একাকীত্ব দূর করতে সবার সাথে মিলেমিশে থাকুন

0
115

একাকীত্বের সাথে লড়াই করে বেঁচে থাকতে হলে আমাদেরকে পুনরায় অন্যদের প্রতি আস্থা,বিশ্বাস,ভরসা এবং প্রত্যাশার জায়গা প্রস্তুত করতে হবে।
মানুষ কখনোই একা বসবাস করতে পারেনা। আমরা আমাদের পরিবার এবং সমাজের সাথে মিলেমিশে বসবাস করি। সমাজের আর দশটা মানুষের মত আমরাও অন্যদের সাথে মিলেমিশে নিজের জীবনকে সফল এবং শান্তিপূর্ণ করে তুলি। আমাদের বন্ধনই সকল সামাজিক উন্নতির বুনিয়াদ। এটি শুধু সামাজিক উন্নয়নের জন্য নয়, বরং ব্যাক্তি উন্নয়নের জন্যও গুরুত্বপূর্ণ। কারণ আমদের নিয়েই গড়ে ওঠে  গোটা সমাজ ব্যবস্থা।
তবে এ কথাও মিথ্যে নয়,এত কিছুর পরেও আমাদের মধ্যে অনেকেই আছে যারা একাকীত্বে ভোগে। দিন দিন আমরা অনেকেই পরিবার এবং কাছের মানুষদের থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ছি। নিজের মনের কথা বলার মত মানুষ এবং সময় দুটোই দিন দিন কমছে আমাদের। আমরা অনেকেই আমাদের প্রতিবেশীদের পর্যন্ত চিনিনা। আমাদের মধ্যে ভ্রাতৃত্যবোধের অভাব দিন দিন প্রকট হচ্ছে। এসব কারণে আত্মহত্যার প্রবণতা বাড়ছে। প্রতি বছর প্রায় পঞ্চাশ হাজার মানুষ নিঃসঙ্গতা কাটাতে মাদকের শরণাপন্ন হয়ে মৃত্যুবরণ করছে।
বর্তমান অবস্থা সত্যই ভয় পাবার মত এবং অত্যন্ত হতাশা ব্যাঞ্জক। রাতারাতি এই সমস্যার সমাধান করে ফেলা সম্ভব নয়। তবে ধীরেধীরে কিছু পদক্ষেপ গ্রহণ করে আমরা পুনরায় আমাদের পরিবার, প্রতিবেশী তথা সামাজিক বন্ধন আবার সুদৃঢ় করতে পারি।
১) একসাথে খাওয়াঃ সপ্তাহে অন্তত একবার  বন্ধুবান্ধব, আত্মীয়স্বজন এবং প্রতিবেশীদের দাওয়াত করে খাওয়াতে পারেন। তাদের সাথে একসাথে রাতের দুপুরের আহার গ্রহণ করতে পারেন।
২) বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে অংশগ্রহণ করাঃ বিভিন্ন সময়ে আমাদের চারপাশে অনুষ্ঠিত বিভিন্ন সামাজিক এবং ধর্মীয় অনুষ্ঠানে অংশগ্রহণ করতে পারেন। এতে করে সবার সাথে ভাব বিনিময়ের সুযোগ তৈরি হবে এবং অন্যদের সাথে সক্ষতা বাড়বে।
৩) নিজের ব্যক্তিত্ব প্রসারিত করাঃ সব সময় নিজেকে একটা নির্দিষ্ট গণ্ডির মাঝে সীমাবদ্ধ না রেখে নিজের চিন্তা চেতনা প্রসারিত করার চেষ্টা করুন। ভিন্ন মতাদর্শের মানুষের সাথে মিশে ক্ষমা ও সহনশীলতার দৃষ্টিভঙ্গি তৈরি করুন।
এই বিষয়গুলো সব সময় সবার জন্য সব পরিস্থিতিতে সমানভাবে কার্যকরী নাও হতে পারে।। কারণ প্রতিটি মানুষের চিন্তাভাবনা, মন-মানসিকতা একে অপরের থেকে ভিন্ন। নিজেদের চিন্তাভাবনার মাঝে সমতা বিধান করা এবং ভিন্ন মতের সাথে মানিয়ে নেওয়াটা মোটেও সহজ নয়, বেশ জটিল এবং সময় সাপেক্ষ ও বটে। তবে আমাদের চেষ্টা করে যেতে হবে। সব জটিলতা কাটিয়ে একটি সুন্দর, সাফল্যমণ্ডিত, ভালবাসাময় এবং সৌহার্দ্যপূর্ণ পৃথিবী গড়ে তুলতে এবং নিজেদেরকে মানুষ হিসেবে পূর্ণতা প্রদান করতে সবার সাথে মিলেমিশে কাজ করে যেতে হবে।
সূত্র: সাইকোলজি টু’ডে https://www.psychologytoday.com/us/blog/luminous-things/201909/building-community-and-overcoming-loneliness
অনুবাদ করেছেন: প্রত্যাশা বিশ্বাস প্রজ্ঞা 

Previous articleবিএসএমএমইউ মনোরোগবিদ্যা বিভাগের অক্টোবর মাসের বৈকালিক সেবা সময়সূচি
Next articleঅপরিচিতদের সামনে গেলে হার্টবিট বেড়ে যায়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here