হস্তমৈথুনের সাথে যৌন অক্ষমতা বা যৌন উত্তেজনার কোন বৈজ্ঞানিক সম্পর্ক নেই

হস্তমৈথুনের সাথে যৌন অক্ষমতা বা যৌন উত্তেজনার কোন বৈজ্ঞানিক সম্পর্ক নেই

আমাদের প্রতিদিনের জীবনে ঘটে নানা ঘটনা, দুর্ঘটনা। যা প্রভাব ফেলে আমাদের মনে। সে সবের সমাধান নিয়ে মনের খবর এর বিশেষ আয়োজন ‘প্রতিদিনের চিঠি বিভাগ। এই বিভাগে প্রতিদিনই আসছে নানা প্রশ্ন। আমাদের আজকের প্রশ্ন পাঠিয়েছেন- মো. ফাহিম।

প্রশ্ন: পুরুষত্বহীনতা হলে কি মানুষ তার স্বাভাবিক কাজকর্ম ঠিকমতো করতে পারে? কারও যদি পুরুষত্বহীনতা হয়, তাহলে তার কি বিপরীত লিঙ্গের প্রতি আকর্ষণ থাকে, নাকি কোনো আকর্ষণই থাকে না? আমরা জানি, কারও যদি পুরুষত্বহীনতা হয়, তাহলে সে তো স্বাভাবিক কাজকর্ম এমনকি জিমও করতে পারে, কোনো ক্লান্ত হয় না। তার এই পুরুষত্বহীনতা হওয়ার আগে একসময় তো শরীর নিশ্চয়ই খারাপ ছিল (অতিরিক্ত হস্তমৈথুনের ফলে)। তাহলে তার এই শরীর খারাপ থেকে ভালো হলো কীভাবে?  হস্তমৈথুনের অভ্যাস বাদ দেওয়ার কারণে?  কীভাবে ভালো হলো তা পুরো বিস্তারিত বলবেন, তাহলে উপকৃত হবো। মো. ফাহিম।

পরামর্শ: পুরুষত্বহীনতার কথা বাংলায় যেমন সবাই বলে আসলে তেমন কোন বিষয় নাই। যেমন ধরেন- কোন একজন পুরুষের যৌন চাহিদা কম, এটা একটা বিষয়। আবার ধরেন, যৌন উত্তেজনা কম, সেটা একটা বিষয়। আবার কেউ কেউ যৌন কর্ম বেশিক্ষণ চালাতে পারে না, সেটা একটা বিষয়। এরকম বিভিন্ন বিষয় বিভিন্নভাবে ব্যাখ্যা করা হয়। এগুলো কবিরাজ এবং প্রচলিত ভাষায় যৌন অক্ষমতা বা পুরুষত্বহীনতা বলে চালিয়ে দেওয়া হয়। আসলে একটা কোন বিষয় নয়, এখানে অনেক ধরণের সমস্যা মিলিয়েই এই প্রচলিত শব্দটা ব্যবহার হয়েছে। সুতরাং আপনি কি জানতে চেয়েছেন সেটা আগে জানা দরকার। এটা আপনার প্রথম প্রশ্নের উত্তর।

দ্বিতীয় প্রশ্নে আপনি যেটা জানতে চেয়েছেন, সেটা একটা ভালো বিষয়। এখানে বিপরিত লিঙ্গ বা কোন লিঙ্গ সেটা বিষয় নয়, যদি তার যৌন চাহিদা না থাকে সেক্ষেত্রে তো কারোও প্রতিই তার আকর্ষণ থাকবে না। এটা বিপরিত লিঙ্গ হোক বা যেকোন লিঙ্গই হোক। মানে যৌন চাহিদা না থাকা সেটাও কিন্তু আমাদের দেশে প্রচলিত যে পুরুষত্বহীনতা বলা হয় তারই একটা অংশ। মানে সেক্স রিলেটেড কোন আগ্রহ তার মধ্যে কাজ করবে না। এটা আরেক ধরণের সমস্যা। এটাকে আামাদের বাংলা ভাষায় এক কথায় বুঝাতে গিয়ে পুরুষত্বহীনতা বলা হয়। এটাও একটা সমস্যা।

আপনি আসলে পুরুষত্বহীনতা বলতে কি বুঝাতে চেয়েছেন সেটা আসলে স্পষ্ট না। তবে এটা মনে রাখবেন যে, যৌনতা শরীরের একটা অংশ। আপনার শরীর অনেক কিছু নিয়ে চলে, আপনার মনও অনেক কিছু নিয়ে চলে। আপনার যৌন চাহিদা না থাকার কারণে মন খারাপ হতে পারে এবং মন খারাপ হওয়ার কারণে আপনি বিষণ্ণতায় ভুগতে পারেন। আপনার সব কাজের প্রতি অনিহা কমতে পারে। যদি না হয় তাহলে আপনি সব কাজই করতে পারবেন।

এখানে আসলে স্পেসিফিকভাবে বুঝা যাচ্ছে না পুরুষত্বহীনতা বলতে আপনি কি বুঝাচ্ছেন। যদি যৌনতা না থাকে, সেটার পিছনে অনেক কারণ থাকে। আবার যদি উত্তেজনা না থাকে সেটার পিছনেও অনেক কারণ থাকে। যৌন কর্ম যদি কন্টিনিউ করতে না পারেন, সেটার পিছনেও অনেক কারণ থাকে। আপনি যদি আমাদের মনের খবরের পেইজ ফলো করে থাকেন, সেখানে অনেকবার এবং অনেকভাবে উল্লেখ করা আছে যে, হস্তমৈথুনের সাথে যৌন অক্ষমতা বা যৌন উত্তেজনার কোন বৈজ্ঞানিক সম্পর্ক নেই। সুতরাং আপনি যে বলছেন হস্তমৈথুনের কারণে হয়েছে, এটা কোনভাবেই সম্ভব নয়।

আপনার এই সমস্যার পেছনের কারণ কি? সেটা আসলে এভাবে বলা যাবে না। এই সমস্যার কারণ অনেক কিছু হতে পারে। আপনি বলছেন আগে অসুস্থ ছিলো, হস্তমৈথুন করতো। এখন বাদ দিয়েছে বলে ভালো হয়েছে কিনা, এটাও এভাবে বলা যাবে না। মোদ্দাকথা- যৌন উত্তেজনা, যৌন চাহিদা, যৌন কর্ম কন্টিনিউ করার পেছনে অনেক কারণ থাকে। সেই কারণগুলো বের করে চিকিৎসা করলে আপনি প্রোপারলি ভালো হয়ে যাবেন।

ইতি,

প্রফেসর ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব

অধ্যাপক – মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়।

সেকশন মেম্বার – মাস মিডিয়া এন্ড মেন্টাল হেলথ সেকশন অব ‘ওয়ার্ল্ড সাইকিয়াট্রিক এসোসিয়েশন’।

কোঅর্ডিনেটর – সাইকিয়াট্রিক সেক্স ক্লিনিক (পিএসসি), মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়।

সাবেক মেন্টাল স্কিল কনসাল্টেন্ট – বাংলাদেশ ন্যাশনাল ক্রিকেট টিম।

সম্পাদক – মনের খবর।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে

Previous articleদাম্পত্য জীবনে পিটিএসডি এর প্রভাব এবং সঙ্গীর করণীয়
Next articleমনই মানুষকে নিয়ন্ত্রণ করে: মাকসুদুল হক

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here