কক্সবাজারের অনুষ্ঠিত সম্মেলনের প্রথম দিন আজ

কক্সবাজারের সাইমন বিচ রিসোর্টে অনুষ্ঠিত হচ্ছে নবম আন্তর্জাতিক সাইকিয়াট্রি সম্মেলন। এবারের সম্মেলনের মূল প্রতিপাদ্য-‘শহরায়ন ও মানসিক স্বাস্থ্য: সমস্যা ও উদ্বেগসমূহ’।
বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ সাইকিয়াট্রি (বিএপি) দুদিন ব্যাপী এ সম্মেলনের আয়োজন করে।
আজ সোমবার সম্মেলনের প্রথম দিন দুপুর ১২টা থেকে রেজিস্ট্রেশন শুরু হয়ে চলে দুপুর দেড়টা পর্যন্ত। মধ্যাহ্নভোজ শেষে শুরু হয় মূল অনুষ্ঠান। মো. গোলাম রাব্বানি ও কাজী তরিকুল ইসলামের সভাপতিত্বে এবং বুশরা সুলতানার সহযোগীতায় মারিনা বলরুমে অনুষ্ঠিত হয়পরপর তিনটি পূর্ণাঙ্গ সেশন। প্রথম সেশনে মো. ওয়াজিয়ুল আলম চৌধুরী বাংলাদেশের প্রেক্ষাপটে মানসিক স্বাস্থ্যের বর্তমান ও ভবিষ্যৎ অবস্থা কি হতে পারে সে বিষয়ে আলোচনা করেন। দ্বিতীয় সেশনে তীব্রভাবে মানসিক সমস্যায় আক্রান্ত ব্যক্তিদের শরীরিক ও মানসিক সমস্যার সহাবস্থান নিয়ে আলোচনা করা হয়। আলোচক ছিলেন মোহাম্মদ জিল্লুর রহমান খান। তৃতীয় সেশনে আবুল বি এম আহমদ মানব জীবনে অ্যাটেনশন ডেফিসিট হাইপারঅ্যাক্টিভিটি ডিজঅর্ডারের বিস্তার নিয়ে আলোচনা করেন।
এরপরে টাইড মিটিং রুম ও মারিনা বলরুমে চলে মৌখিক পেপার প্রেজেন্টেশন। টাইড মিটিং রুমে এএইচএম মুস্তাফিজুর রহমান ও আশফাক উজ্জামান চৌধুরীর সভাপতিত্বে এবং মো. আসিফ নওরোজের সহযোগীতায় তিনটি পেপার উপস্থাপিত হয়। একই সময় মারিনা বলরুমে গোপি কান্ত রায় ও সায়েদ মাহফুজুল হকের সভাপতিত্বে এবং ফাতিমা জোহরার সহযোগিতায় আরও দুইটি পেপার উপস্থাপিত হয়। এসবের মধ্য দিয়ে বিকেল ৫টায় প্রথম দিনের অনুষ্ঠান শেষ হয়।
আগামীকাল মঙ্গলবার সম্মেলনের দ্বিতীয় দিন সকাল ৮টায় শুরু হবে পূর্ণাঙ্গ সায়েন্টিফিক সেশন। সকাল সোয়া ৯টার মধ্যে তিনটি পূর্ণাঙ্গ সায়েন্টিফিক সেশন শেষ হওয়ার কথা রয়েছে। এরপর সম্মেলনের মূল প্রতিপাদ্য বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। আলোচনা শেষ একই সাথে তিনটি ভেন্যুতে মৌখিক পেপার প্রেজেন্টেশন, মাদকাসক্তি বিষয়ক সেশন এবং সায়েন্টিফিক রাইটিং ও রিসার্চ মেথডোলজির ওপর কর্মশালা অনুষ্ঠিত হবে।
মধ্যাহ্নভোজের পর অনুষ্ঠিত হবে আকর্ষণীয় কুইজ প্রতিযোগিতা। সাইকিয়াট্রির জগতে চারজন প্রসিদ্ধ ব্যক্তিত্ব ফ্রয়েড, ম্যাসলো, প্যাভলভ ও কোহলবার্গের নাম নিয়ে গঠিত চারটি দল প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে। প্রতিটি দলে থাকবে তিনজন করে সদস্য। এরপর সন্ধ্যা ৭টায় পুরস্কার বিতরণীর মধ্য দিয়ে সম্মেলনের আনুষ্ঠানিক সমাপ্তি ঘটবে।
আন্তর্জাতিক এ সাইকিয়াট্রি সম্মেলন বাংলাদেশ, আমেরিকা, কানাডা, ভারত, ইন্দোনেশিয়া থেকে মোট অর্ধশতাধিক সাইকিয়াট্রিস্ট অংশ নেন।
দুদিন ব্যাপী এ সম্মেলনে ৩০ টিরও বেশি সায়েন্টিফিক পেপার পরিবেশন করার কথা রয়েছে। এসব আয়োজনের মাধ্যমে বিশ্বের সাইকিয়াট্রি, সাইকোফার্মাকোলজি, নিউরোসায়েন্স এবং নিউরোইমেজিং’র জগতের সর্বশেষ অবস্থা, গবেষণার সম্ভাবনা ও সমস্যাসমূহ উঠে আসবে।
 
এফএস/এমএসএ
 

Previous articleঅর্থনৈতিক সাম্য ও বিষণ্নতা
Next articleশিশুদের ডিজিটাল ডিভাইস ব্যবহার ও কুফল

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here