সম্পর্কের ক্ষেত্রে প্রতারণা করে যেসব ব্যক্তি

‘একবার যে প্রতারণা করে, সে সর্বদাই একজন প্রতারক’ – বহুল প্রচলিত এ কথাটি আপনি বিশ্বাস করতে পারেন আবার নাও করতে পারেন। তবে বৈজ্ঞানিক গবেষণায় এ কথার সমর্থনে যথেষ্ট প্রমাণ মিলেছে।

পূর্ববর্তী সম্পর্কের অবিশ্বস্ততা পরবর্তী সম্পর্কের ওপরও প্রভাব ফেলতে পারে – এ বিষয়ের ওপর একটি গবেষণায় এ তথ্য উঠে এসেছে। গবেষণা প্রতিবেদনটি ‘আর্কাইভস অব সেক্সুয়াল বিহেভিয়র’ জার্নালে প্রকাশিত হয়েছে।

ডেনভার বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ১৮ থেকে ৩৫ বছর বয়সী ৪৮৪ জন ব্যক্তির ওপর এ গবেষণা পরিচালনা করেন। সেখানে তারা অংশগ্রহণকারীদেরকে তাদের অতীত (পাঁচ বছরের) সম্পর্কের বিষয়ে জানতে নানা ধরনের প্রশ্ন করেছিলেন। প্রশ্নগুলো ছিল মূলত এরকম- তারা তাদের বর্তমান বা পূর্ববর্তী সঙ্গীদের সঙ্গে প্রতারণা করেছে কী না, পূর্ববর্তী কোনো সম্পর্কে তাদের কোনো সঙ্গী তাদের সাথে প্রতারণা করেছে – এ বিষয়ে তারা জানতে পেরেছিল কী না।

মজার ব্যাপার হলো, ৪৪ শতাংশ অংশগ্রহণকারী স্বীকার করেছে যে তারা তাদের বর্তমান বা অতীত সঙ্গীর সঙ্গে প্রতারণা করেছে। গবেষণায় দেখা যায়, যেসব ব্যক্তি তার আগের সম্পর্ক চলাকালে অন্য আরেকজনের সঙ্গে শারীরিক সম্পর্কে জড়িয়েছে, পরবর্তী সম্পর্কে তাদের পরকীয়ায় জড়ানোর সম্ভাবনা তিনগুণ বেশি। সুতরাং, এটি প্রমাণিত, ‘একবার প্রতারণাকারী, সবসময়ই একজন প্রতারক’।

এদিকে, যারা আগের সম্পর্কে তার সঙ্গীর দ্বারা প্রতারণার শিকার হয়েছেন, পরবর্তী সম্পর্কে তারা বেশ সন্দেহপরায়ণ হয়ে ওঠেন। তারা তাদের সঙ্গীকে বিশ্বাস করতে পারেন না। গবেষণায় বলা হয়, তারা অন্যদের চেয়ে চারগুণ বেশি সন্দেপ্রবণ। তবে যারা নিজেরাই তাদের পূর্ববর্তী সঙ্গীদের সঙ্গে প্রতারণা করেছেন, তারা পরবর্তীতে কম সন্দেহপরায়ণ হয়ে থাকেন। তারা তাদের বর্তমান সঙ্গীকে তুলনামূলক কম সন্দেহ করেন।

তবে, গবেষণার এ ফলাফল সব সম্পর্কের ক্ষেত্রে সত্য নাও হতে পারে। এ গবেষণায় শুধু যৌন সম্পর্কের বিষয়টি তুলে ধরা হয়েছে এবং প্রতারণার সঙ্গে সম্পর্কিত আরো অনেক বিষয় উপেক্ষা করা হয়েছে, যেমন আবেগগত বিষয়, অনলাইন সম্পর্ক, যৌন বার্তা প্রেরণ বা চুম্বন। এছাড়া, গবেষণায় অংশগ্রহণকারী সকলেই অবিবাহিত ছিলেন। তাই বিবাহিতদের ক্ষেত্রে গবেষণার এ ফলাফল নাও মিলতে পারে।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

 

Previous articleকরোনা ভীতি এড়াতে পারস্পরিক সহমর্মিতার গুরুত্ব
Next articleসামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে বয়স্কদের ডিপ্রেশন কমছে:গবেষণা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here