উদ্বেগ দূর করতে গিয়ে আরো বেড়ে গেলে করণীয়

উদ্বেগ দূর করতে গিয়ে আরো বেড়ে গেলে করণীয়

প্রশ্ন : আমি আকাশ (ছদ্মনাম) প্রায় সময় নানা কারণে উদ্বেগে ভোগী। মাঝে মাঝে উদ্বেগ কমাতে নিজে নিজেই চেষ্টা করি। কেন উদ্বিগ্ন হলাম সেটার কারণ খুঁজতে গিয়ে আরো বেশি দুশ্চিন্তায় পড়ে যাই। কিন্তু আমার কাছে মনে হয় দুশ্চিন্তার কারণ খুঁজে বের না করা পর্যন্ত আমার ‍পৃথিবী থেমে থাকবে। অন্যকিছুতেই মন বসবে না। আমার মনে হয় যে যেকোনো উপায়ে চেষ্টা চালিয়ে আমি এর থেকে বের হতে পারবো। কিন্তু অধিকাংশ সময় ফলাফল ভুল হয়। আমি এখন কী করতে পারি?

উত্তর : উদ্বেগ কমানোর চেষ্টা করতে গিয়ে অনেকেই নানান ভুল করে থাকেন। যার প্রতিক্রিয়া বিরূপ হয়। এর কারণ হলো :

অতিরিক্ত আত্মবিশ্বাস : এতোটাই আত্মবিশ্বাস যে, ব্যক্তি মনে করে অবশ্যই সে নিজে নিজে সব সমস্যার সমাধান খুঁজে পাবে। এই ধরণের বিশ্বাসের কারণে অনেক সময় মূল বিষয়টা নিজের চিন্তার আড়ালেই থেকে যায়। ফলে উদ্বেগ আরো বেড়ে যায়।

উদ্বেগের কারণ খুঁজার অদম্য ইচ্ছা : কোনো কারণে হতাশাগ্রস্থ হলে সেটা খুঁজতে গিয়ে অন্য সব কিছুকে ভুলে যাওয়া মারাত্মক ক্ষতিকর।

নিজেকে তুচ্ছ ভাবা : সামান্য হতাশার কারণেও অনেক বেশি চিন্তা পড়ে যাওয়া ক্ষতিকর। এই সামান্য উদ্বেগ দূর করতে না পারলে জীবন আটকে যাবে এরকম ধারণা আপনার জন্য ক্ষতিকর।

এছাড়াও ভুল ধারণা ও নিজের অপারগতার কথা স্বীকার না করাও উদ্বেগ বাড়ানোর কারণ হয়ে উঠতে পারে। অনেকেই উদ্বেগ কমানোর অনুশীলন করতে গিয়ে এই ভুলগুলো করে থাকেন। আপনার উচিত হবে ঠান্ডা মাথায় চিন্তা করা। নিজের পছন্দের জিনিস বা জায়গা খুঁজে বের করে তাতে মনোনিবেশ করা। অতঃপর ভুলগুলো খোঁজার চেষ্টা করা। কোনো একটা বিষয়ে হতাশার কারণে জীবনের অন্যান্য অনুসঙ্গ ভুলে গেলে চলবে না। অন্য সব স্বাভাবিক রাখার চেষ্টা করতে হবে। প্রয়োজন হলে কাছাকাছি কোনো মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিতে পারেন।

উত্তার দিয়েছেন :

Alice Boyes এর নিবন্ধ অবলম্বনে মনের খবর ডেস্ক
এলিস বয়েস একজন পশ্চিমা মনোবিজ্ঞানী। বিখ্যাত The Anxiety Toolkit এবং The Healthy Mind Toolkit বই এর লেখক।

তথ্যসূত্র : সাইকোলজি টুডে, মূল নিবন্ধ পড়তে ক্লিক করুন এখানে :

মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে monerkhaboronline@gmail.com এ মেইল করতে পারেন অথবা মেসেজ করতে পারেন মনের খবর ফেসবুক পেজের ইনবক্সে এবং 01844618497 হোয়াটসঅ্যাপ নাম্বারে। এছাড়া মনের খবর মাসিক ম্যাগাজিন সংগ্রহ করতে কল করুন : 01797296216 এই নাম্বারে।

/এসএস

শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

No posts to display

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here