সুন্দর স্বপ্নে সফল ভবিষ্যৎ

0
57
সুন্দর স্বপ্নে সফল ভবিষ্যৎ

স্বপ্নের মতো ভবিষ্যৎ কে না চায়। আর ভবিষ্যৎ সুন্দর ও সফল করতে, সুন্দর স্বপ্নের বিজ বুনতে চাই ইচ্ছা, পরিকল্পনা, সর্বোপরি বড় কিছু করার মনোবল।

আমাদের সবার জীবনেই কিছু ইচ্ছে থাকে, স্বপ্ন থাকে যা আমরা পূরণ করতে চাই এবং সেগুলোর মতো করে জীবন সাজাতে চাই। আমাদের সব স্বপ্ন হয়তো পূরণ হয়না। তবে এটিও সত্য যে সুন্দর স্বপ্ন দেখার ইচ্ছে, মানসিকতা না থাকলে, ভবিষ্যৎ কখনো সুন্দর ও সফল হতে পারেনা।

তাই আমাদের সবার মাঝে সুন্দর ও বড় স্বপ্ন দেখার ইচ্ছা এবং অভ্যাস থাকা উচিৎ। এই স্বপ্ন আমাদের মনোবল বাড়াবে, সামনে এগিয়ে যাবার অনুপ্রেরণা যোগাবে এবং পরিকল্পিত ভবিষ্যৎ গড়তে সহায়তা করবে।

মনোবিজ্ঞানীরা বলেন, বড় হতে হলে বড় স্বপ্ন দেখা চাই। এই বড় স্বপ্নের অর্থ এটা নয় যে হঠাৎ করে আমরা বড় ধনী হয়ে যাবার কিংবা খুব বিখ্যাত হয়ে যাবার ইচ্ছা প্রকাশ করবো। এখানে বড় কথাটি আপেক্ষিক অর্থে ব্যবহার করা হয়েছে।

বড় স্বপ্ন বা সফলতা পেতে সুন্দর স্বপ্ন দেখার অর্থ হল, জীবনের লক্ষ্যে পৌঁছানোর আগ্রহ প্রকাশ বা পরিকল্পনা, যা আমাদেরকে অনুপ্রাণিত করবে। সব সময় এসব স্বপ্ন পূরণ সহজ হয়না। তবে ইচ্ছে থাকলে, স্বপ্ন থাকলে, সেগুলো পূরণের পথও খুঁজে পাওয়া যায়।

জীবনকে অর্থবহ করে তুলতে তাই সবাইকে হতে হবে স্বপ্ন বিলাসী। স্বপ্ন দেখার এই অভ্যেস গড়ে তুলতে আমরা ধীরে ধীরে নিজেদের প্রস্তুত করে তুলতে পারি সহজ কিছু কৌশলে। নিচে কিছু কৌশল উল্লেখ করা হল যা আমাদের স্বপ্ন দেখতে অনুপ্রাণিত করবে এবং জীবনে সফল হতে সহায়ক ভূমিকা পালন করবে।

আত্মবিশ্বাস গড়ে তোলা

জীবনে বড় কিছু পেতে হলে আগে নিজের উপর বিশ্বাস স্থাপন করতে হবে। প্রচেষ্টা ছাড়া কখনোই জীবনে সফলতা আসে না। আর এই প্রচেষ্টা করার মূল হল আত্মবিশ্বাস। আর একজন আত্মবিশ্বাসী মানুষ স্বপ্ন দেখতে কখনোই পিছপা হন না।

ভয়ের মুখোমুখি হওয়া

ব্যর্থ হবার যে ভয় মনের মাঝে রয়েছে সেই ভয় থেকে পালিয়ে না বেড়িয়ে সেটির মুখোমুখি হতে হবে। সব সময় মনে রাখতে হবে, বড় ইচ্ছে সব সময় বড় চ্যালেঞ্জও নিয়ে আসে। আমাদের এই চ্যালেঞ্জ গুলোকে ভয় নিয়ে নয়, বরং আনন্দের সাথে মোকাবেলা করতে হবে। আর তাহলেই ভয় নয়, বরং সামনে এগিয়ে যাবার স্বপ্ন মনের মাঝে বাসা বাঁধবে।

কল্পনা শক্তিকে মেলে ধরা

স্বপ্নকে কখনোই হবে কি হবে না, সত্যি বা মিথ্যে এসবের মাঝে বেঁধে রাখা উচিৎ নয়। মনে রাখতে হবে, আমরা যত বড় স্বপ্ন দেখতে পারবো, আমাদের কল্পনা শক্তি যত বেশী হবে, আমাদের সাফল্যের পরিধিও ততোটাই বিস্তৃত হবে।

তাই, জীবনের প্রতিটা মুহূর্ত আনন্দের সাথে বাঁচার জন্য এবং ভবিষ্যৎ জীবনটাকে সেভাবে তৈরি করার জন্য স্বপ্ন দেখার কোন বিকল্প নেই। যখন আমাদের স্বপ্ন, পরিকল্পনা, এবং ইচ্ছা যখন মিলেমিশে একটি বড় স্থান করে নিতে পারবে আমাদের জীবনে তখন জীবনের লক্ষ্য অর্জন খুব বেশী কঠিন হবে না। কারণ সফলতার মূল সোপান হচ্ছে স্বপ্ন।

লিংক: https://www.psychologytoday.com/intl/blog/click-here-happiness/202106/how-dream-bigger

অনুবাদ করেছেন: প্রত্যাশা বিশ্বাস প্রজ্ঞা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here