পারিবারিক সহিংসতা : কিশোরদের ওপর পড়ে সূদুরপ্রসারী প্রভাব

পারিবারিক সহিংসতা : কিশোরদের ওপর পড়ে সূদুরপ্রসারী প্রভাব

ডা. সাদিয়া আফরিন
শিশু ও কিশোর মনোরোগ বিশেষজ্ঞ

কিশোর বয়সে বা বয়ঃসন্ধিকালে শারীরিক মানসিক পরিবর্তন এর ওপর পারিপার্শ্বিক অবস্থার, পারিবারিক পরিবেশের অনেক সূদুরপ্রসারী প্রভাব আছে। Domestic violence বা গার্হস্থ্য সহিংসতা বলতে বোঝায় ঘরে স্বামী-স্ত্রী বা intimate partner এর মধ্যকার সহিংসতা; যেখানে একজন আরেকজনের প্রতি শারীরিক, মানসিক ক্ষতি করে।

এরকম গৃহে সহিংসতা যদি একজন শিশু বা কিশোর প্রত্যক্ষ করে তবে তার মানসিক বিকাশের ওপর এর ক্ষতিকর প্রভাব পরিলক্ষিত হয়। যদিও এবিষয়ে গবেষণার অপ্রতুলতা রয়েছে। সারা বিশ্বে প্রায় ২৭৫ মিলিয়ন শিশু ডমেস্টিক ভায়োলেন্সের প্রত্যক্ষদর্শী।

এই সংখ্যা আরও অনেক বেশি বলে ধারণা করা হয়। যেহেতু এ বিষয়গুলো সামনে আসে অনেক কম। পর্ববতী গবেষণাগুলোতে দেখা গিয়েছে শিশু বা কিশোর বয়সে গৃহ সহিংসতার প্রত্যক্ষকারীদের আবেগ নিয়ন্ত্রণে অনেক সমস্যা থাকে যা কিনা পরিণত বয়সেও বিরাজমান।

এটাও পড়ুন…
মানসিক রোগীদের মৃত্যুহার বেশি : ডা. সাদিয়া আফরিন

এক গবেষণার ফলাফলে দেখা গেছে তাদের প্যারাসিম্পেথেটিক (Parasympathetic function ) এ সমস্যা হয়। যখন তারা পরিণত বয়সে পৌঁছায় তখনও তাদের মধ্যে জীবনের প্রতি পরিতৃপ্তি কম এবং বিভিন্নরকম মানসিক সমস্যা যেমন বিষণ্ণতা, দুশ্চিন্তা, উদ্বিগ্নতা, পোস্ট ট্রমাটিক স্ট্রেস ডিজর্ডার ইত্যাদি দেখা যায়।

অন্যদিকে, যাদের চাপ মোকাবেলা করার ক্ষমতা ভালো, আবেগ নিয়ন্ত্রণে সক্ষম হয় এবং প্রাইমারি কেয়ার গিভারের সাথে শক্তিশালী বন্ধন থাকলে এই সমস্যাগুলো কাটিয়ে ওঠা যায়।

আলোচ্য গবেষণা প্রবন্ধে ৩৫১ জন প্রাপ্তবয়স্ক অংশগ্রহণকারীদের মধ্যে ২১৮ (১৪৯ জন নারী এবং ৬৯ জন পুরুষ) জনের ডাটা বিশ্লেষণ করে দেখা যায়, ৪২.২% ( ৯২ জন) এর শিশু বা কিশোর বয়সে গৃহ সহিংসতা প্রত্যক্ষদর্শী।

যথাযথ স্কেল এবং প্রশ্নমালার মাধ্যমে গৃহ সহিংসতা প্রত্যক্ষদর্শীতা (Child exposure to Domestic violence), চাপ মোকাবেলা করার ক্ষমতা (COPE Inventory) প্রাইমারি এটাচমেন্ট স্টাইল Primary Attaching Style Questionnaire, Depression, Anxiety, Stress scale -21 (DASS21) Ges Difficulties in Emotion Regulation Scale ,Post Traumatic Stress Disorder Checklist-5, Satisfaction with Life Scale এর মাধ্যমে তথ্য উপাত্ত সংগ্রহ করা হয়।

ফলাফলে দেখা গিয়েছে, যারা কখনো গৃহ সহিংসতা প্রত্যক্ষদর্শী ছিল না তাদের চেয়ে যারা প্রত্যক্ষকারী ছিল তাদের মধ্যে মানসিক সমস্যার হার বেশি, তাদের মধ্যে আবেগ নিয়ন্ত্রণে অনেক সমস্যা হয়, জীবন নিয়ে তারা তৃপ্ত না।

পড়ুন…
যৌন স্বাস্থ্য বা দাম্পত্য সম্পর্কে অতি চঞ্চলতার প্রভাব

গৃহ সহিংসতা কখনোই কাম্য নয়। সমাজে বা পরিবারে এর নানারকম বিরূপ প্রভাভের মধ্যে শিশুকিশোরদের বেড়ে উঠতে হয়। এর ক্ষতিকর প্রভাব এখানে অনেক বেশি পরিলক্ষিত হচ্ছে যা কিনা এতই সদুরপ্রসারী যে অ্যাডাল্ট লাইফেও তাদের এই ক্ষত বয়ে বেড়াতে হয় নানাবিধ মানসিক চাপ বা সমস্যার আকারে।

শিশুকিশোরদের একটি নিরাপদ শৈশব-কৈশোরকাল দেয়া প্রতিটি পরিবার, বাবা-মা এবং রাষ্ট্রের দায়িত্ব। সুতরাং সামাজিক এবং রাষ্ট্রীয়ভাবে গৃহ সহিংসতা প্রতিরোধ করার জন্য ফলপ্রসূ পদক্ষেপ নেওয়া উচিত।

Reference
Exposure to Domestic Violence during
Adolescence: Coping Strategies and
Attachment Styles as Early Moderators and
their Relationship to Functioning during
Adulthood
Linda Hui Gin Pang and Susan J. Thomas
Child Adolesc Trauma. 2020 Jun; 13(2):
185–198.
Published online 2019 Jul 31. doi:
10.1007/s40653-019-00279-9
PMCID: PMC7289929
PMID: 32549930
Linda Hui Gin Pang and Susan J. Thomas

লেখক : ডা. সাদিয়া আফরিন
সহকারী রেজিস্টার, শিশু ও কিশোর মনোরোগ বিশেষজ্ঞ
জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতাল

এটা পড়ুন…
কিশোরী দেহে অবাঞ্চিত লোম ও অনিয়মিত মাসিক : কারণ ও প্রতিকার

পারিবারিক সহিংসতা কী? পারিবারিক সহিংসতার কারণ, বয়স্কদের ওপর পারিবারিক সহিংসতার প্রভাব, শিশু কিশোরদের ওপর বিরুপ প্রভাব, সহিংসতার শিকার হন বিবাহিত পরুষরাও, যৌনতায় পারিবারিক সহিংসতার প্রভাব। এরকম নানা বিষয়ে পারিবারিক সংহিসতার অদ্যোপান্ত নিয়ে সাজানো মাসিক মনের খবর জুন ২২’ সংখ্যা সংগ্রহ করুন। প্রয়োজনে কল করুন : : 01797296216 এই নাম্বারে। অথবা মেসেজ করুন পেজের ইনবক্সে।

/এসএস/মনেরখবর

শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

No posts to display

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here