শিশুর শীতকালীন অসুখের ব্যাপারে সচেতন থাকুন

0
13

মনের খবর টিভির বিশেষ আয়োজন ‘প্রজন্ম’র এবারের বিষয়- ‘শীতকালীন শিশুদের অসুস্থহতা, কারন ও প্রতিকার’। ৫ ডিসেম্বর রবিবার, রাত ১০ টায় মনের খবর টিভিতে অনুষ্ঠানটি সম্প্রচার করা হবে। এই বিষয়ে কথা বলতে উপস্থিত থাকবেন রাঙ্গামাটি মেডিকেল কলেজ শিশু স্বাস্থ্য বিভাগের সহকারী অধ্যাপক ডা. মো. বেলায়েত হোসেন ঢালী। অনুষ্ঠানটি সঞ্চালনায় থাকবেন সাফাত ইবনে নাজির ।

শীতকালে সবারই কমবেশি ঠাণ্ডা, সর্দি, কাশি, জ্বর হয়। তবে রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকে বলে শিশু ও বয়স্কদের আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি থাকে। করোনাভাইরাসের সংক্রমণ ছাড়াও এই সময়ে যে কারোর সাধারণ ঠাণ্ডা, ফ্লু বা ইনফ্লুয়েঞ্জা ও ঠাণ্ডাজনিত অ্যালার্জিতে শ্বাসযন্ত্র আক্রান্ত হতে পারে। শীতে শিশুদের অসুখ নিয়ে একটু বেশীই চিন্তিত থাকেন অভিভাবকরা।

এ ব্যাপারে কথা হয় সহকারী অধ্যাপক ডা. মো. বেলায়েত হোসেন ঢালীর সাথে। তিনি আমাদের জানান, শীত যতো বাড়ে, বাচ্চাদের অসুখ ততো বাড়তে থাকে। শিশুর শীতকালীন কিছু অসুখ রয়েছে যা নিয়ে অভিভাবকরা খুবই উদ্বিগ্ন থাকেন। ঠান্ডাকালীন কাশি, জ্বর, ব্রঙ্কাইটিস, অ্যাজমা, ডায়রিয়া, গলা ব্যাথা ইত্যাদি শীতকালে শিশুদের বেশি হয়ে থাকে। অনেক ক্ষেত্রেই দেখা যায় শীতকালীন এসব অসুখের ক্ষেত্রে অতিমাত্রায় চিকিৎসা দেওয়া হয়। যেমন- শীতকালীন ডায়রিয়া বা রোটা ভাইরাসের কারণে সৃষ্ট এই অসুখে এন্টিভাইরাস দেওয়া হয় এবং সামান্য অ্যাজমা বা হাপানীতে ইনজেকশন দিচ্ছেন গ্রামের ডাক্তাররা। শুধুমাত্র জ্ঞানের অভাবে এই ভূল ট্রিটমেন্ট দিচ্ছেন তারা। আমার এই প্রোগ্রামের অংশগ্রহণের উদ্দেশ্য; এসব শীতকালীন অসুখের ব্যাপারে সবাইকে সচেতন করা।

দেশ জুড়ে বিশেষজ্ঞদের কাছ থেকে শিশু স্বাস্থ্য বিষয়ে যে কোন পরামর্শ পেতে আপনিও যুক্ত হতে পারেন। চোখ রাখতে হবে মনের খবর টিভির ফেসবুক https://www.facebook.com/monerkhabortv/live/ ও ইউটিউবের https://www.youtube.com/channel/UCXd-n7yDt4q_DB6YzLQZF7A মাধ্যমে।

ফুরোটিল, ডেনভার এবং ওরিসেফ এর সৌজন্যে অনুষ্ঠানটির সায়েন্টিফিক পার্টনার হিসেবে থাকছেন হেলথকেয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড। মিডিয়া পার্টনার হিসেবে থাকছে মনের খবর টিভি।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।
       
 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here