মানুষের জীবনের পর্যায় ও প্রয়োজন

0
102

দোলনা থেকে কবর পর্যন্ত মানুষকে অসংখ্য কাজ করতে হয়। আর প্রত্যেক কাজ সুন্দরভাবে সমাধানের জন্য মানুষের নানা জিনিসের প্রয়োজন হয়। এই প্রয়োজন গুলো সময়, ব্যক্তি, সমাজ ইত্যাদি বিষয়ের উপর নির্ভর করে। বিজ্ঞানীরা নানা সময়ে এটা নিয়ে গবেষণা করে নিশ্চিত করে জানার চেষ্টা করেছেন মানুষের কখন কোনটা দরকার। অসংখ্য ফলাফলের মধ্যে এখানে আব্রাহাম মাসলো সাহেবের প্রয়োজন তত্ত্ব নিয়ে আলোচনা করা হবে।
আমরা একটু চোখ কান মন খোলা রেখে খেয়াল করলে বাস্তব জীবনে সহজেই এটা মেলাতে পারব। এই তত্ত্বটিতে মানুষের প্রয়োজনকে মোটামুটি ৫ ভাগে আলোচনা করা হয়েছে। খুব দৃঢ় ভাবে বলা হয়েছে যে, মানুষ প্রথমে নিম্ন স্তরের প্রয়োজনগুলো মেটানোর পর ক্রমাগতভাবে উপরের স্থরের প্রয়োজন মেটাতে চেষ্টা করবে। নিচের স্তরের প্রয়োজন না মিটিয়ে উপরের স্তরের প্রয়োজন মেটানো সম্ভব নয়।
১) Biological Needs বা জৈবিক প্রয়োজন
এটি সবচেয়ে নিম্ন স্তরের প্রয়োজন। এটা কোনো মানুষের বেঁচে থাকা এবং অস্তিত্ব টিকিয়ে রাখার জন্য যে জিনিসগুলো দরকার হয় সেগুলো। যেমনঃ ক্ষুধা ও যৌনমিলন।
২) Safety Needs বা নিরাপত্তা প্রয়োজন
এটি দ্বিতীয় স্তরের প্রয়োজন। জৈবিক প্রয়োজন মেটানোর পর মানুষ নিরাপত্তা প্রয়োজনের জন্য কাজ করে। নিরাপত্তা প্রয়োজন ব্যক্তিগত, অর্থনৈতিক, পারিবারিক, কর্মক্ষেত্রেসহ সকল নিরাপত্তা প্রয়োজনের দিকে ধাবিত হয়।
৩) Social Needs বা সামাজিক প্রয়োজন
এটি তৃতীয় স্তরের প্রয়োজন। নিচের দুই স্তর যাদের পূর্ণ হবে তারা সামাজিক সম্পর্ক, পরিবার, সমাজ, পারিপার্শ্বিক পরিবেশের সাথে নিজেকে মানিয়ে নেওয়া, সম্পর্ক তৈরি করা, সামাজিক বিভিন্ন কাজে যুক্ত হয়ে প্রভাব বিস্তার করার চেষ্টা করবে।
৪) Self Esteem Needs বা আত্মসম্মান প্রয়োজন
এটা চতুর্থ স্তরের প্রয়োজন। নিচের তিন স্তর পূর্ণ হওয়ার পর মানুষ এই স্তরের প্রয়োজন মেটানোর জন্য চেষ্টা করেন। এই ধাপে মানুষ তার নিজের সম্মান বৃদ্ধি, অন্যের দ্বারা তার মুল্যায়ন, নিজের দক্ষতার সর্বাধিক ব্যবহার নিশ্চিত করতে চান।
৫) Self Actualization Needs বা আত্মোপলব্ধি প্রয়োজন
এটি সর্বশেষ স্তর। এই ধাপে মানুষ বুঝতে পারেন তিনি কি করতে পারতেন এবং কি করতে পেরেছেন। এটা একটা সময় মাত্র নয়, এটা একটা চলমান প্রক্রিয়া। খুব কম লোকই এই ধাপে উঠতে পেরেছেন বলে ধারণা করা হয়।
এই তত্ত্বটির অনেক জায়গায় অনেক ভাবে ব্যবহার রয়েছে, তেমনি রয়েছে অনেক সমালোচনাও। এখানে সহজ করে উপস্থাপন করার চেষ্টা করা হয়েছে মাত্র।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here