মনোরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. আব্দুস সোবহানের মৃত্যু

0
161

বাংলাদেশের খ্যাতনামা মনোরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. আব্দুস সোবহান মারা গেছেন। বৃহস্পতিবার (৪ জানুয়ারি) সন্ধ্যা সাড়ে ৬টায়  সম্মিলিত সামরিক হাসপাতাল (সিএমএইচ) ঢাকায় ভেন্টিলেটরে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্টসের (বিএপি) সভাপতি ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আজিজুল ইসলাম তার মৃত্যুর বিষয়টি মনের খবরকে নিশ্চিত করেছেন।

তিনি জানান, আগামী শনিবার বাদ জোহর বনানী জামে মসজিদে অধ্যাপক ডা. আব্দুস সোবহানের জানাজা অনুষ্ঠিত হবে।

বিএপি জেনারেল সেক্রেটারি ডা. তারিকুল আলম সুমন জানান, লাং এবং কিডনি ফেইলিওর হয়ে সম্মিলিত সামরিক হাসপাতাল (সিএমএইচ) ঢাকায় ভেন্টিলেটরে চিকিৎসাধীন ছিলেন মনোরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. আব্দুস সোবহান।

কর্মজীবনে অধ্যাপক ডা. আব্দুস সোবহান বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মনোরোগবিদ্যা বিভাগের চেয়ারম্যান ও পাবনা মানসিক হাসপাতালের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন। দায়িত্ব পালনে করেছেন দেশের মনোরোগ বিশেষজ্ঞদের সর্ববৃহৎ সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্টসের (বিএপি) সভাপতি হিসেবে। তিনি প্রতিষ্ঠাকালীন সময় থেকে মনের খবর এর উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেছেন।

তার মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন মনের খবর সম্পাদক অধ্যাপক ডা. সালাহ্‌উদ্দিন কাউসার বিপ্লব।

অধ্যাপক ডা. আব্দুস সোবহান ১৯৪৯ সালে সিরাজগঞ্জের কেন্দুয়ায় জন্মগ্রহণ করেন। ময়মনাসিংহ মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রি অর্জন করেন দেশের এই বরেণ্য মনোচিকিৎসক।

Previous articleবঙ্গদেশে মানসিক রোগে তাবিজ
Next articleবিএসএমএমইউয়ে অধ্যাপক ডা. আব্দুস সোবহানের দ্বিতীয় জানাজা সম্পন্ন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here