তুমি এখনও মৃদু আকারের দুশ্চিন্তা ও মানসিক অস্থিরতায় ভুগছো

0
137

সমস্যা:
আমার নাম সোহাগ। আমি একটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় বর্ষের ছাত্র। আমার ৩ বছর আগে প্যানিক এটাক হয়েছিল। এরপর বেশ কয়েকবার হয়। চিকিৎসা নিয়েছি, থেরাপিও নিয়েছি। এখন অতটা ভয় পাই না বা প্যানিক হয় না। আমার হরমোন স্বাভাবিক। কিন্তু ইদানিং অদ্ভুত এক সমস্যায় পড়েছি, কথা বলার সময় ভুল করি। একটা বলতে গিয়ে আরেকটা বলে ফেলি। আমি শুদ্ধ ভাষায় কথা বলি। কিন্তু এখন কেন জানি কথায় আঞ্চলিকতা চলে আসে যা আমাকে খুব বিব্রত করে। কোনো কিছু পড়তে লাগলে ঠিকভাবে না পড়ে পরিচিত শব্দ ধরে নেই যা পরে ভুল ধরা পড়ে। কেমন মনোযোগ দিতে পারি না। উদাসীন থাকি খুব, মনোযোগ দিলে ভুল হয় না। আমার মনেহয় মেমোরি ঠিক আছে। কিন্তু এমন কেন হচ্ছে? সব সময় মাথার তালুতে ও পিছনে ব্যথা করে। ভালো ঘুম হয় না, শুধু দুঃস্বপ্ন দেখি। ঘুম থেকে উঠলে তীব্র মাথাব্যথা করে। মনেহয় ঘুমই হয়নি। এটা আমার স্বাভাবিক জীবনযাত্রাকে ব্যহত করছে। প্রয়োজনীয় পরামর্শ দিলে উপকৃত হব।

পরামর্শ:
প্রিয় সোহাগ, তোমার সমস্যার ব্যাপারে প্রদেয় তথ্য উপাত্ত থেকে মনে হচ্ছে যদিও তোমার এখন প্যানিক এটাক হচ্ছে না, কিন্তু তুমি এখনও মৃদু আকারের দুশ্চিন্তা ও মানসিক অস্থিরতায় ভুগছো। যার ফলে তুমি মনঃসংযোগ হারিয়ে ফেলছো। আপাতত সমাধান হিসেবে তুমি নিম্নবর্ণিত ঔষুধগুলো খাওয়া শুরু করতে পারো-
১। ন্যাক্সিটাল (Nexcital) – ৫ মিলি প্রতিদিন সকালে ১টা করে (৩ মাস)
২। ল্যাক্সোটানিল (Laxotanil) – ৩ মিলি প্রতিদিন রাতে ১টা করে (৩ সপ্তাহ)

এর সাথে মনঃসংযোগ বাড়ানো বা চাপ কমানোর ব্যায়াম করতে পারো। যেমন- শ্বাসের ব্যায়াম/মেডিটেশন। সবচেয়ে ভালো হয় তোমার সুবিধামতো কোনো মেডিকেল কলেজ হাসপাতালে অথবা বিএসএমএমইউ-এর মনোরোগবিদ্যা বহির্বিভাগে যোগাযোগ করে বিশেষজ্ঞ পরামর্শ গ্রহণ করা।

পরামর্শ দিচ্ছেন,
ডা. জ্যোতির্ময় রয়


দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here