বর্ণিল আয়োজনের মধ্য দিয়ে এনআইএমএইচ দিবস পালিত

0
29

”বারে বারে আসি ফিরে মনের আঙ্গিনায়” প্রতিপাদ্যকে সামনে রেখে দিনব্যাপী নানা কর্মসূচির মধ্য দিয়ে উৎসবমুখর পরিবেশে উদযাপন করা হয় এনআইএমএইচ দিবস।

মঙ্গলবার (৭ মে) ঢাকার জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটে (এনআইএমএইচ) ২৪তম এনআইএমএইচ দিবস পালন করা হয়। দেশের শীর্ষ সকল মনোরোগ বিশেষজ্ঞ এবং সেবক-সেবিকা, কর্মকর্তা ও কর্মচারীগণ এই মিলন মেলায় অংশগ্রহণ করেন।

জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ডা. অভ্র দাস ভৌমিক বলেন, ”প্রথম দিকে এত বড়ো করে দিবসটি আয়োজন করা হয়নি। ২০১৮ সাল থেকে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে দিবসটি পালন করা হচ্ছে। তবে এ বছর দিবসটি ঈদের পরপর পড়ে যাওয়াতে আমরা ১৮ এপ্রিল ছোটো করে একটা অনুষ্ঠান করেছি এবং পরবর্তীতে সিদ্ধান্ত নিয়ে ৭ মে দিবসটির মূল অনুষ্ঠান আয়োজনের সিদ্ধান্ত গ্রহণ করি।”

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জাতীয় মানসিক স্বাস্থ্য ও ইনস্টিটিউটের সাবেক দুই পরিচালক অধ্যাপক ডা. হেদায়েতুল ইসলাম ও অধ্যাপক ডা. আনোয়ারা সৈয়দ হক এবং উপস্থিত ছিলেন অধ্যাপক ডা. ঝুনু শামসুন্নাহার, অধ্যাপক ডা. মোহিত কামাল, বিএপি’র সভাপতি বিগ্রেডিয়ার জেনারেল (অব.) ডা. আজিজুল ইসলাম, অধ্যাপক ডা. ওয়াজিউল আলম চৌধুরী, অধ্যাপক ডা. মো. গোলাম রব্বানী এবং অধ্যাপক ডা. মুনতাসীর মারুফসহ আরও অনেকে।

উক্ত অনুষ্ঠানে প্রথম দুই সাবেক পরিচালক অধ্যাপক ডা. হেদায়েতুল ইসলাম এবং অধ্যাপক ডা. আনোয়ারা সৈয়দ হককে আজীবন সম্মাননা স্মারক প্রদান করা হয়।

অধ্যাপক ডা. অভ্র দাস ভৌমিক জানান, আগামী বছর এনআইএমএইচে একটি অ্যালামনাই করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এইআইএমএইচ অ্যাকাডেমিক কাউন্সিল থেকে আমরা এ সিদ্ধান্ত গ্রহণ করি।

সকাল ৯টায় বেলুন উড়িয়ে উদ্বোধন ও আনন্দ শোভাযাত্রার মধ্য দিয়ে অনুষ্ঠানের মূল কর্মসূচি শুরু হয়। এরপর পৌনে ১০ টায় বৃক্ষরোপন কর্মসূচির পর বহিঃবিভাগ বিশেষ সেবা প্রদান করা হয়। সকাল ১১ টায় সায়েন্টিফিক সেমিনারের আয়োজন করা হয়। দুপুর ১২টায় স্মৃতিচারণ ও সম্মাননা প্রদান শেষে দেড়টায় মধ্যাহ্ন ভোজের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি করা হয়।

উক্ত অনুষ্ঠানের সভাপতিত্ব করেন জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ডা. অভ্র দাস ভৌমিক।

Previous articleদ্বিমুখী আবেগের রোগ ‘বাইপোলার ডিজঅর্ডার’
Next articleসোশ্যাল ফোবিয়া : কর্মক্ষমতা নষ্টের কারণ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here