মানসিক রোগ নির্ণয়ে বাংলায় রিসার্চ স্কেল নির্ধারণে বিএসএমএইউ’তে কর্মশালা

0
57

রোগীর মানসিক রোগ নির্ণয়ের ক্ষেত্রে বাংলায় রেটিং স্কেল নির্ধারণের উদ্যোগ গ্রহণ করেছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মনোরোগবিদ্যা বিভাগ।
কর্মসূচির অংশ হিসেবে বিভাগটির আয়োজনে বিএসএমএমইউ এর শহীদ ডা. মিলন হলে গতকাল (১৩ মার্চ) বুধবার “Diissemination Program On Research Instruments” শীর্ষক বৈজ্ঞানিক কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় ঢাকা, সিলেট, বগুড়াসহ দেশের বিভিন্ন সরকারি, বেসরকারি হাসপাতাল ও মেডিকেল বিশ্ববিদ্যালয়-কলেজের সাইকিয়াট্রিস্টরা অংশগ্রহণ করেন।
কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসএমএমইউ এর উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া, চেয়ারপার্সন হিসেবে উপস্থিত ছিলেন বিএসএমএমইউ এর মনোরোগবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সালাহ্‌উদ্দিন কাউসার বিপ্লব।

ডা. রেদোয়ানা হোসাইন এর সঞ্চালনায় সভার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন মনোরোগবিদ্যা বিভাগের অধ্যাপক ও খ্যাতনামা মনোচিকিৎসক ডা. ঝুনু শামসুন্নাহার। তিনি বলেন, আমরা মনোরেগাবিদ্যা বিভাগের পক্ষ থেকে একটি গবেষণা কার্যক্রম পরিচালনা করেছি, সেটি সবাইকে জানানোর জন্যই  আমন্ত্রণ জানানো হয়েছে। আমন্ত্রণে সাড়া দেওয়ার জন্য তিনি সকল ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ধন্যবাদ জানান। কর্মশালায় অংশগ্রহণকারীদের ধন্যবাদ জানিয়ে আরো বক্তব্য রাখেন মনোরোগবিদ্যা বিভাগের অধ্যাপক ডা. নাহিদ মাহজাবিন মোর্শেদ।
এরকম উদ্যোগের জন্য প্রধান অতিথি অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া মনোরোগবিদ্যা বিভাগকে ধন্যবাদ জানান এবং বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে প্রয়োজনীয় সকল সহযোগীতার আশ্বাস দেন।
মনোরোগবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সালাহ্‌উদ্দিন কাউসার বিপ্লব বলেন, বিভাগের পক্ষ থেকে মোট ছয়টি বিষয়ে বাংলায় রেটিং স্কেল নির্ধারণের গবেষণা করা হয়েছে। এই কর্মশালায় তার মধ্যে থেকে দুটি বিষয় উপস্থাপন করা হয়েছে। আগামীতে পর্যায়ক্রমে বাকি চারটি বিষয়ে কর্মশালার আয়োজন করা হবে।
কর্মশালায়া “ইয়ং ম্যানিয়া রেটিং স্কেল” বিষয়ে গবেষণা পত্র উপস্থাপন করেন আদ দ্বীন মেডিকেল কলেজ এর সহকারী অধ্যাপক ডা. হোসনে আরা। তিনি এই রিসার্চ স্কেলে ১১ টি আইটেম ব্যবহারের নিয়মাবলি তুলে ধরেন। এই কর্মশালাটি পরিচালনা করেন অধ্যাপক ডা. ঝুনু শামসুন্নাহার। ডা. হোসনে আরা বলেন, এই রেটিং স্কেলটি রোগ র্নিণয় এবং সেই অনুযায়ী ব্যবস্থাপত্র গ্রহণে সহায়ক ভূমিকা পালন করবে।
“দ্রুত বীর্যপাত নির্ণায়ক প্রশ্নমালা” বিষয়ে গবেষণা পত্র উপস্থাপন করেন মিটফোর্ড হাসপাতালে মনোরোগবিদ্যা বিভাগের সহকারী রেজিষ্টার ডা. তৌহিদুল ইসলাম। তিনি জানান, যেসব পুরুষদের যৌন মিলনের সময় দ্রুত বীর্যপাতের সমস্যা থাকতে পারে, তাদের সনাক্ত করতে এই প্রশ্নমালাটি সহায়তা করবে। এই কর্মশালাটি পরিচালনা করেন অধ্যাপক ডা. সালাহ্‌উদ্দিন কাউসার বিপ্লব।
প্রতিটি কর্মশালার শেষে প্রশ্নোত্তর পর্ব এবং উন্মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়। রোগীকে যত সহজে প্রশ্ন করা যায় তার সমস্যা বুঝতে তত সুবিধা হয়। তাই এই ধরণের কার্যক্রমের মাধ্যমে রোগীদের সাথে চিকিৎসকদের সংযোগ আরো সহজতর হবে বলে মত দেন প্রায় সকল অংশগ্রহণকারী।
কর্মশালায় অন্যান্যদের সাথে জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের অধ্যাপক নিলুফার আক্তার জাহান, সহকারী অধ্যাপক ও ক্লিনিক্যাল সাইকোলজিস্ট জহির উদ্দিন, ডা. রেদোয়ানা হোসাইন, ডা. ফারজানা দিনা, ডা. জাহান পারভীন । বিএসএমএমইউ এর মনোরোগবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক ডা. হাফিজুর রহমান, সহযোগী অধ্যাপক ডা. মোহাম্মদ শামসুল আহসান, সহকারী অধ্যাপক  ডা. সিফাত-ঈ-সাঈদ।  গ্রিন লাইফ মেডিকেল কলেজে এর সহযোগী অধ্যাপক নুরুন্নাহার চৌধুরী লিলি, রেড ক্রিসেন্ট হলি ফ্যামিলি মেডিকেল কলেজ এর সহযোগী অধ্যাপক ডা. ফারজানা রবীন শর্মী, কমিউনিটি মেডিকেল কলেজ এর সহকারী অধ্যাপক ডা. সৃজনী আহমেদ, ইবনে সিনা মেডিকেল কলেজ এর অধ্যাপক ডা. ফাহমিদা বেগম, মুগদা মেডিকেল কলেজ এর মনোরোগ বিশেষজ্ঞ ডা. ফাহমিদুর রহমান, সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ এর মনোরোগ বিশেষজ্ঞ ডা. এ এস এম গোলাম মোর্শেদ রোমেল, কেন্দ্রীয় মাদকাসক্তি নিরাময় কেন্দ্র এর ডা. রাহানুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলন।
কর্মশালাটি আয়োজনে বৈজ্ঞানিক পার্টনার হিসেবে ছিল অপসোনিন ফার্মাসিটিক্যালস। কোম্পানিটির পক্ষ থেকে কর্মশালায় অংশগ্রহণকারীদের জন্য র‌্যাফেল ড্রয়েরও আয়োজন করা হয়।

Previous articleচারটি প্রশ্নেই শনাক্ত করা যায় অবসাদ
Next articleবিষণ্ণতার সাথে পাওয়া গেছে জিনের সম্পর্ক: চিকিৎসায় খুলবে নতুন দিগন্ত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here