সাংবাদিকদের সৎ থাকার আহ্বান পাবনা মানসিক হাসপাতাল পরিচালকের

0
28

পাবনা মানসিক হাসপাতালের রোগীদের বক্তব্য নিয়ে ইউটিউবে ভাইরাল হওয়া ভিডিও এবং বাংলাদেশ টুডে নামক অনলাইন পোর্টালে হাসপাতালের চিকিৎসা সেবা নিয়ে বিভ্রান্তিকর সংবাদ প্রকাশকে এই হাসপাতালের বিরুদ্ধে পরিকল্পিত ষড়যন্ত্রের অংশ হিসেবে মনে করছেন পাবনা মানসিক হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. তন্ময় প্রকাশ বিশ্বাস।
সংশ্লিষ্ট ঘটনায় নিজেদের অবস্থান জানাতে মানসিক স্বাস্থ্য বিষয়ক অনলাইন পোর্টালের কাছে তিনি এমন প্রতিক্রিয়া ব্যক্ত করেন।
ডা. তন্ময় প্রকাশ বিশ্বাস বলেন, একজন মানসিক রোগী নিজেকে কখনও মানসিক রোগী হিসেবে স্বীকার করে না। তার কথার ভেতর কিছু অসংলগ্নতা থাকে, যেটা প্রচারিত ভিডিওতে কথা বলা রোগীদের মাঝেও ছিল।  এবং ভিডিওতে দেখা গেছে সেই নারী নিজেই বলছেন যে তিনি এর আগেও দু’বার ভর্তি ছিলেন। কোন মানুষ যদি খেয়াল করে ভিডিওটি দেখেন তাহলে নি:সন্দেহে এসব রোগীদের অসুস্থতার লক্ষণ সাধারন চোখেই দেখতে পাবেন। সেখানে সাংবাদিকতার মত পেশায় জড়িত থাকা ব্যক্তিরা কিভাবে সেটি বুঝলেন না! তা নিয়েও প্রশ্ন তোলেন তিনি।  একজন সত্যিকারের সৎ সাংবাদিক কখনও এমন স্পর্শকাতর বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে আলাপ না করে এমন সংবাদ প্রকাশ করতে পারেন না বলেও মন্তব্য করেন তিনি।
একজন মানসিক রোগ বিশেষজ্ঞের মতামত না নিয়ে এরকম সংবাদ প্রকাশ করা ঘোরতর অন্যায় বলেও দাবী করে তিনি বলেন,পাবনা মানসিক হাসপাতাল দেশের ঐতিহ্যবাহী একটি প্রতিষ্ঠান। এর সুনাম নষ্ট করার জন্য পরিকল্পিত ভাবেই এই ভিডিওটি ছড়ানো হয়েছে। এবং সংবাদটি প্রচার করে হাসপাতাল কর্তৃপক্ষের কাছ থেকে অর্থ হাতিয়ে নেওয়ার পরিকল্পনা হলুদ সাংবাদিকতার সাথে জড়িতদের ছিল বলেও সন্দেহ প্রকাশ করেন তিনি।
আর এখানে আমাদেরকে বিব্রত করার চেয়ে ওইসব রোগী এবং তাদের পরিবারকে বেশি বিব্রতকর পরিস্থিতিতে ফেলা হয়েছে বলে মনে করেন এই পরিচালক।  মানসিক রোগ বিষয়ে সংবাদ প্রকাশের আগে মানসিক বিশেষজ্ঞদের মন্তব্য নিতে সাংবাদিকদের প্রতি আহ্বান জানান তিনি।
ভিডিওটি কিভাবে ধারণ করা হল সে বিষয়ে জানতে চাইলে ডা. তন্ময় প্রকাশ বিশ্বাস জানান, বেশ কয়েকমাস যাবত হাসপাতালটিতে ভবন নির্মান ও সংস্কার জনিত কাজ চলছে। যার ফলে নির্ধারিত গেটের বাইরেও ঠিকাদারদের মালামাল আনা নেওয়ার জন্য আরো কয়েকটি গেট করা হয়েছে। সেখান থেকে অফিস চলাকালীন সময়ের পর প্রবেশ করে আমাদের ব্লাকমেইল করার জন্য ভিডিও ধারণ করা হয়ছে বলে জানান তিনি।
ইতোমধ্যে পাবনা মানসিক হাসপাতালের পক্ষ থেকে বাংলাদেশ টুডে অনলাইনের কাছে তাদের বক্তব্য জানতে চেয়ে প্রতিবাদ লিপি পাঠানো হয়েছে জানিয়ে যারা সংবাদটি বিশ্বাস করে শেয়ার করছেন তাদের কাছ থেকেও আরেকটু বেশি সচেতনতা আশা করেন অধ্যাপক ডা. তন্ময় প্রকাশ বিশ্বাস।

Previous articleমনস্তত্ত্ব সাহিত্য থেকে আলাদা নয়-কথাসাহিত্যিক অধ্যাপক ডা. মোহিত কামাল
Next articleপাবনা মানসিক হাসপাতাল নিয়ে অপপ্রচারের বিরুদ্ধে সোচ্চার বিএপি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here