বদভ্যাস ত্যাগের মনস্তাত্ত্বিক কৌশল

বদভ্যাস ত্যাগের মনস্তাত্ত্বিক কৌশল
বদভ্যাস ত্যাগের মনস্তাত্ত্বিক কৌশল
আপনি হয়তো মনে মনে খুব চাইছেন যে আপনার মাঝে থাকা কিছু বদভ্যাস বা খারাপ অভ্যাস ত্যাগ করে আপনি সুস্থ সুন্দর একটি জীবন উপভোগ করবেন। কিন্তু যথাযথ কৌশল এবং মানসিক দৃঢ়তার অভাবে সেই খারাপ অভ্যাস গুলো ত্যাগ করে উঠতে পারছেন না। আজ আমরা তেমন কিছু কৌশল নিয়ে আলোচনা করব যা আপনাদের এই খারাপ অভ্যাস গুলো ত্যাগ করতে সাহায্য করবে।

বদভ্যাস ত্যাগ করা সত্যিকার অর্থে খুব একটা সহজ কাজ নয়। হতে পারে সেটি খাদ্যাভ্যাস জনিত, হতে পারে দৈনন্দিন জীবনে করা অন্য কোন কাজ বা মিথ্যা বলার মত কোন কাজ। অনেক চেষ্টার পরেও শুধুমাত্র এক মিনিটের মানসিক দুর্বলতাই আপনাকে খারাপ একটি সিদ্ধান্ত নিতে প্রেরিত করতে পারে- আপনি হয়তো ভাবতে পারেন একটি মিথ্যা কথা বললে কিছু হয়না বা মাত্র একটি সিগারেট আপনার স্বাস্থ্যের তেমন ক্ষতি করবেনা ইত্যাদি। এভাবেই খারাপ অভ্যাস ত্যাগে আপনার আপ্রাণ প্রচেষ্টা খুব সহজেই বিফলে চলে যায়।
মনোবিজ্ঞানীদের গবেষণা অনুযায়ী দেখা গেছে,  এমন কিছু কৌশল আছে যা একজন ব্যক্তির ইচ্ছা শক্তিকে আরও দৃঢ় করতে এবং খারাপ অভ্যাস চিরতরে ত্যাগ করতে সাহায্য করে। এই মনস্তাত্ত্বিক কৌশল গুলোর মধ্যে উল্লেখযোগ্য তিনটি কৌশল নিয়ে আজ আলোচনা করব যা আমাদের খারাপ অভ্যাস ত্যাগ করার ক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করবে।
১) একটি বিশেষ বিষয়ে মনোযোগ কেন্দ্রীভূত করাঃ
যখন আপনি কোন বিষয়ে সন্দেহ প্রকাশ করবেন বা আগ্রহ প্রকাশ করবেন, আপনার মস্তিষ্ক আপনাকে সেটির প্রতি আকৃষ্ট হওয়ার বা মনযোগী হওয়ার নির্দেশনা প্রদান করবে এবং শেষ পর্যায়ে আপনি নিজেকে নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হবেন। এ সময়ে নিজেকে কোন কাজ থেকে বিরত রাখা বেশ কঠিন। এরকম পরিস্থিতি থেকে নিজেকে বের করে আনার সব থেকে ভাল উপায় হল একটি বিশেষ বিষয়ের দিকে নিজের মনোযোগ কেন্দ্রীভূত করা। যেমন, ধরুন আপনি ধূমপানের মত একটি বদ অভ্যাস পরিত্যাগ করতে চাইছেন। যখন আপনার মাঝে ধূমপানের ইচ্ছা প্রবল হয় তখন আপনার মনে হতে পারে যে একবার ধূমপান করলে কিছুই হবেনা এবং এই একবার ধূমপান করলেই আপনি চূড়ান্ত মানসিক প্রশান্তি লাভ করবেন। এরকম অবস্থায় যদি আপনি আপনার মনোযোগ “ক্যানসার” নামক রোগটির উপর কেন্দ্রীভূত করেন অনেকাংশেই দেখা যাবে আপনার মাঝে ধূমপানের ইচ্ছা কমতে শুরু করবে।
অতএব যখনই আপনার মাঝে ধূমপানের ইচ্ছা জাগবে আপনি যদি বার বার করে ক্যানসারের কথা ভাবেন আপনার মনে পড়বে যে ধূমপান আপনাকে এই কঠিন রোগটির দিকে ঠেলে দেবে এবং আপনি নিজ থেকেই ধূমপানে অনাগ্রহী বোধ করবেন। এভাবে ধূমপান না করার প্রতি আপনার মানসিক জোর বাড়বে এবং আপনি ধীরে ধীরে চিরতরে ধূমপানের মত বদ অভ্যাস ত্যাগ করতে সক্ষম হবেন।
