নারীর প্রতি সংগঠিত অপরাধ বৃদ্ধির হার প্রায় ২৪ শতাংশ

0
13

মনের খবর টিভির মানসিক স্বাস্থ্যের নানা দিক বিষয়ক অনুষ্ঠান ‘রোগ_শোক_মনের_খবর’র এবারের বিষয়- ‘নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে নারী নির্যাতন প্রতিরোধ দিবসের গুরুত্ব’। ৪ ডিসেম্বর শনিবার, রাত ১১ টায় মনের খবর টিভিতে অনুষ্ঠানটি সম্প্রচার করা হবে। এই বিষয়ে কথা বলতে উপস্থিত থাকবেন কুমিল্লা মেডিকেল কলেজের মানসিক রোগ বিভাগে বিভাগীয় প্রধান, খ্যাতনামা মনোরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মো. নিজাম উদ্দিন। অনুষ্ঠানটি সঞ্চালনায় থাকবেন জান্নাতুল মাওয়া অনন্যা।

নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে ১৯৮১ সালে লাতিন আমেরিকায় নারীদের এক সম্মেলনে ২৫ নভেম্বর আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবস পালনের ঘোষণা দেওয়া হয়। ১৯৯৩ সালে ভিয়েনায় বিশ্ব মানবাধিকার সম্মেলন দিবসটিকে স্বীকৃতি দেয়। জাতিসংঘ দিবসটি পালনের আনুষ্ঠানিক স্বীকৃতি দেয় ১৯৯৯ সালের ১৭ ডিসেম্বর। বাংলাদেশে ১৯৯৭ সাল থেকে এই দিবস পালন করা হচ্ছে।

দেশের শীর্ষস্হানীয় নারী সংগঠন মহিলা পরিষদ ১৩টি বাংলা ও ইংরেজি জাতীয় দৈনিক পত্রিকাতে প্রকাশিত সংবাদের ভিত্তিতে সারাদেশে নারী ও কন্যাশিশুর নির্যাতনের তথ্য সংরক্ষণ করে। সংরক্ষিত তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, ২০২০ সালের প্রথম ছয়মাসে ধর্ষণ, গণধর্ষণ, হত্যাসহ নারী ও কন্যাশিশু নির্যাতনের মতো বিভিন্ন অপরাধের সংখ্যা ছিল ১৪৫১ টি। চলতি ২০২১ সালের জানুয়ারি থেকে জুন পর্যন্ত এ ধরণের অপরাধ সংঘটিত হয়েছে ১৭৯৪টি। নারীর প্রতি সংগঠিত অপরাধ বৃদ্ধির হার প্রায় ২৪ শতাংশ। নির্যাতনের হার গ্রামেই বেশি। নারীর প্রতি সহিংসতা রুখতে প্রয়োজন বৈষম্য ভূলে একসাথে এগিয়ে আসা।

দেশ জুড়ে বিশেষজ্ঞদের কাছ থেকে মানসিক স্বাস্থ্য সংক্রান্ত যে কোন বিষয়ে পরামর্শ পেতে সরাসরি অংশ গ্রহণ করতে পারেন আপনিও। চোখ রাখতে হবে মনের খবর টিভির ফেসবুক https://www.facebook.com/monerkhabortv/live/ ও ইউটিউবের https://www.youtube.com/channel/UCXd-n7yDt4q_DB6YzLQZF7A মাধ্যমে।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।
       
 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here