ভুল মানুষকে সঙ্গী করেছেন কিনা?

0
58

সঙ্গীর প্রয়োজন সবার জীবনেই হয়। অনেকেই সৌন্দর্য বিবেচনা করে কিংবা আবেগের বশে সঙ্গী বেছে নেন। যা একেবারেই ভুল সিদ্ধান্ত। সব সময় সৌন্দর্য নয় বরং জীবনসঙ্গী বেছে নিতে তার গুণও দেখা জরুরি।

না হলে আপনি হয়তো আফসোসই করতে থাকবেন সারাজীবন। আর মনের মতো মানুষ না পেলে সংসার জীবনে দেখা দিতে পারে বড় ধরনের সমস্যা। তাই সম্পর্কে সঙ্গী নির্বাচনের ক্ষেত্রে সবাইকে সতর্ক থাকতে হয়।

অনেকেই সম্পর্কে জড়ানোর সময় জানেন না ভুল মানুষকে সঙ্গী করেছেন কিনা? সম্পর্কে জড়ানোর পর এমনকি বিয়ের পর সংসার জীবনে গিয়ে টের পান যে তিনি ভুল মানুষের সঙ্গে সম্পর্কে জড়িয়েছেন। তখন কিন্তু বড্ড দেরি হয়ে যায়। এমনকি এই পরিস্থিতিতে সম্পর্ক থেকে বেরিয়ে আসা ছাড়া আর অন্য কোনো উপায়ও থাকে না।

তাই কারো সঙ্গে সম্পর্কে জড়ানোর পর কয়েকটি বিষয়ে খেয়াল রাখুন। কয়েকটি লক্ষণ দেখলেই কিন্তু আপনি বুঝতে পারবেন যার সঙ্গে সম্পর্কে জড়িয়েছেন সে কি সত্যিই আপনার কদর করে নাকি সবটাই নাটক। ভুল মানুষকে সঙ্গী করেছেন কি না বুঝে নিন ৪ লক্ষণেই-

  • সম্পর্কে একে অন্যকে সম্মান করা জরুরি। পরস্পরের প্রতি সম্মান না থাকলে দেখা দিতে পারে সমস্যা। আপনার সঙ্গী যদি কথায় কথায় আপনাকে হেয় করে তাহলে অবশ্যই সতর্ক থাকুন। কারণ সম্পর্কের প্রথমদিকেই এ অবস্থা হলে ভবিষ্যতে সে আপনাকে পাত্তাই দেবে না।
  • সবাই চায় সঙ্গী যেন তার প্রতি যত্নবান হয়। সঙ্গী ভালোবাসবে ও খেয়াল রাখবে এটুকু চাওয়া নিয়েই অনেকে সম্পর্কে জড়ান। তবে এ স্বপ্ন অনেকেরই পূরণ হয় না। তাই যদি দেখেন সঙ্গী আপনার প্রতি যত্নবান নন, তাহলে অবশ্যই সতর্ক হন।
  • দাম্পত্য জীবনে ঝগড়া কিংবা মনোমালিন্য হওয়া স্বাভাবিক। আর এ কারণে রাগ অভিমানও চলে। তবে সেই রাগের বহিঃপ্রকাশ যদি খুব খারাপ হয় তাহলে সতর্ক থাকুন। কথায় কথায় সঙ্গী রাগ করছেন আর আপনি তা ভাঙাচ্ছেন, এভাবে চললে ভবিষ্যত খারাপ হতে পারে।
  • অনেকেই আছেন যারা সঙ্গীর উপর সব সময় নিজের মত চাপিয়ে দেন। আপনার সঙ্গীও যদি এ ধরনের হন, তাহলে অবশ্যই সতর্ক হতে হবে।

এসব লক্ষণ দেখলে প্রথমেই সঙ্গীর সঙ্গে বিষয়গুলো নিয়ে কথা বলুন। এরপরও যদি সমস্যা না মেটে তাহলে নিজের মতো করে সিদ্ধান্ত নিন।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে  

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪

শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।
       
 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here