গত এক বছর আগে আমি স্বপ্নে ভয় পাই

সমস্যা:
স্যার
আমার নাম জাহিদ। ১০ বছর ধরে আছি সৌদি আরব আছি আমার বয়স ২৯। গত এক বছর আগে আমি স্বপ্নে ভয় পাইমনে হতো আমার উপরে এক ছায়া ঝাপিয়ে পড়ে এবং আমার দম বন্দ হয়ে যায়। এরপর রুমে এলেই ভয় পেতাম। এরপর থেকে আমার সমস্যা চলছে। অনেকটা আজিজুল ভাইয়ের মতো বুকে ধড়ফড়, পিঠে ব্যথা, পেটে গ্যাস, হজম কম হয় একেক সময় এককে জাগায় ব্যথা অনুভূতি হয়। মনে হয় আমার কোন বড় অসুখ হয়ছে। এর জন্য আমি অনেক চেকাপ করাই চেকাপে কোন সমস্যা ধরা পড়ে না। এই পর্যন্ত / কিলো ঔষুদ খেয়েছি কিন্তু কোন ওষুধ কাজ করে না আমার সমস্যা দিন দিন বেড়েই চলছে। স্যার আমি বছরে মেডিকেলে যাই নাই কিন্তু গত এক বছরে এমন কোন ডাক্তার বাদ রাখি নাই এখন এখানকার ডাক্তার রিপোর্ট দেখে বলে তোমার তো কোন সমস্যাই নেই আর আমি  অনেক ভয় পাই স্যার আমার ভয়ের কথা বলে শেষ করা যাবে না। আমি দেশে চলে আসতে চেয়েছিলাম কিন্তু আমার উপর আমার পরিবার নির্ভরশীল তাই আসতেও পারছি না আমার মাকে বলেছি দেশে একজন ভালো মনের ডাক্তারের গেলে আমার সমস্যার সমাধান দিতে পারবে। তাই আজ আমি যখন আজিজ ভাইয়ে লেখাটা দেখলাম আমার সাথে অনেকটা মিলে গেল। স্যার আপনি যদি দয়া করে আমাকে একটা পরমস্য দিতে আমি চির কৃতজ্ঞ থাকতাম
 
পরামর্শ: 
জাহিদ সাহেব আপনার সমস্যাগুলো নানান রকমের। বুক ধরফড়, পেটে ব্যাথা, পেটে গ্যাস, হজম হয় না, শরীরের বিভিন্ন জায়গায় সমস্যা। দীর্ঘদিন ধরে এ ধরণের সমস্যা যদি হয় তাহলে আমরা এটিকে Somatic Symptom Disorder বলে থাকি। এ রকম সমস্যায় রোগীরা অনেক ডাক্তারের কাছে যায় বিভিন্ন ডাক্তার বিভিন্ন রকম চেকআপ করে কিন্তু শরীরের কোন সমস্যা ধরা পড়ে না। সমস্যা ধরা না পড়লেও রোগীতো বিভিন্ন Symptom-এ ভুগে যার জন্য ডাক্তার যদি বলে তার শরীরে কোন সমস্যা নাই সে বিশ্বাস করতে চায় না আর বিশ্বাস করারও কথা না কারণ রোগীতো সমস্যা অনুভব করে। আসলে যদিও সমস্যাগুলো শারিরিক সমস্যা কিন্তু মূলত হচ্ছে Psychological Cause এর জন্য। তাই চেকআপ করে কোন কিছু ধরা পড়ে না। আপনার কিছু Anxiety Symptom আছে, কিছু Phobic Symptom আছে এ ধরণের সমস্যায় শুধু ঔষুধ দিয়ে সমস্যার সমাধান হবে না। ঔষুধের পাশাপাশি বিহেভিয়ার থেরাপীও প্রয়োজন। আপনার যে Symptom গুলো হয় সেগুলোর প্রতি আপনার মনোযোগ বেশী থাকে। মনোযোগ বেশী থাকার কারণে আপনি Symptom গুলোকে বড় করে দেখেন। যেমন-ভয়। আপনি লিখেছেন আপনার ভয়ের কথা বলে শেষ করা যাবে না। এই ভয় দূর করার জন্য আপনাকে পরামর্শ নিতে হবে। আমি মনে করি এনজিওলাইটিক ঔষুধ যেগুলো আছে এগুলোর পাশাপাশি যদি বিহেভিয়ার থেরাপী নিতে পারেন তাহলে উপকৃত হবেন। আপনার ক্ষেত্রে আমার পরামর্শ থাকবে যত দ্রুত সম্ভব আপনি একজন মনোরোগ বিশেষজ্ঞের সাথে যোগাযোগ করুন পাশাপাশি একজন সাইকোলজিস্ট বা সাইকো থেরাপিস্টের পরামর্শ নিন। ঔষুধ এবং পরামর্শ চিকিৎসা দুটো মিলিতভাবে আপনার সমস্যার সমাধান করবে ।
পরামর্শ দিচ্ছেন,
প্রফেসর ডা. এম এ সালাম


দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।

Previous articleজুয়ায় আসক্তি একটি মানসিক রোগ
Next articleকাজের ব্যস্ততা নিয়মানুবর্তিতার ক্ষেত্রে কোন বাঁধা নয়: দেলোয়ার জাহান ঝন্টু

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here