বিষণ্নতার চিকিৎসা ধৈর্য্যসহকারে বেশ কিছুদিন চালিয়ে যেতে হবে

0
24

সমস্যা:
আমার নাম ফারজানা আক্তার, গৃহিনী, বয়স ৩৭ বছর। আমার মাথা সব সময় ভারি হয়ে থাকে, একটুতেই ক্লান্ত হয়ে পড়ি, মেজাজ খিটখিটে থাকে, কারো সাথে কথা বলতে ইচ্ছা করে না। রাতে ঠিকমত ঘুমও হয় না নিজেকে খুব অসুখী লাগে। আমি বিবাহিত, ৮ ও ২ বছরের দুটো ছেলেও আছে। আমার স্বামী একজন ব্যাংকার। আমি একটা প্রাইভেট প্রতিষ্ঠানে চাকুরী করতাম। প্রথম বাচ্চাটা হওয়ার পরে ছেড়ে দিয়েছি। দেড় মাস আগে আমি একজন ডাক্তার দেখিয়েছিলাম। তিনি আমাকে Amitriptyline দিয়েছেন, কিন্তু তাতে তেমন কোনো উপকার পাচ্ছি না। আমি কিভাবে ভাল হব দয়া করে জানাবেন।
 
পরামর্শ:
প্রশ্ন করার জন্য
আপনাকে ধন্যবাদ আপনার রোগের ইতিহাস থেকে এটা স্পষ্ট যে, আপনি বর্তমানে বিষণ্নতা রোগে ভুগছেন তবে আরও কিছু তথ্য জানার প্রয়োজন আছে যেমন কবে থেকে সমস্যার শুরু, Amitriptyline কি পরিমাণে খাচ্ছেন ইত্যাদি।
বিষণ্নতার চিকিৎসা ধৈর্য্যসহকারে বেশ কিছুদিন চালিয়ে যেতে হবেএতে মেডিকেশন এবং সাইকোথেরাপি দুটোরই প্রয়োজন হতে পারে। এ অবস্থায় রোগ নির্ণয় ও চিকিৎসা শুরুর পাশাপাশি  আপনাকে অবশ্যই নিয়মিতভাবে মনোরোগ বিশেষজ্ঞের Follow up এ থাকতে হবে। মনোরোগ বিশেষজ্ঞই  ঠিক করবেন আপনাকে  কোন ওষুধ কতদিন খেতে হবে।  
আপনার প্রতি এতটুকুই পরামর্শ যে,  আপনি ধৈর্য্য সহকারে কোনো একজন  মনোরোগ বিশেষজ্ঞের কাছে  অন্ততঃ মাস চিকিৎসা করান। কারণ বিষণ্নতা রোগের উন্নতি একটু ধীরে ধীরে হয়
আপনার আরোগ্য কামনা করছি
পরামর্শ দিচ্ছেন,
ডা. সুস্মিতা রায়


দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here