চকচক কর‌লেই সোনা হয় না, স‌ন্দেহ কর‌লেই ডি‌লিউশন হয় না

0
70

ভি‌জিট দি‌তে ভদ্র‌লো‌কের একটু কষ্টই হ‌য়ে‌ছে তবুও আমি নিলাম। কারণ আমি মন দি‌য়ে ভদ্র‌লো‌কের কথা শু‌নে‌ছি । তার স্ত্রী ছে‌লে‌মে‌য়ে প্র‌ত্যে‌কের সা‌থে আলাদা ক‌রে কথা ব‌লে‌ছি। আমার কাউ‌কেই আলাদা ক‌রে রোগী ম‌নে হয়‌নি। তাই হি‌স্ট্রি শে‌ষে কোন রোগ নির্নয় করা সম্ভব হয় নি। ঔষধ লেখার প্র‌য়োজনও বোধ ক‌রি‌নি। বরং ম‌নে হ‌য়ে‌ছে এটা তার পা‌রিবা‌রিক সমস্যা। প‌রিবা‌রের ম‌ধ্যে যে বিষ বা‌স্পের সৃ‌ষ্টি হ‌য়ে‌ছে তা ফ্যামিলি থেরা‌পি ছাড়া কম‌বে না।

ভদ্র‌লো‌কের স্ত্রী তা‌কে স‌ন্দেহ ক‌রেন। একজন নয় অনেকজ‌নের সা‌থেই তার সম্পর্ক আছে ব‌লে ম‌নে ক‌রেন। প্রমাণস্বরুপ কখ‌নো ঘ‌রের ম‌ধ্যে প‌ড়ে থাকা চু‌লের কাটা, কখ‌নো নি‌র্দোষ এসএমএস, কখ‌নো কোন অচেনা নাম্বা‌রে অনেকক্ষণ ধ‌রে এন‌গেজড থাকা এই সব। ছে‌লে‌মে‌য়ের বক্তব্য হ‌লো তা‌দের বাবা ফ্লার্ট ক‌রেন। এমন এসএমএস ত‌ারা দে‌খে‌ছে। ভদ্র‌লো‌কের সা‌থে কথা বল‌তে যে‌য়ে দে‌খে‌ছি তি‌নি সহজ প্র‌শ্নের উত্তর সরাস‌রি না দি‌য়ে ঘু‌রি‌য়ে পে‌চি‌য়ে অন্য প্রস‌ঙ্গে চ‌লে যান।

অনেক কসর‌তের পর জানা গেল তি‌নি ফ্লার্ট ক‌রেন অপ‌রি‌চিত নম্ব‌রের সা‌থে। বললাম সেটা য‌দি পুরু‌ষের নম্বর হয়? তি‌নি সা‌থে সা‌থে উত্তর দি‌লেন না তা হ‌বে কেন?

বললাম আপ‌নি তা‌কে চে‌নেন না, তার সা‌থে আপনার কোন বন্ধুত্ব নেই তবুও আপ‌নি ফ্লার্ট কর‌ছেন বা ক‌রেন?

বল‌লেন হ্যা

এতে য‌দি আপনার স্ত্রী স‌ন্দেহ ক‌রেন তাহ‌লে তা মান‌সিক রোগ হ‌বে কেন?

ভাব‌ছি‌লেন স্ত্রী‌কে পাগ‌লের ডাক্তার দে‌খি‌য়ে পাগ‌লের তকমা দি‌য়ে উনি নিরাপদে ফ্লার্ট ক‌রে যা‌বেন। কিন্তু তা আর হ‌লো না। তাই ভিজিটটা দি‌তে ভদ্র‌লো‌কের কষ্ট হ‌য়ে‌ছি‌লো।

এই প্রস‌ঙ্গে জা‌নি‌য়ে রাখা ভাল যে ডি‌লিউশনাল ডিজঅর্ডার না‌মে এক‌টি মান‌সিক রোগ আছে যেখা‌নে রোগী বিশ্বাস ক‌রে তার সঙ্গীর অন্যকা‌রো/এক বা একা‌ধিক কা‌রো সা‌থে দৈ‌হিক সম্পর্ক আছে। যার কোন যুক্তিসঙ্গত বাস্তব প্রমান রোগীর কা‌ছে থা‌কে না। এটা কোন অনুমানও নয়। একেবা‌রেই নি‌রেট বিশ্বাস। যা রোগীর আচার আচরণ আবেগ অনুভূ‌তি এবং চিন্তা‌কে প্রভা‌বিত ক‌রে। ডি‌লিউশন‌কে অনেকেই ব‌লেন ভ্রান্ত বিশ্বাস। আমার কা‌ছে এটা‌কে ‌ভি‌ত্তিহীন-অবাস্তব-অদ্ভুত বিশ্বাস ব‌লে ম‌নে হয়। কারন জানা বোঝায় ভুল, বিশ্বা‌সের ভ্রা‌ন্তি তো মানু‌ষের থা‌কেই। কিন্তু তা বাস্তবতার নি‌রি‌খেই হয়। ‌ডি‌লিউশ‌নে এই বাস্তবতা থা‌কে না। কোন ভি‌ত্তি থা‌কে না। কা‌রো চিন্তার বিষয় বস্তু‌তে যখন ডিলউশন প‌রিল‌ক্ষিত হয় তখন অবশ্যই তার চি‌কিৎসা করা‌তে হয়। কারন ডি‌লিশন মা‌নেই সাইকোসিস। আর সাই‌কো‌সিস হ‌লো বাস্তবতা বি‌চ্ছিন্ন এক‌টি রোগ।

উপ‌রোক্ত ভদ্রম‌হিলার এই স‌ন্দেহ ডি‌লিউশ‌নের কার‌ণে হয়‌নি ।

লেখকঃ আতিকুর রহমান
সহকারী অধ্যাপক, মনোরোগবিদ্যা বিভাগ
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়।

করোনায় স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪

Previous articleপ্রতারক প্রেমিকার কথা চিন্তা হয় শুধু
Next articleধূমপান ত্যাগে প্রয়োজন ইচ্ছাশক্তি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here