রোমান্সে বাধা মানসিক চাপ

রোমান্সে বাধা মানসিক চাপ

মানসিক চাপ মানুষের শারীরিক ও মানসিক ক্ষতি করলেও তা যে রোমান্সের ক্ষেত্রে কত বড় বাধা হতে পারে তা জানা গেছে এক গবেষণায়।

এতে জানা গেছে, রোমান্স বাড়ানোর জন্য সঙ্গীর মানসিক চাপ কমানোর বিকল্প নেই। এ ক্ষেত্রে সঙ্গীর মানসিক চাপের বিষয়টি শুধু বুঝলেই হবে না, তা কমাতে কার্যকর ভূমিকা নিতে হবে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

সঙ্গীর মানসিক চাপ কমানোর জন্য তার মানসিক চাপের কারণ বুঝতে হবে। এছাড়া তার এ মানসিক চাপ কমানোর জন্য সাহায্যের হাত বাড়িয়ে দিতে হবে। এতে মানসিক চাপ কমানো সম্ভব হলে তা রোমান্টিক সম্পর্ককে আরও বহুদূর নিয়ে যাবে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের একদল গবেষক রোমান্স ও মানসিক চাপ বিষয়ে এ গবেষণাটি করেন। এতে তারা জানিয়েছেন, রোমান্টিক সম্পর্ক বৃদ্ধির জন্য সঙ্গীর মানসিক চাপের কারণ জানতে হবে এবং তা কমানোর জন্য নানাভাবে চেষ্টা করতে হবে।

এ বিষয়ে গবেষণাপত্রটির প্রধান লেখক ও ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, সান্তা বারবারার গবেষক লরেন উইনজেস্কি বলেন, যখন মানুষ আবেগগতভাবে সঠিক হয়, সঙ্গীর অনুভূতি সম্পর্কে সঠিকভাবে বুঝতে পারে, তখন তারা তার উদ্বেগগুলোকে আত্মস্থ করতে পারে। এতে সঙ্গীর সঙ্গে অধিক একাত্ম হওয়া ও তার প্রয়োজনীয়তা নিয়ে সচেতন হওয়া সম্ভব হয়।

গবেষক আরও বলেন, যখন সঙ্গীর আবেগগত বিষয় নিয়ে সঠিক জ্ঞান থাকলেও তার সঙ্গে একাত্ম হওয়া সম্ভব হবে না তখন তা সেভাবে সমর্থন করা সম্ভব হবে না।

আর সঙ্গীর মানসিক উদ্বেগ নিয়ে একাত্ম হওয়ার পাশাপাশি তা সমাধানে মানসিকভাবে বোঝাপড়া না থাকলে তা উভয়কে পুরোপুরি একাত্ম হওয়ায় বাধা সৃষ্টি করবে। এ পরিস্থিতিতে রোমান্স সৃষ্টিতেও ব্যাঘাত ঘটতে পারে বলে জানান গবেষকরা।

এ বিষয়টি অনুসন্ধান করার জন্য গবেষকরা বেশ কিছু দম্পতিকে অন্তর্ভুক্ত করেন। এরপর তারা তাদের ব্যক্তিগত সম্পর্কের ক্ষেত্রে বাধা সৃষ্টিকারী নানা বিষয় লিপিবদ্ধ করেন। এছাড়া তাদের ঈর্ষা, বক্তব্য, মানসিক চাপ ইত্যাদিও তুলে ধরা হয়।

প্রত্যেকের কথাবার্তা রেকর্ড করার পর এ বিষয়গুলোর সঙ্গে আবেগত অভিন্নতা ও আবেগগত উদ্বেগ নির্ণয় করা হয়। এছাড়া তাদের কোনো বিষয়ে সঠিক বোঝাপড়া রয়েছে কি না, তাও নির্ণয় করা হয়।

গবেষকরা জানান, রোমান্স সঠিকভাবে বাড়িয়ে তুলতে উভয়ের মাঝে মানসিক চাপের বিষয়ে সঠিকভাবে বোঝাপড়া হওয়া প্রয়োজন। এ বোঝাপড়া যদি সঠিকভাবে কাজ না করে তাহলে তা সমস্যা সমাধানে খুব একটা কার্যকর হয় না।

Previous articleনিজেকে খুব অসহায় মনে হয়
Next articleআশাবাদী হয়ে উঠুন সহজ কিছু কৌশলে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here