা. দেবাঞ্জন ব্যানার্জী এবং আলোচনা করবেন, ডা. উসামা বিন যুবাইর (পাকিস্তান)।

০৪.৩০টা থেকে ০৫.১২টা : সিম্পোজিয়াম এন্ড মৌখিক প্রেজেন্টেশন

এই সেশন অনুষ্ঠিত হবে পঞ্চমতলার নীলগিরি হলে। এতে সম্মানিত চেয়ারপার্সন থাকবেন, প্রফেসর এ.এ মামুন হোসাই এবং প্রফেসর সুলতানা আলগিন। প্রতিবেদন উপস্থাপন করবেন, মেজর ডা. ইবতিদা ইবরাহিম।

প্রেজেন্টেশন উপস্থাপন করবেন, ডা. রঞ্জন ভট্টাচার্য (ভারত), প্রফেসর সুবেন্দু মিশ্র (ভারত), প্রফেসর অমৃত পাত্যজোশি (ভারত) এবং আলোচনা করবেন ডা. দেবাশীষ রায় (ভারত)।

০৭.৩০টা থেকে ০৮.৩০টা : অ্যাওয়ার্ড প্রদান সেশন

সন্ধাকালীন বিরতির পর শুরু হবে অংশগ্রহণকারীদের বহুল কাঙ্খিত অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠান। এই সেশনে ‘প্রফেসর ডা. হেদায়েতুল ইসলাম গোল্ড মেডেল অ্যাওয়ার্ড-২২’, ‘প্রফেসর ডা. ওয়াজিউল আলম চৌধুরী রিসার্চ গ্রান্ট-২২’, মোহাম্মদ তারিকুল আলম বেস্ট পোস্টার প্রেজেন্ট অ্যাওয়ার্ড-২২’, ‘সার্ক সাইকিয়াট্রিক ফেডারেশন ফেলোশিপ অ্যাওয়ার্ড-২২’ প্রদান করা হবে।

০৮.৩০টা থেকে ০৯.০০টা : অ্যাংজাইটি ডিজঅর্ডার গাইডলাইন উন্মোচণ

সম্মেলনের দ্বিতীয় দিন রাত সাড়ে আটটায় বিএপি কর্তৃক প্রণীত মানসিক রোগসমূহের অন্যতম প্রধান রোগ অ্যাংজাইটি ডিজঅর্ডার এর চিকিৎসা নির্দেশিকা প্রকাশ করা হবে। এটি হবে বিএপি কর্তৃক মানসিক রোগ চিকিৎসার পঞ্চম গাইডলাইন। এর মাধ্যমে বিএপির পূর্ব ঘোষিত প্রধান পাঁচটি মানসিক রোগের চিকিৎসা নির্দেশিকা প্রকাশ সম্পন্ন হবে। এর আগে সম্মেলনের প্রথমদিন ডিপ্রেশন ডিজঅর্ডারসহ মোট চারটি গাইডলাইন উন্মুক্ত করেছে বিএপি।

০৯.০০টা থেকে ০৯.৩০টা : র‌্যাফেল ড্র

রাত নয়টা থেকে সাড়ে নয়টা পর্যন্ত র‌্যাফেল ড্র অনুষ্ঠিত হবে। এই সেশনে বিজীয়দের মাঝে পুরস্কার বিতরণ করা হবে।

০৯.৩০টা থেকে ১১.০০টা : সাংস্কৃতিক সন্ধা

কনফারেন্সের দ্বিতীয়দিন নানা আনুষ্ঠানিকতার পর রাত সাড়ে ন’টা থেকে ১১টা পর্যন্ত সাংস্কৃতিক অনুষ্ঠান হবে। সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে দুইদিনব্যাপী বিশাল কর্মযজ্ঞের আনুষ্ঠানিক সমাপ্তি হবে। সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে রাতের খাবার হবে বরাবরের মতো মেজবান হলে।

তথ্যসূত্র : বিএপি’র অফিসিয়াল ওয়েবসাইট। অনুষ্ঠানসূচি সম্পর্কে আরো বিস্তারিত জানতে ক্লিক করুন বিএপির অফিসিয়াল ওয়েবসাইটের এই লিংকে

/এসএস/মনেরখবর/

No posts to display

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here