বিশ্বব্যাপী ১০-২০% কিশোর মানসিক স্বাস্থ্য সমস্যার সম্মুখীন  

0
10
ছবিঃ ইউনিসেফ
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

মানুষ কিশোর -কিশোরীদের মানসিক স্বাস্থ্যের সমস্যাগুলিকে সাধারণ সমস্যা মনে করে। সৌভাগ্যবশত, তাদের অধিকাংশই চিকিৎসাযোগ্য! আনুমানিক বিশ্বব্যাপী ১০-২০% কিশোর মানসিক স্বাস্থ্যের সমস্যার সম্মুখীন হয়, কিন্তু এর মধ্যে অনেকগুলিই নির্ণয়হীন এবং চিকিত্সাহীন থাকে।

কিশোর বয়সে মানসিক স্বাস্থ্যের সমস্যার সমাধান না করায় পরবর্তী জীবনে এর প্রভাব পড়ে। শারীরিক ও মানসিক স্বাস্থ্যের ক্ষতি করে এবং প্রাপ্তবয়স্কদের মতো পরিপূর্ণ জীবনযাপনের সুযোগ সীমিত করে দেয়। মানসিক স্বাস্থ্যের সমস্যাগুলির লক্ষণগুলি স্বীকৃতি দেওয়া এবং আপনার বা প্রিয়জনের জন্য সঠিক পদক্ষেপ নেওয়া দীর্ঘস্থায়ী ইতিবাচক পরিবর্তন আনতে পারে।

এটা স্পষ্ট যে মানসিক স্বাস্থ্যের সমস্যাগুলি কিশোর-কিশোরীদের জন্য একটি জরুরি ক্ষেত্র। এই সমস্যাগুলির অনেকগুলি কিশোর বয়সে একই রকম দেখায় এবং তারা প্রাপ্তবয়স্ক অবস্থায় গিয়েও তা অনুভব করে। কিশোর এবং প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে বিষণ্ণতা এবং উদ্বেগ দুটি মানসিক স্বাস্থ্য সমস্যা।

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) থেকে উদ্ধৃত একটি গবেষণায় দেখা গেছে যে: ৩-১৭ বছর বয়সী ৭.১% শিশু (প্রায় ৪.৪ মিলিয়ন) উদ্বেগ নির্ণয় করেছে এবং ৩-১৭ বছর বয়সী শিশুদের ৩.২% (প্রায় ১.৯ মিলিয়ন) নির্ণয় বিষণ্ণতা।

তাছাড়াও কিছু মানসিক স্বাস্থ্যের ব্যাধি রয়েছে যা কিশোর বয়সে শুরু হয়। এর মধ্যে রয়েছে খাওয়ার ব্যাধি, অ্যাটেনশন-ডেফিসিট হাইপারঅ্যাক্টিভিটি ডিসঅর্ডার (এডিএইচডি) এবং স্ব-ক্ষতি।

সুত্রঃ ইউনিসেফ

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে  

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪
more

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here