মনের খবর- নভেম্বর সংখ্যায় সিজোফ্রেনিয়া ‘র সব খবর

0
32
মানসিক স্বাস্থ্য বিষয়ক দেশের অন্যতম বহুল পঠিত মাসিক ম্যাগাজিন মনের খবর এর নভেম্বর সংখ্যা বাজারে এসেছে। অন্যান্য সংখ্যার মত এবারও ভিন্ন ভিন্ন বিষয়ের সাথে একটি বিশেষ বিষয়কে প্রাধান্য দেওয়া হয়েছে। এবারের বিষয়টি হল সিজোফ্রেনিয়া
সিজোফ্রেনিয়া কি, কেন, লক্ষণ, প্রতিকারসহ সংলিষ্ট বিষয়ের বিস্তারিত জানা যাবে  মনের খবর নভেম্বর সংখ্যায়।প্রতি সংখ্যার মতো এবারও এখানে লিখেছেন দেশের বিশিষ্ট চিকিৎসক ও মনোরোগ বিশেষজ্ঞগণ।
 যা থাকছে “মনের খবর” নভেম্বর সংখ্যায়-
‘সিজোফ্রেনিয়া: মনের জটিল ব্যাধি’– শিরোনামে প্রচ্ছদ প্রতিবেদন লিখেছেন মনোরোগ বিশেষজ্ঞ ও কথাসাহিত্যিক মোহিত কামাল। এটি পাঠ করলে সিজোফ্রেনিয়া কি, কেন, কাদের হয়, সম্ভাব্য ক্ষতি, পরিবারের ভূমিকাসহ মনের এই অসুখ সম্পর্কে মোটামুটি বিস্তারিত ধারণা হয়ে যাবে পাঠকের।
সিজোফ্রোনিয়ার কিছু পরিসংখ্যান’ শিরোনামে লিখেছেন মনোরোগ বিশেষজ্ঞ ডা. সাদিয়া আফরিন। যেখানে বিশ্বজুড়ে  সিজোফ্রেনিয়ায় আক্রান্তদের সংখ্যা ও হার সম্পর্কে স্পষ্ট তথ্য পাওয়া যাবে।
সিজোফ্রেনিয়া রোগের উপসর্গ শিরোনামে আরো একটি প্রচ্ছদ প্রতিবেদন লিখেছেন মনোরোগ বিশেষজ্ঞ ডা. সুস্মিতা রায়। শিরোনাম দেখেই বোঝা যাচ্ছে কি থাকছে এই প্রতিবেদনে।
মানসিক রোগের চিকিৎসা বিভাগে মনোরোগ বিশেষজ্ঞ ডা. সৃজনী আহমেদ এর ‘সিজোফ্রেনিয়ার চিকিৎসা শিরোনামের  লেখাটি পড়লে জানা যাবে মনের এই রোগটি নিরাময়ের উপায়।
সিজোফ্রেনিয়ার জটিলতা- চিকিৎসা না হলে যা ঘটতে পারে  আর একটি প্রচ্ছদ প্রতিবেদন লিখেছেন মনোরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মো. নিজাম উদ্দিন।
গণমাধ্যমে সিজোফ্রেনিয়া-নেতিবাচক উপস্থাপনা, ছড়াচ্ছে বিভ্রান্তি শিরোনামে মানসিক স্বাস্থ্য বিশেষ লেখা বিভাগে লিখেছেন মনোরোগ বিশেষজ্ঞ ডা. মুনতাসীর মারুফ। 
বিশেষ আয়োজন বিভাগে মানসিক রোগীর পরিচর্যা দায়িত্ব পালন নয় প্রয়োজন নিজের পরিচর্যাও শিরোনামে রয়েছে মনোরোগ বিশেষজ্ঞ ডা. শাহানা পারভীন এর একটি লেখা।  এই বিভাগেই মানসিক রোগে অবহেলা: দায় কার? শিরোনামে রয়েছে পাঠক নন্দিত লেখক ও মনোরোগ বিশেষজ্ঞ ডা. পঞ্চানন আচার্য্য এর একটি লেখাও। 
ডা. মো. রাহেনুল ইসলাম লিখেছেন মাদকাসক্তি বিভাগে মাদকাসক্তি ও সিজোফ্রেনিয়া বহুমাত্রিক সম্পর্ক শিরোনামে
সিজোফ্রেনিয়া ও যৌনজীবন-বিয়ে কোন সমাধান নয় শিরোনামে যৌনস্বাস্থ্য বিভাগে লিখেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মনরোগবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক ডা. এস এম আতিকুর রহমান
স্পোর্টস সাইকোলজি বিভাগে রিহ্যাবিটিলেশন ও অকুপেশনাল থেরাপির গুরত্ব শিরোনামে লিখেছেন পাবনা মানসিক হাসপাতাল এর মনোরোগ বিশেষজ্ঞ ডা. ওয়ালিউল হাসনাত সজীব
মনোরোগ বিশেষজ্ঞ ডা. এস এম ইয়াসির আরাফাত ‘সিজোফ্রেনিয়া চিকিৎসায় ইনজেকশান’ শিরোনামে লিখেছেন গবেষণা বিভাগে।
সিজোফ্রেনিয়া আক্রান্ত ম্যাথমেটিকাল জিনিয়াস জন ন্যাশ কে নিয়ে মনস্তত্ব বিভাগে লিখেছেন ডা. ফাহিম আহসান আল রশিদ।
মনোসামাজিক বিশ্লেষণ বিভাগে মানসিক রোগের ঔষধ-মিথ ও বাস্তবতা বিষয়ের উপর রয়েছে সমাজের বিভিন্ন শ্রেনি পেশার মানুষের মতামত।
দেশের খবর এর পাশাপাশি রয়েছে সিজোফ্রেনিয়া আক্রান্ত সন্তানের পিতার সাক্ষাৎকার।  প্রতিসংখ্যার মত এই সংখ্যায়ও বিভিন্ন জটিল বিষয়ে পাঠকের প্রশ্নের উত্তর দিয়েছেন দেশের খ্যাতনামা মানসিক রোগ বিশেষজ্ঞরা। প্রশ্ন-উত্তরের সাথে সাথে মনের খবর নভেম্বর সংখ্যায় পাঠকরা টিপস বিভাগে পাবেন মানসিক রোগীদের প্রতি আচরণ কেমন হওয়া উচিত শিরোনামে মাহজাবিন শান্তার লেখা।
সংখ্যাটি এখন বাজারে পাওয়া যাচ্ছে, পাঠকরা চাইলে সংগ্রহ করতে পারবেন সংখ্যাটির পিডিএফ কপিও।
পিডিএফ পেতে ও ম্যাগাজিন প্রাপ্তিস্থান জানতে নিচের লিংক দেখুন :
পিডিএফ: https://www.monerkhabor.com/print-pdf/
প্রাপ্তিস্থান: https://www.monerkhabor.com/stall/
Previous articleমানসিক রোগ নিয়ে ভ্রান্ত ধারণা কর্মক্ষেত্রেও প্রভাব ফেলে
Next articleব্র্যাকের উদ্যোগে মানসিক স্বাস্থ্য সম্মেলন অনুষ্ঠিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here