সবসময় ইতিবাচক চিন্তা করুন

0
153

সমস্যা:
স্যার আসসালামুয়ালাইকুম। আমি ওমানে থাকি, গত পাঁচ মাস ধরে আমি খুব সমস্যায় ভুগছি। আমার সমস্যা হচ্ছে, আমি আমার বাড়ির ব্যাপারে একটু টেনশনে ছিলাম। হঠাৎ করে একদিন আমার মাথা ঘোরা শুরু করে, এরপরে আমি কাজ করতে পারি না, খেতে পারি না, একা থাকতে ভালো লাগে না, কারো সাথে কথা বলতে ইচ্ছে করে না, কেউ কথা বললে বিষের মতন মনে হয়। আমার বুকের ভেতরে ধড়ফড় ধড়ফড় করে, আমি মালিককে বলে দুই মাসের জন্য দেশে যাই। দেশে অনেক ডাক্তার দেখাই, কিন্তু কেউ রোগ ধরতে পারছিল না। পরে আসার ১৫ দিন আগে একটা ব্রেইনের ডাক্তার দেখাই। তিনি আমাকে nexito 20 mg, indever.40 mg এবং dijupan.2 mg দিয়েছেন। পরে আমি এগুলো ওমানে নিয়ে এসে পাঁচ মাস খেয়েছি। এখন আমি dijupan বন্ধ করে দিয়েছি। এখন আমার সমস্যা হচ্ছে আমার চোখ আর কপাল সকালে ঘুম থেকে উঠলে পুরো দিন ব্যাথা করে। এই ব্যাপারে আমি কি করতে পারি একটু বলবেন স্যার?

পরামর্শ:
প্রশ্ন করার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার সমস্যা শুনে এ বিষয়ে স্পষ্ট যে, পাঁচ মাস আগে আপনি বিষন্নতা রোগে (Depressive disorder) ভুগছিলেন। এটা এক ধরনের প্রতিক্রিয়াশীল বিষণ্নতা (Reactive depression ) যা পারিবারিক সমস্যার ফলশ্রতিতে সৃষ্ট। আপনি বলেছেন বিশেষজ্ঞের পরামর্শে ঔষধ খাওয়ার পর ভালো আছেন। তবে বর্তমানে আপনার মনের অবস্থা পুরোপুরি স্বাভাবিক কিনা, হতাশাব্যঞ্ছক কোনো ধরনের চিন্তা আসে কিনা অথবা পারিবারিক সমস্যার সমাধান হয়েছে কিনা তা উল্লেখ করেন নি। কারণ অনেক সময় দেখা যায় শারীরিক উপসর্গগুলো বিভিন্ন মানসিক চাপের সাথে সম্পর্কিত। এ ধরনের সমস্যা এখনও থেকে থাকলে আপনাকে আরো কিছুদিন ঔষধ চালিয়ে যেতে হবে। তবে Disopan 2mg তিন সপ্তাহের বেশি খাওয়া ঠিক হয় না। বেশি দিন খেয়ে হঠাৎ বন্ধ করার জন্যও সমস্যা হতে পারে। তারপরও আপনার প্রতি আমার উপদেশ থাকবে যে আপনি সম্ভব হলে বিশেষজ্ঞের সাথে কথা বলেন। হয়তোবা আপনার অন্য কোনো মেডিকেশনেরও দরকার হতে পারে। সেই সাথে আপনার রিলাক্সেশনেরও দরকার আছে। জীবনে যত সমস্যাই থাকুক না কেন তা সমাধানের চেষ্টা কিংবা মানিয় নেয়ার অভ্যাস করুন। যেহেতু পারিবার থেকে দূরে আছেন বন্ধুদের সান্নিধ্যে থাকুন এবং সবসময় ইতিবাচক চিন্তা করুন। আপনি আপনার সুবিধামতো যেকোনো মানসিক রোগ বিশেষজ্ঞের সাথে কথা বলে নিলে আপনার এই সমস্যা কিভাবে দূর করা সম্ভব, সে ব্যাপারে দ্রুত সমাধান পাবেন। আবারো ধন্যবাদ।

পরামর্শ দিচ্ছেন,
ডা: সুস্মিতা রায়


দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here