মানসিক স্বাস্থ্য ভালো রাখে হরর সিনেমা

মানসিক স্বাস্থ্য ভালো রাখে হরর সিনেমা

সিনেমা দেখতে কে না ভালোবাসে। অনেকের কাছেই আবার ভূতের সিনেমা বা হরর সিনেমা প্রিয়। অনেকে আবার সহ্য করতে পারেন না বলে দেখেন না। মনে করেন অতিরিক্ত ভয়ের সিনেমা মানসিক অত্যাচার। তবে জানলে অবাক হয়ে যাবেন যে, হরর সিনেমা আসলে মানসিক স্বাস্থ্যের জন্য উপকারী।

সম্প্রতি একদল গবেষক এমনটাই দাবি করেছে। তাদের মতে, টেনশন আর ভয় থেকে মুক্ত হতে হলে হরর সিনেমা দেখা জরুরি।

কিন্তু কেন? ওই গবেষকেরা মনে করে- মানুষ যখন ভয় পায় বা কোনোকিছু নিয়ে প্রচণ্ড দুশ্চিন্তায় ভোগে; তখন শরীরের ভেতর বেশ কিছু পরিবর্তন ঘটে। যেমন, দ্রুত হার্ট বিট বেড়ে যাওয়া, শরীরের তাপমাত্রা কমা ইত্যাদি।

অনেকেরই আবার শরীর থরথর করে কাঁপতে শুরু করে। কিন্তু একজন মানুষ যত বেশি ভূতের সিনেমা দেখবে, তার দেহে এসব প্রতিক্রিয়া সে হারে কমে আসবে। গবেষকদের ভাষায় এই প্রক্রিয়াটিকে বলা হয় ‘স্ক্রিম থেরাপি’।

একদল মানুষের ওপর দীর্ঘ গবেষণা করে দেখা যায়, এই স্ক্রিম থেরাপির কারণে যকৃত ও শ্বাসযন্ত্রের ভালো ব্যায়াম হয়। এ ছাড়া ভূতের সিনেমা দেখার সময় অতিরিক্ত চেঁচামেচি করলে এন্ডোরফিনস প্রোডাকশনও ট্রিগার করে। যা মুড ভালো রাখতে সহায়ক।

অপর দিকে হরর সিনেমা দেখার কারণে হার্ট বিট বেড়ে যায় ফলে শরীর থেকে ক্যালোরি ঝরতে থাকে। যা অতিরিক্ত মেদ কমাতেও সাহায্য করে। এতে শরীর ফিট থাকে। আর ফিট শরীর মানসিক সুস্বাস্থ্যের অন্যতম নিয়ামক।

সূত্র: সিএনইটি

করোনায় স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪

No posts to display

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here