নিজেকে মানসিক অসুস্থ একজন মানুষ মনে হয়

সমস্যা:
আমি ২২ বছরের একজন যুবক স্নাতক পর্যায়ে পড়াশুনা করছি এবং এর পাশাপাশি একটি পার্টটাইম চাকরি করছি একটি ভয়ংকর সমস্যা আমার জীবন যাপনে বেশ ভয়ংকর ভাবেই ব্যাঘাত ঘটায় সমস্যাটি হল, স্বাভাবিক কিছু ঘটনা যা হয়ত ঘটতেই পারে বা সবার সাথেই ঘটে এমন কিছু জিনিস আমি মেনে নিতে পারি না আপসেট হয়ে পড়ি খালি ওই ঘটে যাওয়া ঘটনাটাই বারংবার চিন্তা করতে থাকি এবং এভাবে আমার সারাটা দিন এবং দিনের সকল কার্যক্রম পণ্ড হয়ে যায় একটি উদাহরণ দিয়ে বুঝাচ্ছি
ধরুন, আমার দোকানে কেউ শপিং করতে আসল এবং এক পর্যায়ে ক্রেতা আমাকেতুমিবলে সম্বোধন করে ফেলল। ওমনি আমার মন খারাপ হয়ে যাবে। অচেনা কাওকে তো তুমি বলে ডাকতে নেই, কেন সে ডাকল? আমি সামান্য সেলস ম্যান বলে কি? এই ভেবে ভেবে আমার সারাটা দিন নষ্ট হয়ে গেল। কিংবা ধরুন, বাসের হেল্পার এর সাথে ভাড়া নিয়ে খানিকটা তক্কাতক্কি হল। অতিরিক্ত ভাড়া না দিয়ে আমি আমার ন্যায্য ভাড়াই দিয়ে আসলাম। কিন্তু ওই দুই মিনিটের তক্কাতক্কি আমার মাথায় বারবার ঘুরপাক খাবে। এবং আমার দিনটা মাটি করে দিবে। এরকম অনেক অনেক ছোটখাট (নেগেটিভ) ঘটনা যা হয়তো সহজেই উড়িয়ে দেয়ার মত সেগুলো আমাকে পীড়া দেয়। দয়া করে আমার এই সমস্যাটির একটি সমাধান দিন আমি বেশ কয়েকবার চিন্তা করি ডাক্তার দেখাব অথবা এখানে লিখে পাঠাব। কিন্তু আমার কেন যেন খারাপ লাগে, নিজেকে মানসিক অসুস্থ একজন মানুষ মনে হয়। আজকে সাহস করে লিখে পাঠালাম। দয়া করে প্লিজ একটি সমাধান দিন। অগ্র
িম
ধন্যবাদ।
পরামর্শ:
ধন্যবাদ আপনার প্রশ্নের জন্য। আপনার জীবনে যে ‘ভয়ংকর’ সমস্যা সেটার সমাধান রয়েছে। তবে আপনাকে চিকিৎসায় বেশ কিছুদিন লেগে থাকতে হবে।
আপনি খুব আবেগপ্রবণ। কেউ যদি আপনাকে ‘তুমি’ সম্বোধন করে তার অর্থ আপনাকে ছোট করা বোঝায় নাকি সেটাও ভেবে দেখতে হবে। যিনি বললেন তিনি আপনার চেয়ে বয়সে বড় কিনা চিন্তা করে দেখুন। আমাদের সংস্কৃতিতে বয়জ্যেষ্ঠরা নতুন প্রজন্মকে প্রায়শই ‘তুমি’ সম্বোধন করে।
মনে রাখবেন, কেউ যদি আপনাকে ইচ্ছে করে ছোট করতে চায় তবে সেটা তার সমস্যা, আপনার নয়। যে সকল ঘটনাগুলো সহজে এড়িয়ে যাওয়া যায় (যেমন বাসের হেল্পারের সাথে কথা কাটাকাটি) সেগুলো এড়িয়ে যান। আপনার বিভিন্ন সমস্যা মোকাবেলার জন্য প্রয়োজনীয় দক্ষতা (coping skill) অর্জনের চেষ্টা করুন। প্রয়োজনে বিশেষজ্ঞের পরামর্শ নিন। আপনার মতো সমস্যা নিয়ে অনেক ক্লায়েন্ট আসে আমাদের কাছে। Social Skill Training এবং সাইকোথেরাপীর মাধ্যমে তারা সহজেই তাদের দক্ষতা (coping skill)  বাড়িয়ে সমস্যার মোকাবেলা করতে পারছে।
পরামর্শ দিচ্ছেন,
প্রফেসর ডা. ঝুনু শামসুন্নাহার


দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।

Previous articleমানসিক স্বাস্থ্য সেবার চিকিৎসার উন্নয়নে একত্রিত হয়েছে পরিবার
Next articleবিএপি সিলেট শাখার ৪র্থ বার্ষিক সাধারণ সভা ও সায়েন্টিফিক সেমিনার অনুষ্ঠিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here