ধর্ম এবং মানসিক স্বাস্থ্যের যোগসূত্র

0
151
আধ্যাত্মিকতা এবং মানসিক স্বাস্থ্যের যোগসূত্র

অনেকেই মনে করেন ধর্মীয় বিধি বিধান এবং মানসিক স্বাস্থ্যের মাঝে একটি গভীর সম্পর্ক রয়েছে এবং বিশেষ করে যারা ধর্মীয় জীবন যাপন করেন তারা উন্নত মানসিক স্বাস্থ্যের অধিকারী হয়ে থাকেন। যদিও বিজ্ঞান এবং ধর্মীয় ব্যবস্থা কখনোই এক পথে হাঁটতে পারেনা কিন্তু এখন পর্যন্ত বিভিন্ন গবেষণায় এটি দেখা গেছে যে যারা ধর্মীয় ব্যবস্থায় জীবন যাপন করেন তারা মানসিক এবং শারীরিক দিক দিয়ে উন্নত অবস্থায় থাকেন।

ধর্মীয় বিধি বিধানের মধ্য দিয়ে আধ্যাত্মিকতার বহিঃপ্রকাশ ঘটে। অধিকাংশ ক্ষেত্রে ধর্মীয় বিধি বিধানগুলো মানুষের জীবনে আধ্যাত্মিকতার বিকাশ ঘটায়। যেমন, ধর্মীয় অনুশাসন সমূহ এগুলো পালনকারী ব্যক্তিদের নেশা জাতীয় দ্রব্যাদি বর্জন করা সহ  একে অন্যের সাথে সৌহার্দপূর্ণ মানসিকতা গড়ে তোলার উপদেশ প্রদান করে। ফলশ্রুতি স্বরূপ ব্যক্তির নিজের শরীর ও মন ভাল থাকে। এতে করে সবার মাঝে সৌহার্দপূর্ণ মানসিকতার বিকাশ ঘটে। সবার প্রতি সবার শ্রদ্ধা এবং সহানুভূতি বৃদ্ধি পায়। ধর্ম শরীর এবং মনের এক আলাদা আধ্যাত্মিক সংজ্ঞা প্রদান করে যা শারীরিক এবং মানসিক স্বাস্থ্যের উন্নতি ঘটায়।

চিরাচরিত ধর্মীয় অনুশাসন আমাদের মধ্যে সামাজিকতার মনোভাব ও বৃদ্ধি করে। মানুষ সামাজিক জীব। সমাজ থেকে পৃথক হয়ে একজন মানুষ কখনোই স্বাভাবিক মানসিকতা নিয়ে বেড়ে উঠতে পারেনা। তাদের মাঝে শারীরিক এবং মানসিক ঝুঁকি অনেকাংশে বৃদ্ধি পায়। অধিকাংশ ধর্মে প্রাণীর জন্ম, বিবাহ এবং মৃত্যু এবং এগুলোর মধ্যাকার যোগ সূত্রের বিশেষ বর্ণনা প্রদান করা হয়েছে যা ব্যক্তির মনস্তত্ত্বকে বিশেষ ভাবে প্রভাবিত করে। এর মাধ্যমে ব্যক্তি যেমন নিজের শারীরিক এবং মানসিক উন্নতি করতে পারে তেমনি অন্যদের শারীরিক এবং মানসিক উন্নতিও তরান্বিত করতে চায়।

অনেক ধর্মীয় বিধি বিধান খাদ্যাভ্যাসের বিষয়েও বিশেষ বিশেষ ব্যবস্থার কথা বলে। এগুলোর মধ্যে অধিকাংশ ক্ষেত্রেই দেখা যায় এই খাদ্যাভ্যাসগুলো শরীর ও মনকে নিয়ন্ত্রণে রাখতে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এতে সুস্বাস্থ্য বজায় থাকে এবং মানুষের আয়ু ধর্মীয় বিধি বিধানের বাইরে থাকা মানুষের আয়ুর তুলনায় বেশি হয়। তাদের মাঝে শারীরিক এবং মানসিক রোগ ব্যাধিও কম মাত্রায় দেখা যায় কারণ তারা একটি স্বাস্থ্যকর জীবন যাপন করে।

এসব কারণে বলা যায়, ধর্ম এবং আধ্যাত্মিকতা শারীরিক এবং মানসিক উন্নতি সাধনকে তরান্বিত করে। বিজ্ঞান সব সময়ই যুক্তি দিয়ে সব কিছু বিচার করে। আর ধর্ম মানুষের মনস্তত্বের সাথে অধিক মাত্রায় জড়িয়ে আছে। কিন্তু আজ ধর্মের বিষয়ে বিজ্ঞান মনস্ক মানুষের মানসিকতার পরিবর্তন আসছে। আজ সবার মাঝে আধ্যাত্মিকতা যেমন ধ্যান এবং যোগ সাধনার মাত্রা দিন দিন বাড়ছে। এসব কারণে বিজ্ঞানীরা আজ মনস্তাত্বিক উন্নতির সাথে ধর্মের যোগসূত্র নিয়ে গবেষণা করছেন।
সূত্র: সাইকোলজি টুডে-https://www.psychologytoday.com/us/blog/return-stillness/202001/spirituality-and-mental-health
অনুবাদ করেছেন: প্রত্যাশা বিশ্বাস প্রজ্ঞা

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

Previous articleধর্ম, আধ্যাত্মিকতা ও মানসিক শান্তি
Next articleঅধ্যাপক ডা. এম এস আই মল্লিক বিএসএমএমইউ থেকে অবসরে গেলেন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here