কথা বলো কথা বলি:করোনায় স্বজন হারাদের জন্য মানসিক স্বাস্থ্য সেবা

0
110
কথা বলো কথা বলি

করোনায় স্বজন হারাদের জন্য বিনামূল্যে কাউন্সেলিং ও মানসিক স্বাস্থ্য সেবা কার্যক্রম শুরু করেছে “মনের খবর”। আজ (১ সেপ্টেম্বর) থেকে শুরু হওয়া কথা বলো কথা বলি নামের এই কার্যক্রমে সেবা প্রদান করবেন দেশের খ্যাতনাম মনোরোগ বিশেষজ্ঞ এবং সাইকোলজিস্টগণ।

এর আগে গতকাল (৩১ আগস্ট) রাতে অনলাইন প্লাটফর্মে দেশের খ্যাতনামা মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞগণের উপস্থিতিতে কথা বলো কথা বলি এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

কথা বলো কথা বলি এর সেবা গ্রহণের জন্য সকাল ১০ টা থেকে রাত ১০ টা পর্যন্ত (ছুটির দিন ব্যতিত) ০১৪০৭৪৯৭৬৯৬ নম্বরে ফোন করে সিরিয়াল গ্রহণ করতে হবে।

উল্লেখ্য, করোনা মহামারীর এই আতংকগ্রস্ত সময়ে অনেকেই হারিয়েছেন তাদের প্রিয়জন। সেই শোক কাটিয়ে ওঠার মাঝেই প্রতিনিয়ত আশংকায় কাটে নতুন কোন দুঃসংবাদের। স্বাভাবিক জীবনযাপনে ফিরে আসতে বেগ পেতে হচ্ছে বেশিরভাগ ভুক্তভোগীদের।

পরিবারের সদস্য হারানোর শোকের পাশাপাশি নানাবিধ মানসিক এবং সামাজিক সমস্যায় পড়েছেন অনেকে, যা তাদের জন্য কাটিয়ে ওঠা অনেকটাই কঠিন। বিষণ্ণতা, নিদ্রাহীনতা, অতিরিক্ত দুশ্চিন্তা, মনোযোগহীনতা,মেজাজ নিয়ন্ত্রণে না রাখা, অন্যদেরকে ও নিজেকে আলাদা ভাবা, নিঃসংগ ভাবা’সহ আরও বিবিধ মানসিক পরিবর্তন বা সমস্যার সৃষ্টি হচ্ছে যা প্রত্যেকের ব্যক্তিগত, সামাজিক জীবনকে ব্যাহত করছে।

কারো কারো কাছে এরকম পরিস্থিতি এতটা অভাবনীয় যে, কেন এইসব সমস্যা হচ্ছে এবং কিভাবে তারা এর মোকাবিলা করবেন তা আদৌ জানেনও না হয়ত। কিন্তু মহামারী কালীন এই সময়ে মানসিক একটু সাপোর্ট, মানসিক স্বাস্থ্য সেবা হতে পারে এতসব সমস্যা থেকে মুক্তির প্রথম পদক্ষেপ।

করোনায় স্বজনহারাদের উদ্বেগ,দুশ্চিন্তা, বিষণ্ণতা কাটিয়ে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনার চেষ্টার অংশ হিসেবে তাদের পাশে একটু স্বস্তি, একটু নির্ভরতা দিতে কথা বলো কথা বলি নামে বিনামূল্যে কাউন্সেলিং ও মানসিক স্বাস্থ্য সেবা প্রদানের উদ্যোগ গ্রহণ করেছে মানসিক স্বাস্থ্য বিষয়ক ম্যাগাজিন “মনের খবর”। এবং সহযোগিতায় আছে “Organization for Human Development Initiatives through Research (OHDIR) Foundation। 

মানসিক স্বাস্থ্য বিষয়ে চিকিৎসকের সরাসরি পরামর্শ পেতে দেখুন: মনের খবর ব্লগ
করোনায় মানসিক স্বাস্থ্য বিষয়ক টেলিসেবা পেতে দেখুন: সার্বক্ষণিক যোগাযোগ
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
করোনায় সচেতনতা বিষয়ক মনের খবর এর ভিডিও বার্তা দেখুন: সুস্থ থাকুন সর্তক থাকুন

Previous articleকোভিড-১৯: বয়স্কদের মানসিক স্বাস্থ্য
Next articleপ্রতিবেশী করোনাভাইরাসে আক্রান্ত হলে যা করবেন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here