রুখে দেই মাদকের ভয়াল থাবা

0
35
রুখে দেই মাদকের ভয়াল থাবা
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

 

দেশব্যাপী ছড়িয়ে পড়েছে সর্বনাশা মাদক। হাত বাড়ালেই পাওয়া যাচ্ছে বিভিন্ন ধরনের মাদকদ্রব্য। এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে তরুণ প্রজন্ম। তবে শুধু তরুণ বা যুবকরাই নয়, এখন কিশোর, এমনকি কিশোরীরাও মাদকাসক্ত হচ্ছে। মাদকের ভয়াল থাবায় ধ্বংসের অতল গহ্বরে হারিয়ে যাচ্ছে তারা। সমাজের রন্ধ্রে রন্ধ্রে ছড়িয়ে পড়েছে মাদকের বিষ যাতে ধুকে, থুকে মরছে যুবার দল। অভিভাবকরা আতঙ্কিত, উৎকণ্ঠিত- এই বুঝি মাদকের ধূম্রজালে আটকা পড়ে তাদের প্রিয় সন্তান।

এখন শুধু শহরেই নয়, গ্রামেও ছড়িয়ে পড়েছে মাদক। ব্যক্তি ও পারিবারিক জীবনের অবক্ষয়, প্রত্যাশার সঙ্গে প্রাপ্তির অসামঞ্জস্যতা, হতাশা এবং মূল্যবোধের অভাবের সুযোগ নিয়ে মাদক তার হাত বাড়িয়ে দিয়েছে তরুণ সমাজের প্রতি। পাশাপাশি, বেকারত্বও মাদকের বিস্তারে সহায়ক-এমন কথাও বলছেন অনেক বিশ্লেষক। তাই সমাজ, দেশ ও জাতিকে সুস্থ রাখতে হলে সর্বনাশা মাদকের কারবার জরুরি ভিত্তিতে বন্ধ করা আবশ্যক। মাদকমুক্ত সমাজ গড়তে হলে মাদকদ্রব্যের প্রাপ্তি যাতে সহজলভ্য না হয় সেটি নিশ্চিত করতে হবে। যে কোনো মূল্যে ঠেকাতে হবে মাদকের অনুপ্রবেশ।

তবে কখনো যদি নিশ্চিত হন যে আপনজন মাদকাসক্ত তাহলে প্রথমেই আতঙ্কিত হবেন না। মাদকাসক্ত ব্যক্তিকে ঘৃণা না করে পাশে থাকতে হবে। পরিবারকে ধৈর্য ধরতে হবে। তাকে বোঝাতে হবে মাদকের শেষ পরিণতি নিশ্চিত মৃত্যু। আশার কথা হচ্ছে- মাদকাসক্তি সম্পূর্ণ নিরাময়যোগ্য। এজন্য দেরি না করে মাদকাসক্ত ব্যক্তিকে সরাসরি একজন মানসিক চিকিৎসকের কাছে নিয়ে যাওয়া জরুরী। কারণ, মানসিক চিকিৎসকদের মাদকাসক্তি নিরাময়ে বিশেষ দক্ষতা রয়েছে। প্রয়োজনীয় চিকিৎসার পাশাপাশি নিয়মতান্ত্রিক জীবনব্যবস্থা কিছু সময়ের ভেতর একজন মাদকাসক্তকে সুস্থ জীবনে ফিরিয়ে আনতে পারে। এজন্য উন্নতমানের চিকিৎসা ব্যবস্থা রয়েছে এমন একটি মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্র ভর্তি করানো অত্যাবশ্যক। কারণ সহায়তা, ভালোবাসা আর সঠিক চিকিৎসাই পারে মাদক থেকে ফেরাতে।

মাদকাসক্তদের সঠিক চিকিৎসায় আপনি ২৪ ঘণ্টা বীকন পয়েন্ট লিমিটেড-এর সহায়তা নিতে পারেন। প্রতিষ্ঠানটি দেশের প্রথম আন্তর্জাতিক মানের মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্র।  এখানে মাদক নির্ভরশীল ব্যক্তির সঠিক চিকিৎসার লক্ষ্যে দেশবরেণ্য মনরোগ বিশেষজ্ঞের মেডিসিন ও আন্তর্জাতিক মানসম্পন্ন ও প্রশিক্ষণপ্রাপ্ত দক্ষ কাউন্সেলর কাউন্সিলিং দ্বারা মাদকাসক্তকে সর্বাধুনিক চিকিৎসা দেওয়া হয়।

ঠিকানাঃ বাড়ীঃ ০৪, রোডঃ ২৩/এ, গুলশান-১, ঢাকা-১২১২

মুঠোফোনঃ ০১৯৮৫৫৫০০৬৮, ০১৯৮৫৫৫০৬৭৮

www.beaconpointbd.com

লেখকঃইফতেখার রনী

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে 

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪
more

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here