হঠাৎ বিরুপ পরিস্থিতি: আতঙ্ক নয়, প্রয়োজন যথাযথ কৌশল

হঠাৎ বিরুপ পরিস্থিতি: আতঙ্ক নয়, প্রয়োজন যথাযথ কৌশল
হঠাৎ বিরুপ পরিস্থিতি: আতঙ্ক নয়, প্রয়োজন যথাযথ কৌশল

বনে চলার পথে ছন্দপতন হতে পারে যেকোনো সময়। এই ছন্দপতন হতে পারে ব্যক্তিগত জীবনে, হতে পারে পারিবারিক, সামাজিক বা রাষ্ট্রীয় জীবনেও। জীবনের এই ছন্দপতন নতুন কোনো বিষয় নয়, অপ্রত্যাশিত হলেও একেবারে আজব নয়, বেঁচে থাকার প্রয়োজনে প্রতিনিয়তই আমাদের চেষ্টায় থাকতে হয় জীবন নামের এই মহাকাব্যের ছন্দ ঠিক রাখার, আর এর জন্য চাই মানসিক শক্তি ও কিছু কৌশল।
কখনো কোনো বিরূপ পরিস্থিতির শিকার হলে ভেঙে না পড়ে মাথা ঠান্ডা রেখে পরিস্থিতি মোকাবেলার সাহস সঞ্চয় করে এবং যথাযযথ কৌশল অবলম্বন করে, তা থেকে উদ্ধার পাওয়া যায় সহজেই। আর তা না হলে পারিস্থিতি নিজের ও অপরের জন্য আরো খারাপ হতে পারে। আসুন আলোচনা করি, যেকোনো বিরূপ পরিস্থিতি মোকাবেলায় কী কী কৌশল অবলম্বন করা যেতে পারে :

  • হঠাৎ করে অস্থির হয়ে পড়বেন না, নিজেকে যথাসাধ্য শান্ত রাখার চেষ্টা করুন। মনে মনে ভবতে থাকুন যে, পরিস্থিতি যাই হোক না কেন, উপায় একটা বের হবেই।
  • যত বেশি সম্ভব তথ্য সংগ্রহ করুন এবং তা অবশ্যই নির্ভরযোগ্য সূত্র থেকে। অনির্ভরযোগ্য সূত্র থেকে কিছু জানার চেষ্টা করবেন না বা জানলেও সেগুলোকে গুরুত্ব দেবেন না।
  • প্রাপ্ত তথ্য থেকে পরিস্থিতি ঠিক কতটা বিরূপ তা নির্ণয় করার চেষ্টা করুন। হতে পারে যে, আপনি যতটা খারাপ কিছু আশা করেছিলেন, পুরো বিষয়টি ততটা খারাপ না।
  • বিদ্যমান পরিস্থিতির মাঝে আপনার ভূমিকা কী হতে পারে অথবা আপনি পরিস্থিতির উন্নয়নে কী ভূমিকা রাখতে পারেন নির্ণয়ের চেষ্টা করুন। মনে রাখবেন, যেকোনো বিরূপ পরিস্থিতি থেকে উদ্ধারের ক্ষেত্রে দুইটি জায়গায় আপনার ভূমিকা রাখতে পারেন। একটি হলো-কী করলে পরিস্থিতির বিরূপতা কমানো সম্ভব সেটি আর অন্যটি হলো-কী না করলে পরিস্থিতির আরো খারাপ হতে পারে সেই জায়গাটি। যদি দেখেন যে, বিরাজমান পরিস্থিতির উন্নয়ন বা বিরূপতা রোধ-কোনো ক্ষেত্রেই আপনার তেমন কোনো ভূমিকা নেই তাহলে পরিস্থিতি থেকে নিজেকে দূরে সরিয়ে রাখার চেষ্টা করুন এবং খেয়াল রাখনু যেন আপনার কারণে পরিস্থিতি আরো খারাপ না হয়।
  • বিরাজমান বিরূপ পরিস্থিতি নিয়ে মন্তব্য করার বিষয়ে সতর্কতা অবলম্বন করুন, শতভাগ নিশ্চিত না হয় কোনো মন্তব্য করবেন না।
  • আপনি ১০০ ভাগ নিশ্চিত হলেও এমন কোনো মন্তব্য বা তথ্য প্রকাশ করবেন না যেন তা অন্যের মনে ভীতির সঞ্চার করে।
  • ধৈর্য ধরুন। সুড়ঙ্গের অন্য প্রান্তে আলোর দেখা অবশ্যই মিলবে। পৃথিবীর ইতিহাসে এমন সমস্যার সন্ধান পাওয়া দুস্কর যে সমস্যা একবার শুরু হয়েছে কিন্তু সমাধান কখনোই হয়নি। তাই মনে রাখবেন, সদিচ্ছা, মানসিক শক্তি আর ধৈর্য্যে যেকোনো বিরূপ পরিস্থিতি মোকাবেলার মলূমন্ত্র।

সূত্র: লেখাটি মনের খবর মাসিক ম্যাগাজিনে প্রকাশিত

মানসিক স্বাস্থ্য বিষয়ে চিকিৎসকের সরাসরি পরামর্শ পেতে দেখুন: মনের খবর ব্লগ
করোনায় মানসিক স্বাস্থ্য বিষয়ক টেলিসেবা পেতে দেখুন: সার্বক্ষণিক যোগাযোগ
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
করোনায় সচেতনতা বিষয়ক মনের খবর এর ভিডিও বার্তা দেখুন: সুস্থ থাকুন সর্তক থাকুন

প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব। মনের খবরের সম্পাদকীয় নীতি বা মতের সঙ্গে লেখকের মতামতের অমিল থাকতেই পারে। তাই মনের খবরে প্রকাশিত কলামের বিষয়বস্তু বা এর যথার্থতা বা অন্য যেকোন ধরনের দায়  সর্ম্পূণই লেখকের
 

Previous articleকরোনায় প্রাণ হারালেন সাইকিয়াট্রিস্ট অধ্যাপক ডা. গোপাল শংকর দে
Next articleআমার স্যার, আমাদের স্যার
রেজিস্ট্রার, মনোরোগবিদ্যা বিভাগ, শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ হাসপাতাল, বগুড়া

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here