জৈব সুরক্ষা বলয়ে বিশ্বকাপ: খেলোয়াড়দের মানসিক স্বাস্থ্য নিয়ে চিন্তায় আইসিসি

0
59
জৈব সুরক্ষা বলয়ে বিশ্বকাপ: খেলোয়াড়দের মানসিক স্বাস্থ্য নিয়ে চিন্তায় আইসিসি
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

ইদানিং জৈব সুরক্ষা বলয় ও কোয়ারেন্টিনের জেরে মানসিক স্বাস্থ্যের অবনতি ঘটছে ক্রিকেটারদের। চলতি আইপিএল জৈব বলয়ের ক্লান্তিতে একাধিক বিদেশী খেলোয়াড় মাঝপথে ছেড়েছেন, এমনকি নিয়েছেন ক্রিকেট থেকে সাময়িক বিরতিও। এই পরিস্থিতিতে আসন্ন টি২০ বিশ্বকাপেও হচ্ছে কড়া জৈব সুরক্ষা বলয়।

এমন পরিস্থিতিতে আইসিসি মানসিক স্বাস্থ্য সুরক্ষার্থে বড় উদ্যোগ নিতে চলেছে। আইসিসির ইন্টিগ্রিটি ইউনিট ও জৈব সুরক্ষা বলয়ের পর্যবেক্ষক অ্যালেক্স মার্শাল বৃহস্পতিবার জানিয়েছেন, আগামী ১৭ অক্টোবর থেকে শুরু হওয়া টি২০ বিশ্বকাপে জৈব বলয়ে থাকার সময় বেশ কিছু মনোবিদকে নিয়োগ করা হবে, যারা খেলোয়াড়দের মানসিক অসুবিধা ও স্বাস্থ্য সুরক্ষার্থে কাউন্সেলিং করবে।

এই নিয়ে ভার্চুয়ালে সাংবাদিকদের মুখোমুখি হয়ে মার্শাল বলেছেন, “আমাদের মেনে নিতে হবে যে একটি নিয়ন্ত্রিত পরিবেশে কিছু মানুষের মানসিক স্বাস্থ্যের ব্যাঘাত ঘটে। আইসিসি ২৪ ঘন্টা জুড়ে, একজন মনোবিদকে রাখবে, যারা কোনও ব্যক্তির সাহায্যার্থে কথা বলবে। এছাড়া আমরা সেই লোকেদের জন্য বিশেষ ব্যবস্থা রাখছি যারা নিজেদের দল ও স্কোয়াডে নিজেদের মেডিকাল স্টাফ নিয়ে আসে।”

এদিকে মার্শাল আশা রাখছেন, যাতে আসন্ন বিশ্বকাপে দলগুলি বলয়ের নিয়ম সঠিকভাবে মানেন এবং বাবল না ভাঙার বার্তাও দিয়েছেন। এই নিয়ে তিনি বলেছেন, “যদি মানুষ নিয়ম মানে ও শৃঙ্খলা পালন করে, তাহলে আমাদের কোনও সমস্যাই হবে না। আমরা আশা করব কোনও দলের ম্যানেজমেন্ট, যদিও তারা কোনও ব্যক্তিকে নিয়মভঙ্গ করতে খুঁজে পায়, তার বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেবে। আমরা ভাবছি না যে কোনও নিয়মভঙ্গ হবে।”

এদিকে বিশ্বকাপে ক্রিকেটারদের সাথে তাদের পরিবার ও ঘনিষ্ট ব্যক্তিদের (স্ত্রী, সন্তান ও বান্ধবী) থাকার অনুমতি দিয়েছে আইসিসি। এই নিয়ে মার্শাল বলেছেন, “ঘনিষ্ট পরিবার খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয় চিন্তা দূর করার এবং খেলোয়াড়দের পক্ষে পরিবশকে মনোরম করার জন্য। আমরা অল্প সংখ্যার ঘনিষ্ট পরিবার ও সদস্যদের অনুমতি দিয়েছি আইসোলেশনের একটি পর্ব পালন করার পর যদি তারা করোনা পরীক্ষায় নেগেটিভ আসে, তাহলে তারা সুরক্ষিত পরিবেশে প্রবেশ করতে পারবে।”

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন:করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

more

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here