মাঝে মাঝেই সে অজ্ঞান হয়ে যায়

সমস্যা:
আমার স্ত্রীর নাম শাহানা, বয়স ৩৫। একটা হাইস্কুলে শিক্ষকতা করে। মাঝে মাঝেই সে অজ্ঞান হয়ে যায়। মাথায় তেল পানি দিলে ধীরে ধীরে জ্ঞান ফিরে আসে। এরপর তার আচরণ পরিবর্তিত হয়ে যায়। যেমন- জোরে কোনো কথা বললে রেগে যায় এবং হাতের কাছে যা পায় তাই ছুঁড়ে মারে। তার কণ্ঠস্বর পরিবর্তিত হয়ে যায় এবং এমন অসুস্থ হয়ে পড়ে যে অন্যের সাহায্য ছাড়া হাঁটতে পর্যন্ত পারে না। এমনিতে সে শান্ত স্বভাবের। বিভিন্ন ডাক্তার দেখিয়েছি এবং তাদের কথামতো বিভিন্ন ধরনের পরীক্ষাও করিয়েছি কিন্তু রিপোর্ট সব ভালো। এখন ডাক্তার মানসিক রোগ বিশেষজ্ঞ দেখানোর পরামর্শ দিয়েছেন। আমার প্রশ্ন হলো, আমার স্ত্রীর এ রকম অসুস্থতার সাথে মানসিক রোগের কোনো সম্পর্ক আছে কিনা? যদি থাকে তাহলে সেটা কী ধরনের রোগ এবং এই রোগের চিকিৎসা কী? বিস্তারিত জানালে উপকৃত হব।

পরামর্শ:
আপনার স্ত্রীর অসুস্থতার মধ্যে অজ্ঞান হয়ে পড়া, আচরণের পরিবর্তন, কণ্ঠস্বরের পরিবর্তনের কথা লিখেছেন। এগুলো কনভার্সন ডিজঅর্ডার (Conversion Disorder)-এর উপসর্গ। এটি একটি মানসিক অসুস্থতা। তার মানসিক দুশ্চিন্তাগুলো শারীরিক উপসর্গ হিসেবে দেখা দিচ্ছে। আপনি আরো লিখেছেন যে, অসুস্থতার সময়ে তিনি অন্যের সাহায্য ছাড়া হাঁটতে পারেন না। অর্থাৎ তিনি অন্যের কাছ থেকে মনোযোগ চাচ্ছেন। হয়তো আপনার থেকেও তিনি এটেনশন (attention) চাচ্ছেন। এমন হতে পারে যে, সময়ের অভাবে আপনাদের মধ্যে খোলাখুলি ভাবে কথাবার্তা হচ্ছে না। বিনোদনের জায়গাটাতেও অভাব আছে কিংবা পারিবারিক কোনো দ্বন্দ্ব আছে।
তার চিকিৎসার জন্য সাইকোথেরাপি/কাউন্সেলিং সেশন প্রয়োজন। কিছু ওষুধও দরকার হতে পারে। আটটা থেকে দশটা লম্বা সেশন প্রয়োজন হতে পারে। তার মনের কথা শোনা, কনফ্লিক্ট (conflict) দূর করা, সেই সাথে রিলাক্সেশন ও মেডিটেশন কার্যকরী হতে পারে। আপনি একজন মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শে থেকে চিকিৎসা নিন। আশাকরি উপকৃত হবেন।

পরামর্শ দিচ্ছেন,
প্রফেসর ডা. ঝুনু শামসুন্নাহার


দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।

Previous articleদীর্ঘদিন ধরে ঘুমের ওষুধ খাওয়া থেকে সাবধান
Next articleগর্ত দেখলেই আমার মনে হয় আমি এর নিচে চলে যাবো

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here