করোনা নিয়ন্ত্রণে অরোণ্য রোদন

করোনা নিয়ন্ত্রণে অরোণ্য রোদন
করোনা নিয়ন্ত্রণে অরোণ্য রোদন

করোনা প্রতিরোধে বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রস্তাবিত একমাত্র ব্যবস্থা হলো টেষ্ট এবং আইসোলশন। বাংলাদেশে এখন সবচেয়ে বড় সমস্যা কোভিড ১৯ টেস্ট করা।
পৃথিবীব্যাপী, যে কোন রোগ সম্পর্কে জনসাধারণের সচেতনতা এমনিতেই কম। বাংলাদেশে সরকারিভাবে, টেস্ট করার সুযোগ পাওয়াও বিশাল জটিল। সরকারি টেষ্টের লাইনে দাঁড়িয়ে টেষ্ট করতে গিয়ে আক্রান্তের সম্ভবনা আছে। ফলশ্রুতিতে, বেশীরভাগ মানুষ এত ধকল সহ্য করে স্বেচ্ছায় সরকারি টেষ্ট করাচ্ছেন না।
আবার, বেসরকারিভাবে বাসা থেকে স্যাম্পল নিয়ে টেস্ট করতে সেন্টার ভেদে ৪০০০- ৬০০০/- টাকার মতো লাগে। যে টাকা বহন করা এখন ৯৫% মানুষের পক্ষে অসম্ভব। সাধারণ জনগণ করোনা পজিটিভ হলেও তারা শারিরীক পরিশ্রমের কারণে ৩/৪ দিনের মধ্যেই তাদের শারিরীক সিম্পটম মুক্ত হচ্ছেন কিন্তু ১৪ দিন পর্যন্ত তারা ভাইরাস ছড়াতে পারেন, আবার অনেকের কোন সিম্পটমই পাওয়া যাচ্ছে না (WHO)। তাই লকডাউনের চেয়ে আইসোলশন বেশী জরুরি।
কি করতে হবেঃ
সরকারের এখনই জরুরী ভিত্তিতে রাস্তাঘাটে, বাসস্টান্ডে, ট্রেন স্টেশনে, বাসায়-বাসায়, পাড়া-মহল্লায় গিয়ে নমুনা সংগ্রহ করে একটা নির্দিষ্ট স্থানে টেষ্ট, টেষ্ট এবং টেষ্ট করা। যাদের পজিটিভ হবে তাদের দ্রুত আইসোলেটেড করা।
টাকা ও ম্যাটিরিয়ালঃ
এক্ষেত্রে সরকার উদ্যোগি হয়ে দেশিয় বিভিন্ন কোম্পানি, উদ্যোক্তা, ডোনার ও আন্তজার্তিক ডোনারের কাছে আবেদন করলে টাকা ও টেষ্টের ম্যাটিরিয়ালের অভাব হবে না।
টেকনিশিয়ানঃ
সরকারি টেকনিশিয়ানদের সাথে সাথে যত বেসরকারি ও বেকার টেকনিশিয়ান আছেন তাদের এতে নিয়োগ দিলে জনবলেরও অভাব হবে না। অল্প কিছু ট্রেনিং দিলে তারা ভালো সেবা দিতে পারবেন।
আইসোলশনের জায়গাঃ
ঢাকা শহর সহ সারা দেশব্যপী যত হোটেল আছে, লাউঞ্জ আছে, সরকারি ও সরকারি অনুদানভুক্ত শিক্ষা প্রতিষ্টান আছে, সেগুলিকে আইসোলেশন ইউনিট হিসাবে ব্যবহার করা যেতে পারে। আইসোলশন ইউনিটের গুরুতর রুগীরা বিভিন্ন হাসপাতালে যাবে। সরকারকে তাদের ১৪ দিনের খাবারের ব্যবস্থা করলেই হবে।
পরিশেষে বলতে চাই, সরকার চাইলে স্বেচ্ছাসেবকেরও অভাব হবে না। যতই লকডাউন দিন না কেনো; টেষ্ট করে আইসোলশন করতে না পারলে কোনই লাভ হবে না। পজিটিভ রুগীদের আইসোলশন করতে না পারলে দেশটা মৃত্যুপুরী হয়ে যাবে।
লেখক: জিয়ানুর কবির, ক্লিনিক্যাল সাইকোলজিষ্ট।
মানসিক স্বাস্থ্য বিষয়ে চিকিৎসকের সরাসরি পরামর্শ পেতে দেখুন: মনের খবর ব্লগ
করোনায় মানসিক স্বাস্থ্য বিষয়ক টেলিসেবা পেতে দেখুন: সার্বক্ষণিক যোগাযোগ
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
করোনায় সচেতনতা বিষয়ক মনের খবর এর ভিডিও বার্তা দেখুন: সুস্থ থাকুন সর্তক থাকুন


Previous articleকরোনা ভাইরাস সংক্রমণ এর R নম্বর কি?এটি কিভাবে পরিমাপ করা হয়?
Next articleকরোনাভাইরাস বদলে গিয়ে আরও সংক্রামক হতে পারে: গবেষণা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here