এভাবে অন্যান্য বিষয়ের ক্ষেত্রেও একটি তাৎক্ষণিক শব্দ বা বিষয় বাছাই করে নিন যার প্রতি আপনি আপনার মনোযোগ কেন্দ্রীভূত করতে পারবেন এবং যা আপনাকে মানসিক জোর বাড়িয়ে বদ অভ্যাস ত্যাগ করতে সাহায্য করবে।
২) বিভিন্ন কারণ সম্বলিত একটি তালিকা প্রস্তুত করুনঃ
আপনি হয়তো বেশ ভাল করেই বুঝতে পারছেন যে কেন আপনার বদ অভ্যাস ত্যাগ করা উচিৎ। কিন্তু সঠিক সময়ে হয়তো সেটি সঠিকভাবে পালন করতে ব্যর্থ হচ্ছেন। যেমন, ধূমপান বা অতিরিক্ত খাওয়া আপনার স্বাস্থ্যের পক্ষে ঝুঁকিপূর্ণ জেনেও হয়তো সব সময় নিজেকে নিয়ন্ত্রণ করতে পারছেন না। যখন বদ অভ্যাসটি ত্যাগ করার বিষয়ে ভাবছেন আপনার মাঝে যুক্তি কাজ করছে আর যখন সেটি পালন করতে ব্যর্থ হচ্ছেন তখন কাজ করছে মনস্তাত্ত্বিক আবেগ। যতক্ষণ না আপনি সেই কাজ গুলো করতে পারেন আপনি হয়তো বিষণ্ণ, উদাস, উদ্বিগ্ন, নিঃসঙ্গ বা অন্য কোন অস্বস্তিকর মানসিক অবস্থার সম্মুখীন হচ্ছেন এবং আপনার মনে হচ্ছে ঐ কাজটি করতে পারলেই আপনি এই মানসিক অশান্তি থেকে মুক্তি পাবেন। এই সিদ্ধান্তহীনতা থেকে মুক্তি পাবার সব থেকে ভাল উপায় হল আপনার আবেগ এবং যুক্তির মাঝে সমন্বয় সাধন করা এবং এ লক্ষ্যে আপনি আপনার করণীয় এবং কেন করণীয় এই বিষয়গুলোর একটি তালিকা প্রস্তুত করতে পারেন। যখনই আপনার মাঝে মানসিক উদ্বিগ্নতা দেখা দেবে আপনি বার বার সেই তালিকাটি পড়বেন। এতে করে আপনার মাঝে পুনরায় সচেতনতা সৃষ্টি হবে যা আপনাকে সেই খারাপ কাজটি থেকে বিরত রাখবে।
৩) বাধা-বিপত্তি তৈরি করাঃ
কিছু কিছু সময় খারাপ অভ্যাসগুলো বেশ সহজলভ্য হয় এবং এমন বোধ হয় যে সেগুলো যেন আমাদের উপভোগের জন্য তাদের দিকেই আমাদের ডাকছে। এরকম অবস্থায় নিজেকে নিয়ন্ত্রণের সব থেকে ভাল উপায় হল তাদের অপ্রাপ্য করে তোলা। যেমন, যদি আপনি ধূমপান পরিত্যাগ করতে চান, তাহলে আপনার বাসায় কখনোই সিগারেট রাখবেন না। এভাবে সিগারেটকে অপ্রাপ্য করে তুলুন এবং নিজেকে ধূমপান পরিত্যাগের সুযোগ প্রদান করুন। এভাবে অন্যান্য ক্ষেত্রেও অনাকাঙ্ক্ষিত বস্তুটি অপ্রাপ্য করে সেটি প্রাপ্তির পথে বিভিন্ন বাধা বিপত্তি তৈরি করুন। এটি আপনাকে আপনার বদ অভ্যাস পরিত্যাগে বেশ সহায়তা করবে।
আপনার মানসিক দৃঢ়তাই আপনাকে আপনার খারাপ অভ্যাসগুলো থেকে মুক্তি প্রদান করতে সহায়তা করবে। কাজটি সহজ না হলেও উপরের কৌশলগুলো কাজে লাগালে আপনি অবশ্যই আপনার বদ অভ্যাসগুলো থেকে চিরতরে মুক্তি পেতে পারবেন।

মানসিক স্বাস্থ্য বিষয়ে চিকিৎসকের সরাসরি পরামর্শ পেতে দেখুন: মনের খবর ব্লগ
করোনায় মানসিক স্বাস্থ্য বিষয়ক টেলিসেবা পেতে দেখুন: সার্বক্ষণিক যোগাযোগ
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
করোনায় সচেতনতা বিষয়ক মনের খবর এর ভিডিও বার্তা দেখুন: সুস্থ থাকুন সর্তক থাকুন

Previous articleমস্তিষ্কে করোনাভাইরাস যেভাবে প্রভাব ফেলে
Next articleপুরুষের তুলনায় নারীরা অধিক মাত্রায় ডিপ্রেশনের শিকার হওয়ার কারণ কি?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here