সাধারণ বিষয় নিয়ে একদম নার্ভাস হয়ে যাই

সমস্যা:
আমি বাবার বড় মেয়ে। বাবা মারা গেছেন ২০১১সালে। বাসার সব চাপ আমার উপর। টুকটাক ছাত্র পড়িয়ে পড়াশুনা করছি। ছোটবেলা থেকে নানা মানসিক চাপে থাকতে হয়। আজ কয়েক বছর যাবত প্রায়ই মাথা ব্যথা হচ্ছে। কিন্তু কিছু দিন প্রায় দুই মাস যাবত সারাক্ষণই মাথা ব্যথা থাকে। বমিবমি  ভাব হয়। সাধারণ বিষয় নিয়ে একদম নার্ভাস হয়ে যাই। কোনো কনফিডেন্স কাজ করে না। কারো সাথে কথা বলতে ইচ্ছা হয় না। গাড়ির, বা কিছুর জোড়ে শব্দ শুনলে আরও খারাপ লাগে। ঘুম আসে কিন্তু ঘুম হয় না। মাঝে  মাঝে অনেক মাথা ঘোরায়। মাথার উপরের পাশে চাপ লাগলে ব্যথা বাড়ে।। এখন আমার কি করা উচিত।
পরামর্শ:
প্রশ্ন করার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার রোগের ইতিহাস অনুযায়ী আপনি দীর্ঘদিন যাবত মানসিক চাপের মধ্যে আছেন এবং দীর্ঘকালীন মানসিক চাপের ফলে বর্তমানে আপনি বিষণ্ণতা রোগ (Depressive Disorder) এ ভুগছেন। আত্মবিশ্বাস কমে যাওয়া, কারো সাথে কথা বলতে ইচ্ছা না হওয়া, শব্দ শুনলে খারাপ লাগা, ইত্যাদি সবই কিন্তু বিষণ্ণতা রোগের উপসর্গ। আবার বিষণ্ণতা রোগে কিছু শারীরিক উপসর্গ ও দেখা যায় যেমন ঘুমের সমস্যা, মাথাব্যথা, মাথা ঝিমঝিম করা ইত্যাদি।
এ অবস্থায় আপাতত আপনি TAB MITRAZIN (15mg) প্রতিদিন রাতে একটা করে খাওয়া শুরু করতে পারেন। তবে আপনার প্রতি পরামর্শ যে,  আপনি অবশ্যই যত তাড়াতাড়ি সম্ভব একজন মানসিক রোগ বিশেষজ্ঞের কাছে যান। উনি আপনার বিস্তারিত ইতিহাস, বর্তমান মানসিক ও শারীরিক অবস্থা পরীক্ষার মাধ্যমে প্রয়োজনীয় ও উপযোগী  চিকিৎসা পরামর্শ দিবেন।কতদিন ওষুধ খেতে হবে কিংবা অন্য কোনো ওষুধের প্রয়োজন আছে কিনা তা তিনিই বলে দিবেন। এ ধরণের রোগ চিকিৎসায় সাধারণত বিষণ্ণতা রোগের ঔষধ এর পাশাপাশি সাইকোথেরাপি এবং রিলাকসেশন ট্রেইনিং এর প্রয়োজন আছে যা আপনার মানসিক রোগ বিশেষজ্ঞই শিখিয়ে দিবেন। বিষণ্ণতা একটি নিরাময়যোগ্য রোগ। আশা করি, প্রয়োজনীয় চিকিৎসা নিলে আপনি দ্রুত আরোগ্য লাভ করবেন।
পরামর্শ দিচ্ছেন,
ডা. সুস্মিতা রায়


 দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।
 

Previous articleকানাডার বিশ্ববিদ্যালয়ে ছাত্র ছাত্রীদের মানসিক স্বাস্থ্যের ব্যাপারে পদক্ষেপ নেয়া হচ্ছে
Next articleএকটুখানি সুখ কিনুন!
অধ্যাপক, মনোরোগবিদ্যা বিভাগ জালালাবাদ রাগীব রাবেয়া মেডিকেল কলেজ, সিলেট

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here