সবসময় খুব কনফিউশনে থাকা হয়

0
79

প্রশ্ন : আমি আতিকুর রহমান, বয়স ৪০। সবসময় মাথায় কোনো না কোনো চিন্তা ঘুরতে থাকে। সবসময় খুব কনফিউশনে ভুগি। একটুতেই অস্থির হয়ে যাই। সব সময় মাথা ভার হয়ে থাকে। কিছু মনে থাকে না, ঘুম খুব কম। ডাক্তারের পরামর্শের পর থেকে Rivortril 5 mg প্রায় ১৫ বছর খাচ্ছি। তাতেও খুব ঘুম হয় না। তবে ওষুধটি বাদ দিলে খুব খারাপ লাগে।

উত্তর : এখন কোনো সমস্যা বা টেনশন আছে? থাকলে সমাধানে উদ্যোগী হোন। সেটি সহজ না হলে মানিয়ে নেবার চেষ্টা করতে হবে। আমার মনে হয়, আপনার সমস্যাগুলোর আরেকটি কারণ দীর্ঘদিন Rivortril 5 mg সেবন। ওষুধটি আমরা অল্প কদিনের জন্য ব্যবস্থাপত্রে দেই। চিকিৎসকের পরামর্শ নিয়ে খাচ্ছেন তো? এটি অনেক দিন খেলে কার্যকারিতা থাকে না। অন্যান্য নেশাজাতীয় দ্রব্যের মতো খেলে নানা উপসর্গ দেখা দেয়, আপনার সমস্যাগুলোর মতো সমস্যা হয়। কষ্ট হলেও অল্পদিনের মধ্যে এটি খাওয়া বাদ দিন। স্বাস্থ্যকর জীবনযাপন করুন, যেমন সকালে ঘুম থেকে উঠুন, নিয়মিত ও সময়মতো খাবার খান, ব্যায়াম করুন, কাজে ব্যস্ত দিন কাটান, একা ও আলাদা থাকবেন না, হালকা বিনোদন করবেন প্রতিদিন, ধূপপান করবেন না। সন্ধ্যার পর চা, কফি, কোকের মতোও উত্তেজক কিছু খাবেন না। তখন থেকে ভারী কাজ করবেন না। টেনশনও করবেন না। রাতে হালকা গরম পানি দিয়ে গোসল সারতে পারেন, ভালো লাগবে। আহার রাত আটটার মধ্যে সেরে ফেলবেন। ১০টার মধ্যে ঘুমাতে যাবেন। সব ধরনের ইলেকট্রনিক্স এরপর পরিহার করবেন। বিছানায় শুয়ে বই, টিভিও দেখবেন না। এভাবে চলার পর সমস্যাগুলো না কমলে, রোগের চিকিৎসার জন্য অবশ্যই মনোরোগ বিশেষজ্ঞের কাছে যাবেন।

উত্তর দিয়েছেন : অধ্যাপক ডা. ফারুক আবদুল্লাহ, বিভাগীয় প্রধান, মনোরোগবিদ্যা, জহুরুল ইসলাম মেডিক্যাল কলেজ ও হাসপাতাল, কিশোরগঞ্জ।

দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন অথবা মনের খবরের ফেসবুক পেজে মেসেজ করুন।

করোনায় স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪

 

 

শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।
       
 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here