আমার সবসময়ই শপিং করতে ভালো লাগে

0
16

সমস্যা:
আমার বয়স ২৭ বছর। আগে আমার মন খারাপ থাকলে আমি শপিং করতাম। এতে আমার মন ভালো হয়ে যেত। কিন্তু এখন আমার সবসময়ই শপিং করতে ভালো লাগে। শপিং মল গুলোতে ঘুরে বেড়াতে ভালো লাগে। ইদানিং প্রায় প্রতিদিনই শপিং করছি। প্রয়োজন ছাড়াও একই জিনিস একাধিক কিনছি। আমি বুঝতে পারছি এতে আমার অর্থ এবং সময় দুটোই নষ্ট হচ্ছে। প্রতিবার নিজেকে প্রমিজ করছি , এমনটা আর করবনা। কিন্তু পরবর্তীতে আবার একই কাজ করছি। আমার এ সমস্যা কীভাবে সমাধান করব?
নাম প্রকাশে অনিচ্ছুক।
 
পরামর্শ:
প্রিয় প্রশ্নকর্তা, আপনি লিখেছেন আগে আপনার মন খারাপ থাকলে শপিং করতে ভালো লাগত। কিন্তু বর্তমানে আপনার অসুবিধার যে বর্ণনা দিয়েছেন তা এক রকম বাধ্যতামূলক আচরণে পরিণত হয়েছে (Obsessive Compulsive Behavior) যার ফলে আপনি বুঝতে পারছেন যে এই আচরণটি আপনার করা ঠিক হচ্ছে না, তা সত্ত্বেও কাজটি না করে পারছেন না। কারণ না করলে আপনার অস্থির ও অস্বস্তি লাগে। কেনাকাটার পরেও অপরাধবোধ কাজ করে। এর থেকে মুক্তি পেতে হলে বিহাভিয়ার থেরাপির মাধ্যমে উপকার পেতে পারেন। তার পরেও যদি তেমন উল্লেখযোগ্য উপকার না হয় তাহলে কিছু ঔষধের প্রয়োজন হবে। অবশ্য এই ধরনের অসুবিধা স্বচ্ছল পরিবারে হলে খুব একটা অসুবিধা হয় না। যেমন- ফিলিপাইনের প্রাক্তন প্রেসিডেন্টের স্ত্রী ঘর ভর্তি জুতো থাকা স্বত্ত্বেও আরো জুতা কিনতেন। আমাদের দেশে একজন প্রখ্যাত সঙ্গীত শিল্পি ছয় হাজার শাড়ী স্টক থাকা স্বত্ত্বেও আরো শাড়ী কিনতে ইচ্ছা হয়। আপনি এই কেনাকাটার মাধ্যমে যে ধরনের স্বস্তি বোধ করেন তা সাময়িক শান্তি আনলেও মূল সমস্যার সমাধান নয়।
আপনি কোনো ভালো সেন্টারে যেমন- বিএসএমএমইউ (পিজি হাসপাতাল) অথবা এনআইএমএইচ (জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট) হাসপাতালে ঔষধের ব্যাপারে ও বিহাভিয়ার থেরাপির মাধ্যমে পরামর্শ নিতে পারেন। আশাকরি উপকৃত হবেন এবং ভালো থাকবেন। আপনার জন্য শুভ কামনা রইল।
পরামর্শ দিচ্ছেন,
প্রফেসর ডা. হেদায়েতুল ইসলাম


দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here