‘মাদকাসক্তি, অপরাধ নাকি মানসিক রোগ? এর শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

0
45
মাদকাসক্তি, অপরাধ নাকি মানসিক রোগ? এর শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

গত বুধবার (১০ জুলাই) ‘মাদকাসক্তি, অপরাধ নাকি মানসিক রোগ? এর শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

রাজধানীর তোপখানা রোডের চামেলী হাউজের সিরডাপ মিলনায়তনে এই গোলটেবিল বৈঠকের আয়োজন করে অ্যাথেনা লিমিটেড (মেন্টাল হেলথ ওয়েলবিয়িং সেন্টার)

সেমিনারটিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লি উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য জারা জাবীন মাহবুব। সেমিনারে উপস্থাপনা করেন অধ্যাপক ডা. হেলাল উদ্দিন আহমেদ। সেমিনারে সভাপতিত্ব করেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্ট সভাপতি ব্রিগেডিয়ার জেনারেল (অব.) অধ্যাপক ডা. মো. আজিজুল ইসলাম।

সেমিনারে বক্তব্য রেখে তাজুল ইসলাম বলেন, ‘বাংলাদেশে কোনো মাদক তৈরি হয় না। পার্শ্ববর্তী দেশ থেকে বাংলাদেশে মাদক প্রবেশ করে। তাহলে কেন আমরা মাদকের প্রবেশ পথগুলো বন্ধ করতে পারছি না? মাদকের প্রবেশ পথগুলো চিহ্নিত করতে হবে। এবং মাদক সরবরাহের সঙ্গে জড়িতদের চিহ্নিত করে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে হবে।

প্যানেলিস্ট হিসেবে উপস্থিত ছিলেন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের মহাপরিচালক খন্দকার মোস্তাফিজুর রহমান, অধ্যাপক ডা. গোলাম রাব্বানী, অধ্যাপক ডা. অভ্র দাস ভৌমিক, অধ্যাপক ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব, সাংবাদিক ইকবাল সোবহান চৌধুরী, বিশিষ্ট চিকিৎসাবিদ ডা. অরূপ রতন চৌধুরী সহ আরো অনেকে।

মাদকাসক্ত ব্যক্তিকে অপরাধী হিসেবে না দেখে তার চিকিৎসার উপর জোর দেয়ার বিষয় তুলে ধরেন তাদের বক্তব্যে।

অ্যাথেনা এর পক্ষ থেকে অধ্যাপক ডা. অরূপ রতন চৌধুরী অধ্যাপক ডা. মোহিত কামাল কে সম্মাননা স্মারক তুলে দেন স্থানীয় সরকার, পল্লি উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম ও অ্যাথেনার ব্যবস্থাপনা পরিচালক ডা. ইফতেখার ই আলম সিদ্দিকী শোভন।

Previous articleগভীর রাতে আমি ঘুমের মধ্যে চিৎকার করি
Next articleপ্রবীণ মনোরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. এ এ মুনিবের মৃত্যু

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here