পাবনা মানসিক হাসপাতাল নিয়ে অপপ্রচারের বিরুদ্ধে সোচ্চার বিএপি

0
40

পাবনা মানসিক স্বাস্থ্য হাসপাতাল এর মহিলা ওয়ার্ডের রোগীদের বক্তব্য সম্বলিত ইউটিউবে ভাইরাল হওয়া ভিডিও এবং অনলাইন পোর্টালে বিভ্রান্তিমূলক সংবাদ প্রচারের প্রেক্ষিতে বিভিন্ন মহলের ক্ষোভ প্রকাশের ধারাবাহিকতায় এবার সোচ্চার হয়েছে সাইকিয়াট্রিস্ট সংগঠন বাংলাদেশ এসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্ট (বিএপি)।
গতকাল সংগঠনটির সভাপতি অধ্যাপক ডা. মো. ওয়াজউল আলম চৌধুরী এবং সাধরণ সম্পাদক ডা. মোহাম্মদ তারিকুল আলম স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি প্রতিবাদ লিপি প্রকাশ করা হয়।
প্রতিবাদ লিপিতে বলা হয়, সম্প্রতি পাবনা মানসিক স্বাস্থ্য হাসপাতালের মহিলা ওয়ার্ডের রোগীদের বক্তব্য সম্বলিত ভাইরাল হওয়া একটা ভিডিও এবং অনলাইন পোর্টালে বিভ্রান্তিমূলক একটি সংবাদ এসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্ট এর নজরে এসেছে। যাতে দেখা যায় বিভিন্ন ওয়ার্ডে ভর্তি বিভিন্ন মানসিক রোগে আক্রান্ত ব্যক্তির সাক্ষাৎকার নেয়া হচ্ছে এবং তা রোগী, তার পরিবার ও হাসপাতাল কর্তৃপক্ষের অনুমতি ব্যতিরেকে যথেচ্ছ প্রচার করা হচ্ছে এবং মনগড়া মতামত প্রদান করা হচ্ছে।
বাংলাদেশ এসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্ট মনে করে এরুপ ঘটনার মাধ্যমে রোগীর তথ্যের গোপনীয়তার বিষয়টি লংঘন, বিকৃতভাবে তথ্য উপস্থাপন এবং রাষ্ট্রীয় সেবাদানকারী প্রতিষ্ঠান সম্পর্কে জনমনে বিভ্রান্তি সৃষ্টির অপপ্রয়াস করা হয়েছে যার ফলে একইসাথে মানসিক রোগে আক্রান্ত ব্যক্তির মানবাধিকার চরমভাবে লংঘিত হয়েছে। বিষয়টি সৎ সাংবাদিকতার নীতিমালার পরিপন্থি। বাংলাদেশ এসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্ট অপপ্রচারের প্রেক্ষিতে তীব্র নিন্দা ক্ষোভ ও প্রতিবাদ জানাচ্ছে।
ভবিষ্যতে এ ধরনের অনধিকার ভিডিও ধারণ, প্রচার, বিকৃত মন্তব্য প্রদান, মনগড়া সংবাদ প্রকাশ, সামাজিক যোগাযোগ মাধ্যমে উপস্থাপন করা থেকে সংশ্লিষ্ট ব্যক্তিবর্গকে বিরত থাকার জন্য বাংলাদেশ এসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্ট জোর দাবি জানাচ্ছে।

এদিকে ঘটনার প্রেক্ষিতে হাসপাতালের পরিচালকের পক্ষ থেকে সংবাদটি প্রচারকারী অনলাইন পোর্টাল “বাংলাদেশ টুডে” এর কাছে প্রতিবাদ লিপি পাঠানো হয়েছে।
প্রতিবাদ লিপিতে দ্রুত সংবাদটি অপসারন করে ভ্রান্ত তথ্যের বিষয়ে অপর একটি সংবাদ প্রচার করতে অনুরোধ করা হয়। অন্যথায় মিথ্যা তথ্য ও রোগীদের গোপনীয়তা প্রকাশের কারণে অনলাইন পোর্টালটির বিরুদ্ধে সাইবার ক্রাইম আইনে ব্যবস্থা গ্রহণের কথা উল্লেখ করা হয়।
প্রতিবাদ লিপিটি সচিব-প্রধানমন্ত্রীর কার্যালয়, সচিব-স্বাস্থ্য সেবা বিভাগ, মহাপরিচালক-স্বাস্থ্য অধিদপ্তর, বিভাগীয় কমিশনার-রাজশাহী, জেলা প্রশাসক-পাবনা বরাবরও পাঠানো হয়েছে।
উল্লেখ্য, পাবনা মানসিক স্বাস্থ্য হাসপাতাল নিয়ে বিভ্রান্তিকর ভিডিও এবং সংবাদ প্রচারের পর সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্ষোভ প্রকাশ করে বিভিন্ন শ্রেনী পেশার মানুষ। এবং সেটি নিয়ে সংবাদ প্রচার করে মানসিক স্বাস্থ্য বিষয়ক অনলাইন পোর্টাল মনের খবর।
মনের খবর এর পক্ষ থেকে বিভ্রান্তিকর সংবাদ প্রচারকারী অনলাইন পোর্টালটির সাথেও যোগাযোগ করা হয়। কথা বলা হয় পাবনা মানসিক হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. তন্ময় প্রকাশ বিশ্বাসের সাথেও।

Previous articleসাংবাদিকদের সৎ থাকার আহ্বান পাবনা মানসিক হাসপাতাল পরিচালকের
Next articleযৌনস্বাস্থ্যের অপূরণীয় ক্ষতি করছে অনলাইন পর্নোগ্রাফি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here