আমি আমার জীবনে কখনোই বেশি পরিশ্রমে অভ্যস্ত না

0
28

সমস্যা:
আমি একাদশ শ্রেণীতে বিজ্ঞান বিভাগে পড়ি। সামনে ইয়ার চেঞ্জ পরীক্ষা। ফার্স্ট ইয়ারে বেশ কিছু গ্যাপ রয়ে গেল। তারপরেও আমার বিশ্বাস আছে, যদি পরিশ্রম করি, তবে আমার দ্বারা লক্ষ্য অর্জন সম্ভব। কিন্তু এখানেই সমস্যা। আমি আমার জীবনে কখনোই বেশি পরিশ্রমে অভ্যস্ত না। আমার সামনের জীবনের সফলতার জন্য আমাকে যে পরিশ্রম করতে হবে তা ভাবলেই আমি হতাশ হয়ে পড়ি। ভাবি আমার দ্বারা পরিশ্রম সম্ভব না, তাই আমার দ্বারা কিছু হবে না। পরিশ্রমকে আমি খুবই ভয় পাই। এই যে আমি এতক্ষণ ফেসবুকে সময় কাটাই, গল্পের বই পড়ি, ঘুমাই– এসব ছেড়ে এতক্ষণ পড়া কি আমার ক্ষেত্রে সম্ভব? এটা বোধহয় অলসতা। কিন্তু একে জয় করব কিভাবে?
আনসারুল ইসলাম
 
পরামর্শ:
প্রশ্নকর্তা, তুমি একাদশ শ্রেণিতে বিজ্ঞান বিভাগে পড়। ফার্স্ট ইয়ারে বেশ কিছু গ্যাপ হয়েছে। তারপরও তুমি বিশ্বাস করো তুমি যদি পরিশ্রম করো তাহলে সাফল্য অর্জন করা সম্ভব। কিন্তু সমস্যা হলো তুমি পরিশ্রম করতে অভ্যস্ত নও। এ কারণে তুমি হতাশ হয়ে পড়। ফেসবুকে সময় দেয়া, গল্পের বই পড়া ও  ঘুমানো ছেড়ে তোমার পক্ষে এতক্ষণ পড়া সম্ভব কিনা  এবং এই অলসতা দূর করে পরিশ্রম করে কিভাবে সমস্যার সমাধান করবে তা জানতে চেয়েছো।
সমাধান- তুমি তোমার সমস্যার যে ধরনের বিশ্লেষণ করেছো এবং তোমার করণীয় কী তার মোটামুটি সমাধান তুমি নিজেই যেভাবে দিয়েছো তা থেকেই বোঝা যাচ্ছে তুমি বুদ্ধিমান ছেলে, তোমার অনেক কিছুই জানার আগ্রহ আছে। কিন্তু যেহেতু তোমার হাতে সারাদিনে সময় মাত্র চব্বিশ ঘন্টা এবং বর্তমান সময়টি অনেক গুরুত্বপূর্ণ, তাই এ সময়টুকু সঠিক সদ্ব্যবহার করার মাঝেই তোমার ভবিষ্যৎ জীবনে সফল হওয়ার ক্ষেত্রে মূল বিষয়। প্রথমেই নির্ধারণ করতে হবে এই মুহূর্তে তোমার জন্য কি বেশি গুরুত্বপূর্ণ। সঠিকভাবে কর্তব্য ও দায়িত্ব অনুধাবন করে সময়ের সদ্ব্যবহার করার মাধ্যমে তোমার বহুমুখী অনুসন্ধিৎসু মনের কিছুটা সমন্বয় আনতে হবে এবং যেটুকু পড়াশুনা করলে তোমার ফলাফল ভালো হবে বলে তুমি মনে করো সেই সময়টুকু বের করে নিতে হবে। অন্য সব ধরনের আগ্রহকে নিয়ন্ত্রণে এনে পরিক্ষায় ভালো করার মাধ্যমে প্রাথমিক লক্ষ্য অর্জন করতে চেষ্টা করো। বাকি কাজগুলো আপাতত সীমিত রেখে নিয়ম মাফিক চর্চা ও প্রয়োজনীয় অনুশীলন করার চেষ্টা করতে পারলে সফলতা অর্জন করতে পারবে এবং ভবিষ্যতে সফল হবে বলে আমি মনে করি।
পরামর্শ দিচ্ছেন,
প্রফেসর ডা. হেদায়েতুল ইসলাম


দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here